• নিজস্ব সংবাদদাতা

বাজারে হানা ইবি ও টাস্ক ফোর্সের

Task Force
অভিযান: আনাজের চড়া দাম নিয়ে নজরদারিতে বিশেষ দল। শুক্রবার, ভিআইপি বাজারে। ছবি: রণজিৎ নন্দী

Advertisement

আনাজের দামের দিকে নজর রাখার জন্য মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন বৃহস্পতিবার। শুক্রবারই কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ (ইবি) এবং টাস্ক ফোর্স শহর জুড়ে সরকারি বাজারগুলিতে অভিযান শুরু করল।

শুক্রবার সকাল থেকে কলকাতা শহরের আটটি ডিভিশনে এই অভিযান চলাকালীন ইবি-র অফিসারদের সঙ্গে বাদানুবাদেও জড়িয়ে পড়তে দেখা যায় বেশ কয়েকটি বাজারের দোকানদারদের। বিশেষ করে মানিকতলা বা গড়িয়াহাট, লেক মার্কেটের মতো বাজারে বেশ চড়া দামে পেঁয়াজ, আলু এবং বেগুন বিক্রি হচ্ছে বলে জানান ইবি আধিকারিকেরা। এ দিকে ব্যবসায়ীরা দাবি করেন, তাঁরা যে দিন পাইকারি বাজার থেকে জিনিস কিনেছিলেন সে দিন কেনা দাম শুক্রবারের দামের থেকে বেশি ছিল। ফলে শুক্রবারের পাইকারি বাজার দরে বিক্রি করতে গেলে তাঁদের লোকসান হবে। কিন্তু ইবি-আধিকারিকদের কথায়, ‘‘দোকানদারেরা যে দিন জিনিস কিনেছিলেন সে দিন তাঁরা কেনা দামের উপরে লাভ রেখেই আনাজ বিক্রি করেছেন। সেই একই লাভ রেখে শুক্রবার বিক্রি করা মানে সাধারণ মানুষকে বেশি দামে কিনতে হবে। সেটা কোনও মতেই দোকানদারেরা করতে পারেন না। আর শুক্রবারের দামে বিক্রি করলে ব্যবসায়ীদের লোকসান হওয়ার কথা নয়, কারণ আগের দিনগুলিতে অনেক বেশি মুনাফাতেই জিনিস বিক্রি করেছেন তাঁরা। 

পরে ইবি আধিকারিকেরা জানান, যাঁরা বেশি দাম নিচ্ছেন, তাঁদের সতর্ক করা হয়েছে। না মানলে পরে সরকারি নির্দেশ মেনে ব্যবস্থা নেওয়া হবে।

এ দিন ইবি-র দল দক্ষিণ কলকাতার গড়িয়াহাট বাজার, লেক মার্কেট বাজার, মানিকতলা বাজার, ভিআইপি বাজার, কাদাপাড়া বাজার, বেলেঘাটা রাসমনি বাজার, সরকার বাজারের মতো খুচরো বাজারের পাশাপাশি উল্টোডাঙা ও শিয়ালদহ কোলে মার্কেটের পাইকারি বাজারেও যান।

Advertisement

আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন