Advertisement
২৬ এপ্রিল ২০২৪
agriculture

Diesel: কৃষিতে শূন্য হবে ডিজ়েল, রাজ্যে কমিটি

বুধবার এক বৈঠকে কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিংহের নির্দেশ, ২০২৪ সালের মধ্যে কৃষি ক্ষেত্রে ডিজ়েলের ব্যবহার শূন্যে নামিয়ে আনতে হবে।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২২ ০৬:০৩
Share: Save:

আগামী আট বছরের মধ্যে কার্বন নিঃসরণ ৪৫% কমানোর লক্ষ্যমাত্রা নিয়েছে ভারত। তার জন্য জোর দিচ্ছে বিকল্প জ্বালানির উৎপাদন এবং ব্যবহারে। সেই লক্ষ্যমাত্রা পূরণের জন্য এ বার রাজ্যগুলিকে সক্রিয় হওয়ার আবেদন জানাল কেন্দ্র। বুধবার এক বৈঠকে কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিংহের নির্দেশ, ২০২৪ সালের মধ্যে কৃষি ক্ষেত্রে ডিজ়েলের ব্যবহার শূন্যে নামিয়ে আনতে হবে। এর রূপরেখা তৈরির জন্য মুখ্যসচিবের নেতৃত্বে রাজ্যভিত্তিক কমিটি তৈরি করতে হবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে।

এ দিন বিদ্যুৎ মন্ত্রক এক বিবৃতি জারি করে বলেছে, ‘‘বিদ্যুৎ ব্যবহারের প্রকৃতি বদলানোর জন্য সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রশাসিত অঞ্চলের লেফটেন্যান্ট গভর্নরদের রাজ্যভিত্তিক স্টিয়ারিং কমিটি তৈরি করতে বলেছেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিংহ।’’ মন্ত্রক আরও জানিয়েছে, রাজ্যগুলিতে বিদ্যুৎ, পরিবহণ, শিল্প, আবাসন, নগরোন্নয়ন, কৃষি, গ্রামোন্নয়ন এবং পূর্ত দফতরের প্রিন্সিপাল সচিবেরা থাকবেন ওই কমিটিতে। বিদ্যুতের ব্যবহারের বিষয়ে ওই কমিটি যে কৌশল তৈরি করবে, তার উপর ভিত্তি করে কাজ করবে রাজ্যগুলি। কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী জানান, উৎপাদিত বিদ্যুতের মধ্যে বিকল্প বিদ্যুতের হার বাড়ানোই প্রথম লক্ষ্য। তার পরে রয়েছে বিদ্যুতের সাশ্রয় এবং জৈব জ্বালানি ও গ্রিন হাইড্রোজেনের ব্যবহার বাড়ানো। এর ফলে বাড়বে কর্মসংস্থানও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

agriculture Diesel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE