Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Wholesale Price

wholesale inflation: অর্থনীতির উদ্বেগ বাড়াল পাইকারি মূল্যবৃদ্ধির হার

পণ্যের দামের কামড় ভাল মতোই টের পেল দেশের পাইকারি বাজার।

পণ্যের দামের কামড় ভাল মতোই টের পেল দেশের পাইকারি বাজার।

পণ্যের দামের কামড় ভাল মতোই টের পেল দেশের পাইকারি বাজার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২১ ০৫:৪১
Share: Save:

পণ্যের দামের কামড় ভাল মতোই টের পেল দেশের পাইকারি বাজার। সোমবার সরকারি পরিসংখ্যান জানাল, অক্টোবরে সেখানে মূল্যবৃদ্ধির হার ১২.৫৪%। পাঁচ মাসে সর্বোচ্চ। কেন্দ্র বলছে, মূলত অশোধিত তেল আর কল-কারখানায় তৈরি পণ্যের চড়া দামের মাসুল গুনেছে বাজার। জ্বালানি ও বিদ্যুতের মূল্যবৃদ্ধিও ছাড়িয়েছে ৩৭%।
বিশেষজ্ঞদের আশঙ্কা, আখেরে এর জেরে ভুগবেন সাধারণ মানুষই। অক্টোবরে খুচরো বাজারের মূল্যবৃদ্ধিও বেড়ে হয়েছে ৪.৪৮%। সংশ্লিষ্ট মহলের দাবি, কেন্দ্র আরও আগে পেট্রল-ডিজ়েলে উৎপাদন শুল্ক কমালে হয়তো মূল্যবৃদ্ধি এত চড়ত না। কারণ, পরিবহণ খরচ বিপুল বেড়েছে। কাঁচামালের আগুন দরে শিল্প বিপাকে। এমনকি এই অবস্থার প্রেক্ষিতে সম্প্রতি কেন্দ্রের পেট্রলে ৫ টাকা এবং ডিজ়েলে ১০ টাকা শুল্ক ছাঁটাই অতি নগন্য বলেই দাবি একাংশের।

খাবারের পরিষেবা প্রদানকারী আরসিএল এলএলপি-র সিইও-এমডি ডি আর ই রেড্ডির দাবি, পাইকারি মূল্যবৃদ্ধি চিন্তার বড় কারণ হয়ে উঠেছে। কারণ এর পরে শিল্প মূল্যবৃদ্ধির বোঝাকে সাধারণ ক্রেতার দিকে ঠেলবে। তাঁর দাবি, ‘‘এটা ঠিক, মূল্যবৃদ্ধির মাথা তোলা চাহিদা বাড়ার লক্ষণ। চাহিদা বৃদ্ধি আবার আর্থিক বৃদ্ধির ছন্দে ফেরার ইঙ্গিত। তবে এর ফলে রিজ়ার্ভ ব্যাঙ্ক তড়িঘড়ি বাজার থেকে বাড়তি নগদ শুষে নিতে পারে। দ্রুত ঋণনীতিও আঁটোসাঁটো করতে পারে।’’

অক্টোবরে তেল এবং খাদ্যপণ্য বাদে বাকি জিনিসের পাইকারি মূল্যবৃদ্ধিও মাথা তুলেছে। উপদেষ্টা সংস্থা ইক্রার মুখ্য অর্থনীতিবিদ অদিতি নায়ারের দাবি, ‘‘চাহিদা বাড়ছে। তেলে কর ছাঁটাই স্বস্তিও দিয়েছে। তবে মনে হচ্ছে উৎপাদকেরা কাঁচামাল এবং পরিবহণ খাতে বর্ধিত খরচ ঠেলে দিতে শুরু করবেন।’’ গত বছরের নিরিখে আগামী দিনে অবশ্য মূল্যবৃদ্ধি কিছুটা মাথা নামাতে পারে, আশা অদিতির।

খাদ্য এবং জ্বালানি বাদে বাকি পণ্যে ১১.৮% এবং তৈরি পণ্যের ১২% মূল্যবৃদ্ধি নিয়ে আশঙ্কা প্রকাশ করলেও, মূল্যায়ন সংস্থা ইন্ডিয়া রেটিংসের অর্থনীতিবিদ সুনীল কে সিন্‌হার আশা, জোগানের সমস্যা দূর হলে পরিস্থিতি স্বাভাবিক হবে। তবে তাঁরও ধারণা, চাহিদা বাড়লে কাঁচামালের চড়া খরচ উৎপাদিত পণ্যের দামে ঠেলবে শিল্প। বিশ্ব বাজারে তেলের দর যেখানে দাঁড়িয়ে, তাতে জ্বালানির মূল্যবৃদ্ধির থেকে নিষ্কৃতি পাওয়া কঠিন বলেই আশঙ্কা তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wholesale Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE