Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Tesla: অ্যাপল, অ্যামাজ়নদের দলে শামিল টেসলা

সংবাদ সংস্থা
সানফ্রান্সিসকো ২৭ অক্টোবর ২০২১ ০৬:৫০
ইলন মাস্ক

ইলন মাস্ক

বিশ্বে এই প্রথম কোনও গাড়ি সংস্থা হিসেবে টেসলার মোট শেয়ার মূল্য ১ লক্ষ কোটি ডলার ছাড়াল। টাকার অঙ্কে যা প্রায় ৭৪.৯৬ লক্ষ কোটি। ফলে আমেরিকার বৈদ্যুতিক গাড়ি সংস্থাটি পা রাখল সেই অভিজাত গোষ্ঠীতে, যার সদস্য সে দেশেরই অ্যাপল, অ্যামাজ়ন, মাইক্রোসফট, অ্যালফাবেট-এর মতো সংস্থা। টেসলা এই নজির গড়েছে গাড়ি ভাড়া দেওয়ার সংস্থা হার্ৎজ়ের কাছ থেকে ১ লক্ষ গাড়ি তৈরির বরাত জিতে। যা তাদের সরবরাহ করতে হবে ২০২২ সালের মধ্যে।

সংশ্লিষ্ট মহলের দাবি, ইলন মাস্কের সংস্থাটির হাতে আসা এই বিপুল বরাত থেকে স্পষ্ট বৈদ্যুতিক গাড়ির চাহিদা কী দ্রুত গতিতে বাড়ছে। বর্তমানে বিশ্ব জোড়া জ্বালানি সঙ্কটের মধ্যে যা বিশেষ তাৎপর্যপূর্ণ ও ভবিষ্যতে গাড়ি শিল্পে এক বৈপ্লবিক পরিবর্তনের ইঙ্গিত। আমেরিকার বাজারে সোমবার টেসলার প্রতিটি শেয়ারের দর ১৪.৯% বেড়ে ১০৪৫.০২ ডলার ছোঁয়ায় বিশ্বের সব থেকে দামি গাড়ি সংস্থা হওয়ার শিরোপা উঠেছে তাদের মাথায়। যাদের একটি মডেল গত মাসে ইউরোপে সব ধরনের গাড়ির মধ্যে সব থেকে বেশি বিক্রির খেতাব জিতেছিল, জানিয়েছে উপদেষ্টা সংস্থা জাটো ডায়নামিক্স।

তবে এতটা আশা করেননি মাস্ক নিজেও। যে কারণে শেয়ার দরের এমন ফুলেফেঁপে ওঠায় বিস্ময় প্রকাশ করেছেন তিনি। হার্ৎজ়ের কর্তা মার্ক ফিল্ডস বলেন, বৈদ্যুতিক গাড়ি এখন মূল স্রোতে ঢুকে পড়েছে। অদূর ভবিষ্যতে বাজারের কর্তৃত্ব এর হাতেই থাকবে। আন্তর্জাতিক দুনিয়ায় চাহিদা এবং আগ্রহ বৃদ্ধির এটাই শুরু।

Advertisement

আরও পড়ুন

Advertisement