Advertisement
০২ মে ২০২৪
FASTag

গাড়িতে একটি ফাস্ট্যাগ, নিয়মে বদল

দেশের বিভিন্ন টোল প্লাজ়ায় টাকা দেওয়ার সময়ে যানজট এড়াতে এবং টোল সংগ্রহকে একটি নির্দিষ্ট ছাতার তলায় আনতে ফাস্ট্যাগ চালু করেছিলেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ (এনএইচএআই)।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ০৫:৩০
Share: Save:

দেশ জুড়ে একটি গাড়িতে একটিই ফাস্ট্যাগ (ওয়ান কার ওয়ান ফাস্ট্যাগ) ব্যবহারের নিয়ম চালু হয়েছে আজ, সোমবার থেকে। কেন্দ্রীয় সরকারি এক কর্তার মতে, এর আগে দেখা গিয়েছে বহু ক্ষেত্রে অনেকগুলি গাড়িতে একটি ফাস্ট্যাগ ব্যবহার হয়। কোথাও আবার একটি গাড়িতে একাধিক ফাস্ট্যাগ ব্যবহারের ঘটনাও ঘটে। এমন সব ঘটনা আটকাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও আগে ব্যবস্থাটি চালুর কথা থাকলেও, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের সমস্যার কারণে তা পিছিয়ে ১ এপ্রিল করা হয়েছিল। রিজ়ার্ভ ব্যাঙ্কও পেটিএম ব্যবহারকারীদের অন্য অ্যাকাউন্টে চলে যাওয়ার পরামর্শ দিয়েছিল। সেই মতো আজ থেকে এই ব্যবস্থা চালু হয়েছে। এখন দেশে ফাস্ট্যাগ ব্যবহারকারী ৮ কোটি।

দেশের বিভিন্ন টোল প্লাজ়ায় টাকা দেওয়ার সময়ে যানজট এড়াতে এবং টোল সংগ্রহকে একটি নির্দিষ্ট ছাতার তলায় আনতে ফাস্ট্যাগ চালু করেছিলেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ (এনএইচএআই)। এর আওতায় ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে নির্দিষ্ট ফাস্ট্যাগ কিনে গাড়ির কাচে (উইন্ডশিল্ড) তা লাগান ব্যবহারকারী।

ওই কর্তার মতে, বহু ক্ষেত্রেই ব্যবহারকারী একটিই ফাস্ট্যাগ অ্যাকাউন্ট একাধিক গাড়িতে ব্যবহার করেন। আবার কিছু ক্ষেত্রে একটি গাড়ির জন্য একাধিক ফাস্ট্যাগও কেনেন অনেকে। নতুন নিয়মে এ বার থেকে একাধিক ফাস্ট্যাগ একটি গাড়িতে কাজ করবে না। ফলে যাঁরা তা কিনেছেন, সোমবার থেকে তাঁরা সবগুলি ব্যবহার করতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FASTag Cars NHAI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE