• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ডিজিটাল ঋণ বণ্টনে স্বচ্ছতাই লক্ষ্য

Loan
প্রতীকী ছবি।

অনলাইনে ঋণ বণ্টনের ক্ষেত্রে আরও স্বচ্ছতা আনতে কোমর বাঁধল রিজার্ভ ব্যাঙ্ক। সেই লক্ষ্যে ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলিকে (এনবিএফসি) তাদের নির্দেশ, ঋণ সংক্রান্ত চুক্তির কপি যেন অবশ্যই ঋণগ্রহীতাকে দেওয়া হয়। সেই সঙ্গে স্পষ্ট বার্তা, ধার বিলির জন্য বাইরের ডিজিটাল পরিষেবা সংস্থাকে নিয়োগ করা হলেও, শেষ পর্যন্ত সেই ধার সংক্রান্ত যাবতীয় দায়িত্ব কিন্তু সংশ্লিষ্ট ঋণদাতার উপরেই বর্তায়।

রিজার্ভ ব্যাঙ্কের দাবি, ডিজিটাল ব্যবস্থায় ঋণ বণ্টন নিয়ে তাদের কাছে একগুচ্ছ অভিযোগ এসেছে। বিশেষত সেই সব ক্ষেত্রে, যেখানে বাইরের ডিজিটাল পরিষেবা সংস্থাকে দিয়ে এই কাজ করায় ব্যাঙ্ক ও এনবিএফসিগুলি। অভিযোগ, অনেক সময় ওই ডিজিটাল সংস্থাগুলি এমন ভাব করে, যাতে মনে হয় তারাই ঋণ দিচ্ছে। ফলে অভিযোগ জানাতে গিয়ে বিভ্রান্ত হন বহু গ্রাহক। বাড়তি সুদ চাপানো ও অভদ্র ব্যবহারের নালিশও আছে একাংশের।

তারই প্রেক্ষিতে রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশগুলির মধ্যে আছে, ঋণ বণ্টনে নিযুক্ত ডিজিটাল সংস্থার নাম সংশ্লিষ্ট ব্যাঙ্ক ও এনবিএফসির সাইটে জানাতে হবে। ডিজিটাল সংস্থাটিকেও তাদের সাইটে জানাতে হবে কাদের হয়ে ঋণ দিচ্ছে। ঋণ মঞ্জুরের পরেই ব্যাঙ্ক, এনবিএফসিগুলিকে প্রতিষ্ঠানের নাম লেখা প্যাডে চিঠি দিয়ে তা জানাতে হবে ঋণগ্রহীতাকে। প্রচার চালাতে হবে অভিযোগ জানানোর পরিষেবা নিয়ে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন