Advertisement
০৩ মে ২০২৪
RBI

সুদ বৃদ্ধির প্রয়োজন কমেছে, মত এসঅ্যান্ডপি-র

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্ব বাজারে জোগান ধাক্কা খাওয়ায় গত বছর মাত্রা ছাড়িয়েছিল মূল্যবৃদ্ধির হার।

pictorial representation of Banks Rate of Interest

সুদ বৃদ্ধির প্রয়োজন কমিয়ে দিয়েছে। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:২৩
Share: Save:

সুদের হার স্থির করতে সোমবার থেকে বৈঠকে বসেছে রিজ়ার্ভ ব্যাঙ্কের ঋণনীতি কমিটি। বুধবার হবে ফল ঘোষণা। তার আগে মঙ্গলবার মূল্যায়ন সংস্থা এসঅ্যান্ডপি-র দাবি, এক দিকে যে তালিকায় জ্বালানি ও খাদ্যপণ্য বাদে বাকি জিনিসের মূল্যবৃদ্ধি হিসাব হয় (কোর ইনফ্লেশন), তার হার মাথা নামাচ্ছে। অন্য দিকে আরবিআই রেপো রেট (যে সুদে তারা ঋণ দেয় ব্যাঙ্কগুলিকে) বাড়িয়ে ৬.২৫ শতাংশে নিয়ে গিয়েছে। আর এই দু’টি বিষয়ই সুদ বৃদ্ধির প্রয়োজন কমিয়ে দিয়েছে। ইঙ্গিত সেই সম্ভাবনাও সীমিত।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্ব বাজারে জোগান ধাক্কা খাওয়ায় গত বছর মাত্রা ছাড়িয়েছিল মূল্যবৃদ্ধির হার। যার মোকাবিলায় মে মাস থেকে ২২৫ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়িয়েছে শীর্ষ ব্যাঙ্ক। টানা ১১ মাস ধরে তাদের বেঁধে দেওয়া ৬% সহনসীমার উপরে থাকার পরে নভেম্বরে মাথা নামায় খুচরো বাজারের মূল্যবৃদ্ধি। ডিসেম্বরে আরও নেমে হয় ৫.৭২%। একাংশের মতে, এ বার হয়তো সুদ বাড়াবে না আরবিআই। অন্য অংশ মনে করছে, সুদ বাড়লেও তার হার হবে গত বারের ৩৫ বেসিস পয়েন্টের থেকে কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI Rate of Interest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE