Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আইপিও-প্রস্তুতি ৬ রাষ্ট্রায়ত্ত সংস্থায়

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৯ ডিসেম্বর ২০১৮ ০১:৫৪
রবিশঙ্কর প্রসাদ। ফাইল চিত্র।

রবিশঙ্কর প্রসাদ। ফাইল চিত্র।

চলতি অর্থবর্ষে রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার বেচে ৮০ হাজার কোটি টাকা ঘরে তোলার লক্ষ্য নিয়েছে কেন্দ্র। অথচ ন’মাসে এই খাতে রাজকোষে ঢুকেছে ৩৪,১৪২.৩৫ কোটি। এই পরিস্থিতিতে বাজারে প্রথম বার শেয়ার ছেড়ে (আইপিও) ছ’টি রাষ্ট্রায়ত্ত সংস্থার অংশীদারি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার।

তালিকায় টেলিকমিউনিকেশন্স কনসালট্যান্টস, রেলটেল কর্পোরেশন, ন্যাশনাল সিডস কর্পোরেশন, টিএইচডিসি ইন্ডিয়া, ওয়াটার অ্যান্ড পাওয়ার কলসালট্যান্সি সার্ভিসেস এবং এফসিআই আরাভালি জিপসাম অ্যান্ড মিনারেলস আছে। দ্বিতীয় বার শেয়ার ছাড়বে আর এক রাষ্ট্রায়ত্ত সংস্থা কুদ্রেমুখ আয়রন ওর কোম্পানি।

আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ জানিয়েছেন, গত বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটির বৈঠকেই এই সিদ্ধান্ত হয়েছে। যদিও শেয়ার বাজারে ছাড়ার দিনক্ষণ, তার পরিমাণ বা দাম সম্পর্কে কোনও তথ্য দেননি তিনি। যে ছ’টি সংস্থা আইপিও ছাড়বে, তাদের মধ্যে তিনটিই বিভিন্ন শ্রেণির মিনিরত্ন সংস্থা।

Advertisement

প্রসাদ জানান, অর্থমন্ত্রী, সড়ক পরিবহণ ও জাহাজমন্ত্রী ছাড়াও সংস্থাগুলির সংশ্লিষ্ট মন্ত্রক মিলে যে বিকল্প ব্যবস্থা (অল্টারনেটিভ মেকানিজম) তৈরি করেছে, তারাই শেয়ার ছাড়ার সময়, পরিমাণ, দাম ইত্যাদি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

চলতি অর্থবর্ষে বিলগ্নিকরণ খাতে তহবিল সংগ্রহের লক্ষ্য ডিসেম্বর পর্যন্ত অর্ধেকও পেরোয়নি। আগের আর্থিক বছরে যা লক্ষ্যমাত্রা ছাড়িয়েছিল। বিশেষজ্ঞদের ধারণা, এ বার শেয়ার বাজারে নানান সমস্যা থাকার কারণেই বিলগ্নিকরণ পরিকল্পনা আগের বারের থেকে ধীর গতিতে চলছে।

আরও পড়ুন

Advertisement