• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুলিশের বিরুদ্ধে হুমকি দেওয়ার অভিযোগ ছাত্রীর

no caa
বইমেলায় সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ।

Advertisement

বইমেলায় সিএএ-এনআরসি নিয়ে বিক্ষোভ চলাকালীন পুলিশ ও বিজেপি সমর্থকদের হাতে হেনস্থা হওয়ার অভিযোগ এনেছিলেন এক কলেজছাত্রী। এ বার আইনের ওই ছাত্রীর বাড়ি গিয়ে কার্যত হুমকি দেওয়ার অভিযোগ উঠল পুলিশের বিরুদ্ধেই। বইমেলার ঘটনায় প্রতিবাদী এক তরুণকেই পুলিশ গ্রেফতার করে জেলে পাঠিয়েছে। প্রতিবাদীদের অভিযোগ, গোলমালের সময়ে তাঁরা বিজেপি সমর্থক ও পুলিশের হাতে নিগ্রহের শিকার হয়েছিলেন। এ বিষয়ে একাধিক অভিযোগ জানিয়েও ফল না-হওয়ায় বৃহস্পতিবার কলেজ স্ট্রিটে বিভিন্ন মানবাধিকার সংগঠন ও প্রতিবাদীদের তরফে সভার ডাক দেওয়া হয়েছিল।

ঊর্মিমালা রায় নামে হুগলির মহসিন কলেজের ওই ছাত্রীর অভিযোগ, ‘‘বইমেলায় পোস্টার হাতে দাঁড়িয়ে থাকার জন্য মার খেলাম। গালিগালাজ শুনলাম। বিধাননগর উত্তর থানায় অভিযোগ জানাতে গেলে পুলিশ বার করে দিয়েছিল। তার পরে শুধু অভিযোগটুকু নিয়েছে।’’ তাঁর দাবি, বৃহস্পতিবার ভোরে ক্যানিংয়ে তাঁর বাড়িতে ঢুকে বিধাননগর পুলিশের একটি দল শাসিয়ে গিয়েছে। ‘‘অসুস্থ বাবা ও মাকে রীতিমতো শাসিয়ে আমাকে সাবধান করতে বলা হয়েছে। আমার কিছু নথিও পুলিশ নিয়ে গিয়েছে’’— বলেন ঊর্মিমালা। বিধাননগরের পুলিশ কমিশনার লক্ষ্মীনারায়ণ মিনা বলেন, ‘‘তদন্তের স্বার্থে পুলিশ বাড়িতে যেতেই পারে। তবে মেয়েটির অভিভাবকদের উপরে কোনও চাপ সৃষ্টি করা হয়নি।’’ গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতির তরফে রঞ্জিত শূর বলেন, ‘‘পুলিশ নিয়ম ভেঙে কাজ করছে। অভিযোগকারিণীর বাড়িতে সূর্যাস্তের পরে (এ ক্ষেত্রে যাওয়া হয়েছিল ভোরে, সূর্য ওঠার আগে) যাওয়াটাই বেআইনি।’’  

আজ, শুক্রবার প্রতিবাদীদের ধরপাকড় ও পুলিশি জুলুমের প্রতিবাদে হাজরা মোড় থেকে ভবানী ভবন পর্যন্ত মিছিল করবে বিভিন্ন মানবাধিকার সংগঠন। রাজ্য পুলিশের ডিজির কাছে স্মারকলিপিও পেশ করবেন তাঁরা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন