Advertisement
২৬ জুন ২০২৪
New Advertisement Policy

শহরে অশালীন বিজ্ঞাপন বরদাস্ত নয়, দৃশ্যদূষণ রোধে নতুন নীতি তৈরি হচ্ছে কলকাতা পুরসভায়

কলকাতা পুরসভা সূত্রে খবর, নতুন বিজ্ঞাপন নীতিতে বেশ কিছু বিষয় অন্তর্ভুক্ত করা হচ্ছে। নতুন এই নীতিতে বৈদ্যুতিন মাধ্যমে শহরে বিজ্ঞাপন দেওয়ার জন্য ইলেকট্রনিক ডিসপ্লে বোর্ডের সংখ্যা বাড়ানো হতে পারে।

Indecent advertisement would not be tolerated, new advertisement policy is being prepared in Kolkata Municipal Corporation

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৪:৩২
Share: Save:

কলকাতায় অশালীন বিজ্ঞাপন বরদাস্ত করা হবে না। এই মর্মে নতুন নীতি তৈরি হচ্ছে কলকাতা পুরসভায়। গত বছর থেকে নতুন বিজ্ঞাপন নীতি তৈরির কাজ শুরু হয়। এত দিনে সেই প্রস্তাব পুরোপুরি তৈরি হয়ে গিয়েছে। পুর অধিবেশনে সেই নতুন নীতি পেশ করা হবে। সেখানে অনুমোদন পেলেই তা কার্যকর হয়ে যাবে। তবে লোকসভা নির্বাচনের কারণে নতুন এই নীতি এখনই কার্যকর করা যাচ্ছে না। লোকসভা ভোটের ফলাফল ঘোষণা হয়ে গেলেই এই নতুন নীতি চালু হবে।

কলকাতা পুরসভা সূত্রে খবর, নতুন বিজ্ঞাপন নীতিতে বেশ কিছু বিষয় অন্তর্ভুক্ত করা হচ্ছে। নতুন এই নীতিতে বৈদ্যুতিন মাধ্যমে শহরে বিজ্ঞাপন দেওয়ার জন্য ইলেকট্রনিক ডিসপ্লে বোর্ডের সংখ্যা বাড়ানো হতে পারে। প্রতিটি বড় হোর্ডিংয়ের মধ্যে নির্দিষ্ট দূরত্ব থাকবে। তবে ইলেকট্রনিক ডিসপ্লে বোর্ডে, হোর্ডিং বা ব্যানারে যৌনদৃশ্য বা অশালীন ছবি ব্যবহার করা যাবে না। পুরসভার এই নিয়ম মানা না হলে বিজ্ঞাপন এজেন্সির লাইসেন্স পুনর্নবীকরণ করা হবে না বলেও নতুন নীতিতে উল্লেখ করা হয়েছে।

এ প্রসঙ্গে কলকাতা পুরসভার বিজ্ঞাপন বিভাগের আধিকারিক বলেন, ‘‘বর্তমান সময়ে বেশ কিছু বিজ্ঞাপনে এমন কিছু দৃশ্য বা ছবি ব্যবহার করা হচ্ছে, যা শালীনতার সীমা ছাড়িয়ে গিয়েছে। যা দৃশ্যদূষণেরই শামিল। ফলে তার বিরূপ প্রভাব পড়ছে সমাজজীবনে। বিভিন্ন মাধ্যম থেকে এই বিষয়ে অভিযোগ জমা পড়ে। তার পরেই এই বিষয়ে কড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে সমস্ত বিজ্ঞাপনী সংস্থাকে সতর্ক করা হয়েছে।’’ তবে পুরসভার একাংশের মতে, এই নিয়ে বিজ্ঞাপনদাতাদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে। নতুন এই নীতি চালু হলে বেশ কিছু বিষয়ে নিয়ে বিজ্ঞাপনের ক্ষেত্রে সমস্যা হতে পারে বলেই মনে করা হচ্ছে। তবে এ ক্ষেত্রে আলোচনা চালিয়ে সমস্যার সমাধান হতে পারে বলেই মনে করছেন পুর আধিকারিকদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Advertisement KMC Kolkata Municpal Corporation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE