• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সিভিক ভলান্টিয়ারদের কাজে নজর পুরসভার

KMC
ফাইল চিত্র।

Advertisement

কলকাতা পুরসভার বিভিন্ন দফতরে কাজ করেন সিভিক ভলান্টিয়ারেরা। এত দিন তাঁদের কাজকর্ম সে ভাবে কেউ দেখাশোনা করতেন না। কিন্তু এ বার থেকে ওই সিভিক ভলান্টিয়ারদের কাজের তদারকি করার দায়িত্ব দেওয়া হল পুরসভার নিরাপত্তা উপদেষ্টাদের।

পুরসভা সূত্রের খবর, এস এন ব্যানার্জি রোডের কেন্দ্রীয় পুরভবন ছাড়া অন্য বরো অফিসগুলিতেও অনেক সিভিক ভলান্টিয়ার কাজ করেন। সেখানে কারা কখন এবং কী কারণে ওই অফিসে আসছেন, তা দেখার পাশাপাশি অন্য বেশ কিছু কাজে নিযুক্ত রয়েছেন তাঁরা। কিন্তু সমস্ত পুর অফিসেই অবাঞ্ছিত লোকেদের আনাগোনার ক্ষেত্রে আরও কড়াকড়ি করতে চাইছেন পুরসভা কর্তৃপক্ষ। তাই সিভিক ভলান্টিয়ারদের কাজের বণ্টনে নজরদারি বাড়াতে চলেছে পুরসভা। এক পদস্থ পুর আধিকারিকের কথায়, ‘‘সিভিক ভলান্টিয়ারেরা ঠিকমতো দায়িত্ব পালন করছেন কি না, তার উপরে এ বার নিয়মিত নজরদারি করা হবে। এমনিতে সার্বিক নজরদারি ছিলই। কিন্তু ব্যক্তিগত ভাবে বিষয়টি দেখার জন্য কাউকে এত দিন দায়িত্ব দেওয়া হয়নি। এ বার সেটাই হল।’’

পুরসভা সূত্রের খবর, দু’ভাগে ভাগ করে এই দায়িত্ব দেওয়া হয়েছে। এক দিকে পুরসভার অন্য অফিসগুলিতে যে সমস্ত সিভিক ভলান্টিয়ারেরা কাজ করছেন, তাদের কাজকর্ম দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে সংশ্লিষ্ট অফিসগুলির পুর নিরাপত্তা উপদেষ্টাদের। সেখানে কাজে কোথাও খামতি দেখলে সেই অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করতে পারবেন তাঁরা। অন্য দিকে, কেন্দ্রীয় পুরভবনের গুরুত্ব বুঝে সেখানে কর্মরত সিভিক ভলান্টিয়ারদের কাজ তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে মূল ভবনের ‘অ্যাসিস্ট্যান্ট সিকিওরিটি অফিসার’দের। মূল ভবনের ক্ষেত্রে ওই দায়িত্ব পালন করবেন দু’জন নিরাপত্তা অফিসার। এক পুরকর্তার কথায়, ‘‘কেন্দ্রীয় পুরভবনের গুরুত্ব সব চেয়ে বেশি। তাই এ ক্ষেত্রে দু’জনকে নিয়োগ করা হয়েছে। এক জনের অনুপস্থিতিতে যাতে আর এক জন দায়িত্ব পালন করতে পারেন।’’ পুরসভা সূত্রের খবর, সংশ্লিষ্ট অফিসারেরা সরাসরি পুর কর্তৃপক্ষকে রিপোর্ট দাখিল করবেন। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন