Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indian Economy

ঢিমে শিল্প, চড়া দাম: নিশানায় কেন্দ্র

কেন্দ্রের হিসাব অনুযায়ী, গত মাসে খুচরো বাজারে মূল্যবৃদ্ধি ছিল ৫.০৯%। জানুয়ারির (৫.১%) থেকে সামান্য কম। বরং দুশ্চিন্তা বাড়িয়ে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি ৮.৩% থেকে সামান্য হলেও মাথা তুলে হয়েছে ৮.৬৬%।

An image of economy

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ০৮:১৮
Share: Save:

অর্থনীতি পরিচালনার কাজে মোদী সরকার ব্যর্থ বলে ফের তোপ দাগলেন বিরোধীরা। বুধবার সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির দাবি, চড়া মূল্যবৃদ্ধি, ঢিমে শিল্পোৎপাদন, বেকারত্ব মানুষের জীবন দুর্বিষহ করেছে।

কেন্দ্রের হিসাব অনুযায়ী, গত মাসে খুচরো বাজারে মূল্যবৃদ্ধি ছিল ৫.০৯%। জানুয়ারির (৫.১%) থেকে সামান্য কম। বরং দুশ্চিন্তা বাড়িয়ে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি ৮.৩% থেকে সামান্য হলেও মাথা তুলে হয়েছে ৮.৬৬%। অন্য দিকে, জানুয়ারিতে কার্যত থমকেছে শিল্পোৎপাদনের গতি। ডিসেম্বরের ৩.৮ শতাংশেই আটকে গিয়েছে শিল্পবৃদ্ধির চাকা। কল-কারখানায় উৎপাদন বেড়েছে মাত্র ৩.২%। তার পরেই উঠেছে প্রশ্ন, অক্টোবর-ডিসেম্বরে আর্থিক বৃদ্ধির হার ৮% ছাড়ানোর প্রতিফলন কোথায় শিল্পে? কেন্দ্র আর্থিক কর্মকাণ্ড ছন্দে ফিরেছে বললেও, কল-কারখানায় উৎপাদন বাড়ছে না কেন?

এক্স-এ ইয়েচুরির কটাক্ষ, ‘‘সরকার উৎপাদন বৃদ্ধির প্রতিশ্রুতি দিলেও, বৈদ্যুতিন ও কম্পিউটারের ক্ষেত্রে তা কমেছে ১৪%। উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পেও কাজ হয়নি। মোদী সরকারের ব্যর্থতা অর্থনীতিকে ধ্বংস করছে।’’ তাঁর মন্তব্য, ‘‘সরকারের অযোগ্যতার আরও একটি প্রমাণ দিয়ে গত মাসে আনাজের দাম বেড়েছে ৩০.২৫%।...মূল্যবৃদ্ধির সঙ্গেই ধাক্কা খাওয়া শিল্পোৎপাদন এবং বেকারত্বে জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। গ্রাম ও শহরে একই ছবি।’’ উল্লেখ্য, শস্যের মূল্যবৃদ্ধি ৭.৬%, ডালের ১৮.৯০%, মশলার ১৩.৫১%, মাছ-মাংসের ৫.২১%, ডিমের ১০.৬৯%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE