Advertisement
২০ এপ্রিল ২০২৪
Centre

Pesticides: কৃষকদের বার্তা দিয়েই সারে ভর্তুকি বাড়াল কেন্দ্র

সাধারণত প্রতি বছর সারে ভর্তুকি বাবদ কেন্দ্রীয় সরকারের ৮০,০০০ কোটি থেকে ৮৫,০০০ কোটি টাকা খরচ হয়।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২২ ০৬:৪৯
Share: Save:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে জোগান ধাক্কা খাওয়ায় এবং বিশ্ব জুড়ে কাঁচামালের দাম বাড়ায় সারের দামও বেড়েছে। তার ধাক্কা সামাল দিতে মোদী সরকার এনপিকে (নাইট্রোজেন-ফসফরাস-পটাশ) সারে ভর্তুকির হার প্রায় ৫০ শতাংশ বাড়াল। ১ এপ্রিল থেকে প্রতি বস্তায় ভর্তুকির পরিমাণ ১৬৫০ টাকা থেকে বাড়িয়ে ২৫০০ কোটি টাকা করা হবে বলে বুধবার সিদ্ধান্ত নিয়েছে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর ফলে কৃষকদের জন্য সারের দাম একই থাকবে। তবে সরকারের সারে ভর্তুকির বোঝা ৬০,০০০ কোটি টাকা বাড়বে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বলেছেন, সারের ক্ষেত্রে সঙ্কট তৈরির ফলেই ভর্তুকি বাড়ানো হচ্ছে। কিন্তু সরকার কৃষকদের ঘাড়ে আর্থিক বোঝা চাপাতে চায় না। সরকারি সূত্রের ব্যাখ্যা, কাঁচামালের দাম বাড়তে থাকায় সার সংস্থাগুলি পণ্যের দাম বস্তা প্রতি ৫০ টাকা বাড়িয়ে ফেলেছে। তারপরেই ভর্তুকি বৃদ্ধি নিয়ে কেন্দ্র ভাবনাচিন্তা শুরু করে।

সাধারণত প্রতি বছর সারে ভর্তুকি বাবদ কেন্দ্রীয় সরকারের ৮০,০০০ কোটি থেকে ৮৫,০০০ কোটি টাকা খরচ হয়। কিন্তু চলতি অর্থবর্ষে ওই খাতে ১.০৫ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অর্থ মন্ত্রকের আশঙ্কা, বিশ্ব বাজারে কাঁচামাল, তেল, গ্যাসের দাম বাড়ার ফলে এ বছর সারে ভর্তুকির পরিমাণ ২.৩০ লক্ষ কোটি টাকায় পৌঁছে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Centre pesticides
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE