Advertisement
২৩ এপ্রিল ২০২৪

ক্রোক করা হবে সম্পত্তি, সহারাকে নোটিস সুপ্রিম কোর্টের

আমানতকারীদের টাকা না মেটালে ক্রোক করা হবে সম্পত্তি। নোটিস পাঠিয়ে সোমবার সুব্রত রায়ের সহারা গোষ্ঠীকে এমনই হুমকি দিল সুপ্রিম কোর্ট। সম্পত্তি বিক্রি করার জন্য কেন এখনও রিসিভার নিয়োগ করা হয়নি, সে প্রশ্নও তুলেছে শীর্ষ আদালত।

সুব্রত রায়।— ফাইল চিত্র।

সুব্রত রায়।— ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৫ ২২:৪০
Share: Save:

আমানতকারীদের টাকা না মেটালে ক্রোক করা হবে সম্পত্তি। নোটিস পাঠিয়ে সোমবার সুব্রত রায়ের সহারা গোষ্ঠীকে এমনই হুমকি দিল সুপ্রিম কোর্ট। সম্পত্তি বিক্রি করার জন্য কেন এখনও রিসিভার নিয়োগ করা হয়নি, সে প্রশ্নও তুলেছে শীর্ষ আদালত। নোটিসের জবাব দেওয়ার জন্য চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে সহারা কর্তৃপক্ষকে।

সহারার কাছে গচ্ছিত আছে আমানতকারীদের ৩৬ হাজার কোটি টাকা। এই টাকা উদ্ধারের জন্য সুপ্রিম কোর্টের দারস্থ হয় সেবি। এর আগে শীর্ষ আদালত নির্দেশ দেয়, ১৮ মাসের মধ্যে আমানতকারীদের মেটাতে হবে। এই টাকা জমা দিতে হবে সেবির কাছে। এই অর্থ দিতে হবে ন’টি কিস্তিতে। দু’টি কিস্তিতে সহারা গোষ্ঠী টাকা মেটাতে ব্যর্থ হলে ব্যাঙ্ক গ্যারান্টি ভাঙিয়ে সেবি টাকা জোগাড় করতে পারবে। তিনটি কিস্তি খেলাপ করলে সুব্রত রায়-সহ সহারার আরও দু্ই ডিরেক্টরকে জেলে পাঠানোর নির্দেশ দেয় আদালত।

লগ্নিকারীদের থেকে বেআইনি ভাবে তোলা টাকা ফেরত না-দেওয়া ও সেই মামলায় নির্দেশ সত্ত্বেও সুপ্রিম কোর্টে হাজির না-হয়ে আদালত অবমাননার অভিযোগে গত বছর গ্রেফতার হন সুব্রতবাবু। বিচারাধীন বন্দি হিসেবে ঠাঁই হয় তিহাড়ে। জামিনের গ্যারান্টির ১০ হাজার কোটি টাকা জোগাড়ে সমস্যা হওয়ায় বর্তমানে তিহাড় জেলে বন্দি সহারা কর্তা সুব্রত রায়। গত এক বছর ধরে তিহাড়ে বন্দি সুব্রত রায়।

বারবারই জেলে বসে সম্পত্তি বিক্রির অসুবিধার কথা তুলে সুব্রতবাবুর মুক্তির আর্জি জানিয়ে আসছে সহারা। এই সমস্যার সমাধান হিসেবে গত মাসে সুপ্রিম কোর্ট রিসিভার নিয়োগের প্রস্তাব দিলে, তা মানতে রাজি হয়নি সহারা। লগ্নিকারীদের মেটানোর মতো বিপুল সম্পত্তি গোষ্ঠীর ঝুলিতে রয়েছে বলে আদালতে দাবি করার পরেও কেন সুব্রতবাবু জেলে থাকছেন ও সম্পদের কোনও অংশই বেচছেন না, এই নিয়ে পাল্টা প্রশ্ন তোলে শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE