• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

তৎপর থানা, বিসর্জনে ডিজে-তে লাগাম

DJ

পুলিশ চাইলে সব পারে!

যে পুলিশ দুর্গাপুজোর বিসর্জনে ডিজে-র দাপট রুখতে ব্যর্থ হয়েছিল, সেই পুলিশই কালীপুজোয় দেখাল নিজেদের অন্য রূপ। ডিজে-র মুখে কুলুপ পরিয়ে আগের ব্যর্থতার এক রকম প্রায়শ্চিত্তই যেন করল তারা।

অন্তত রবিবার রাতে এনএসসি বসু রোডে বিসর্জনের শোভাযাত্রা দেখার পরে সেটাই মনে হচ্ছে শহরবাসীর। ওই রাতে দক্ষিণ কলকাতার এনএসসি বসু রোড দিয়ে বড় বড় পুজোর মিছিল গেলেও বাজেনি কোনও ডিজে। অথচ, দুর্গাপুজোর ভাসানের সময়ে ওই রাস্তাই ডিজি-র শব্দে ছিল থরহরি কম্প। বিশেষ করে, টালিগঞ্জ ট্রাম ডিপো থেকে রানিকুঠি পর্যন্ত অংশে তারস্বরে বেজেছিল ডিজে। নিজেদের ব্যর্থতার কথা আড়ালে স্বীকারও করে নিয়েছিলেন পুলিশের কর্তারা। কিন্তু কালীপুজোর বিসর্জনে স্থানীয় থানার পুলিশ তৎপর হতেই উধাও ডিজে। শোভাযাত্রায় দেখাই যায়নি ঢাউস মাপের ওই সব সাউন্ড বক্স।

এনএসসি বসু রোড শান্ত থাকলেও ওই রাতে রাজা সুবোধ মল্লিক রোডের বিভিন্ন অংশে বিসর্জনের শোভাযাত্রায় ডিজে বা বড় বড় সাউন্ড বক্স বেজেছে বলে অভিযোগ উঠেছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সেখানকার থানা নিষ্ক্রিয় ছিল বলেই শব্দদানব দাপিয়ে বেড়িয়েছে। এক বারের জন্যও ডিজে থামাতে পুলিশের দেখা মেলেনি।

পুলিশের একাংশ জানিয়েছে, দুর্গাপুজোর বিসর্জনে ডিজে-র তাণ্ডবের অভিযোগ উঠেছিল এনএসসি বসু রোডের টালিগঞ্জ ট্রাম ডিপো থেকে রানিকুঠি পর্যন্ত অংশে। এ বছর বিশ্বকর্মা এবং গণেশপুজোর বিসর্জনেও লাগামছাড়া ভাবে ডিজে বাজানো হয়েছিল। সে ক্ষেত্রেও পুলিশ তা আটকাতে পারেনি।

কালীপুজোয় যাতে কোনও ভাবেই সেই ডিজে-তাণ্ডবের পুনরাবৃত্তি না হয়, তার জন্য প্রতিটি পুজো কমিটিকে আগে থেকেই
সতর্ক করে দিয়েছিল রিজেন্ট পার্ক-সহ ওই এলাকার বিভিন্ন থানার পুলিশ। তার ফলেই রবিবার শোভাযাত্রায় দেখা মেলেনি ডিজে বা বড় বড় সাউন্ড বক্সের। এনএসসি বসু রোডের শোভাযাত্রা নিয়ে পুলিশ সক্রিয় হলেও রাজা সুবোধ মল্লিক রোডে তাদের সেই সক্রিয়তা একেবারেই চোখে পড়েনি। তাই সেখানে অবাধেই ডিজে বেজেছে বলে অভিযোগ।

তবে, লালবাজার সেই অভিযোগ অস্বীকার করে দাবি করেছে, শহরের কোথায় এ বার ডিজে বাজেনি। যা বেজেছে, তা হল ব্যান্ডপার্টির বাজনা। কার্যত বহু পুজোর উদ্যোক্তাই এ বার ডিজে বর্জনের কথা জানিয়েছিলেন পুলিশের সঙ্গে সমন্বয় বৈঠকে। ফলে রবিবার বিকেল থেকে চিত্তরঞ্জন অ্যাভিনিউ, আশুতোষ চৌধুরী অ্যাভিনিউ, এসএন ব্যানার্জি রোড, গড়িয়াহাট রোড দিয়ে যে সব শোভাযাত্রা গিয়েছে, তাতেও ডিজে-র উৎপাত ছিল না।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন