Advertisement
০৩ মে ২০২৪
Open Market

দাম কম রাখতেই খোলা বাজারে সরকারি চাল-গম

খোলা বাজারে ৪ লক্ষ টন গম ছাড়া হবে বলে অবশ্য এর আগেই ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। তার নিলামের দরপত্র প্রকাশিত হয়েছে।

An image of foodgrains

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ০৯:০৫
Share: Save:

গত এক বছরে খুচরো বাজারে চালের দাম ৯ শতাংশের বেশি বেড়ে গিয়েছে। এর উপরে এ বছর বৃষ্টি ঠিকমতো না হলে চাল-গমের দাম আরও বাড়ার আশঙ্কা। এই অবস্থায় আতঙ্কিত মোদী সরকার শুক্রবার ৫ লক্ষ টন চাল এবং ৪লক্ষ টন গম খোলা বাজারে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে।

খোলা বাজারে ৪ লক্ষ টন গম ছাড়া হবে বলে অবশ্য এর আগেই ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। আজ তার নিলামের দরপত্র প্রকাশিত হয়েছে। সেই সঙ্গে খাদ্য নিগম জানিয়েছে, জুলাইয়ের গোড়ায় বাজারে বিক্রি করা হবে ৫ লক্ষ টন চাল। সরকারের আশঙ্কা, গত বছর গমের দাম তাদের ঘুম কেড়ে নিয়েছিল। এ বছর একই ভাবে ঘুম ছোটাতে পারে চালের দরও। আরও উদ্বেগের বিষয় হল, গমের তুলনায় দেশে চাল বেশি খাওয়া হয়। ফলে তার দাম বাড়লে সাধারণ মানুষের পকেটে চাপ পড়ে বেশি।

লোকসভা ভোটের আগের বছর এবং পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে মোদী সরকার যে চাল-গমের দাম নিয়ন্ত্রণে রাখতে মরিয়া, তা স্পষ্ট খাদ্য নিগমের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর অশোক কুমার মীনার কথাতেও। তিনি বলেন, ‘‘আমাদের এক এবং একমাত্র লক্ষ্য খুচরো বাজারে চাল ও গমের দাম বাড়তে না দেওয়া। তার জন্য যা প্রয়োজন, সরকারের তরফে সব করা হবে। ৮০ কোটি মানুষ প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় রেশনে সেগুলির পাচ্ছেন। বাকি ৬০ কোটি মানুষেরও যাতে কোনও অসুবিধা না হয়, সে দিকে নজর রাখা হবে।’’ প্রথম দফায় ৫ লক্ষ টন ছাড়া হলেও, এখানেই তা শেষ হচ্ছে না বলে জানিয়েছেন মীনা। তাঁর বক্তব্য, সরকারের গুদামে ন্যূনতম প্রয়োজনের অতিরিক্ত ২৯২ লক্ষ টন চাল ও ৮৭ লক্ষ টন গম রয়েছে। প্রয়োজনে গমে আমদানি শুল্ক কমানোর কথাও বিবেচনা করতে পারে কেন্দ্র।

প্রসঙ্গত, মে মাসে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার অনেকটাই কমেছে (৪ শতাংশের কাছে)। কিন্তু অর্থনীতিবিদদের বক্তব্য, আসলে গত বছরের উঁচু ভিতের তুলনায় তা কম দেখাচ্ছে। বাস্তবে বাজারে বহু খাদ্যপণ্যের দাম বাড়ছে। যেমন, চালের গড় দাম গত এক বছরে ৯.১৭% বেড়েছে। রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, চলতি অর্থবর্ষের শেষ ছ’মাসে মূল্যবৃদ্ধি নিয়ে অনিশ্চয়তা থাকছে। এল নিনোর প্রভাব এবং দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর আচরণের দিকে নজর রাখতে হবে। বিরূপ প্রকৃতি খুব দ্রুত মূল্যবৃদ্ধিকে ঊর্ধ্বমুখী করতে পারে।

শক্তিকান্তের সেই সতর্কবার্তামনে করিয়ে দিয়ে খাদ্য নিগমেরপ্রধান বলেন, ‘‘চাল-গমের দাম লাগামে রাখতে সরকার সব রকম পদক্ষেপ করছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE