• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সুবিচারের দাবিতে অনশন শুরু বন্দির

Dum Dum Central Jail
ফাইল চিত্র

তিনি অভিযোগ করেছিলেন, আলো বন্ধ থাকা অবস্থায় তাঁকে জোর করে সেলে ঢুকিয়ে দেওয়া হয়েছিল। সেই ঘটনার বিহিত চেয়ে অনশন শুরু করেছেন দমদম সেন্ট্রাল জেলে থাকা ‘রাজনৈতিক’ বন্দি অনুপ রায়। আলো বন্ধ করার সময়ে যে তিন কারাকর্মী তাঁর সঙ্গে দুর্ব্যবহার করেছিলেন, তাঁদের শাস্তির দাবিও জানিয়েছেন অনুপ। তাঁর ঘনিষ্ঠদের দাবি, ওই দিনের ঘটনার বিচার ও সুচিকিৎসা চেয়ে এবং ইচ্ছে মতো বন্দিদের জেল স্থানান্তরের প্রতিবাদে অনুপ অনশন শুরু করেছেন। যদিও কারা দফতরের কর্তাদের বক্তব্য, সব ক্ষেত্রেই নিয়ম মেনে পদক্ষেপ করা হয়।

অনুপের বিষয়টি নিয়ে স্মারকলিপি দেওয়ার জন্য বুধবার দমদম জেল কর্তৃপক্ষের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন ‘বন্দি মুক্তি যৌথ উদ্যোগ’-এর নেতৃত্ব। কিন্তু দীর্ঘ সময় তাঁদের সঙ্গে দেখা করেননি জেল কর্তৃপক্ষ। সেই অভিযোগে জেল গেটের সামনে বিক্ষোভ দেখান সংগঠনের নেতৃত্ব। তাঁদের আরও অভিযোগ, ঘণ্টা দেড়েক পরে স্মারকলিপি নেওয়া হলেও কর্তৃপক্ষ কোনও রকম আলোচনা করেননি। কর্তৃপক্ষ অবশ্য এই অভিযোগ মানতে চাননি।

যৌথ উদ্যোগের নেতৃত্বের দাবি, এক-এক জন বন্দির একটি হাসপাতালে চিকিৎসা চলছে। তারই মধ্যে জেল বদল করার ফলে ব্যাহত হচ্ছে সেই চিকিৎসা। ফলে অসুস্থ হয়ে পড়ছেন অনেক বয়স্ক বন্দি। তাঁরা হুঁশিয়ারি দিয়েছেন, অনুপের বিষয়ে জেল কর্তৃপক্ষ ইতিবাচক পদক্ষেপ না করলে কয়েক দিনের মধ্যে কারা দফতরে বিক্ষোভ দেখানো হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন