Advertisement
১৯ মে ২০২৪
Sandeshkhali Incident

বিজেপি নেতার স্টিং ভিডিয়ো নিয়ে প্রশ্ন শাহজাহানকে, শুনে কী জবাব দিলেন সন্দেশখালির শেখ?

কয়েক দিন ধরেই সন্দেশখালি সংক্রান্ত প্রশ্নের জবাবে নীরব থেকেছেন শাহজাহান। আগে তবু তাঁকে বলতে শোনা যেত ‘চক্রান্ত’ কিংবা ‘ষড়যন্ত্রের’ কথা। মঙ্গলবার অবশ্য খোশমেজাজেই ছিলেন শাহজাহান।

শাহজাহান শেখ।

শাহজাহান শেখ। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১২:৫৭
Share: Save:

সন্দেশখালি নিয়ে ৩২ মিনিট ৪৩ সেকেন্ডের একটি স্টিং ভিডিয়ো। আর তাকে কেন্দ্র করেই গত শনিবার থেকে তোলপাড় শুরু হয়েছে রাজ্য রাজনীতিতে। সন্দেশখালিকাণ্ডে যাঁর বিরুদ্ধে সবচেয়ে বেশি অভিযোগ, সেই শাহজাহানকে মঙ্গলবার এই স্টিং ভিডিয়ো নিয়ে প্রশ্ন করা হয়। অধুনা জেলবন্দি শাহজাহানকে মঙ্গলবার বসিরহাট আদালতে হাজির করানো হয়। সেখানেই তাঁকে প্রশ্ন করা হয়, “বিজেপি তো স্টিং ভিডিয়োটাকে ফেক বলছে, কী বলবেন?” উত্তরে বেশ খোশমেজাজেই শাহজাহান বলেন, “ফেক না, ওটা অরিজিনালই।”

গত কয়েক দিন ধরেই সন্দেশখালি সংক্রান্ত প্রশ্নের জবাবে কার্যত নীরব থেকেছেন শাহজাহান। আগে কয়েক দিন ধরে তাঁকে বলতে শোনা যেত ‘চক্রান্ত’ কিংবা ‘ষড়যন্ত্রের’ কথা। গত ২৯ এপ্রিলও কলকাতার নগর দায়রা আদালতে তাঁকে হাজির করানোর সময়ে সন্দেশখালিতে অস্ত্র উদ্ধার নিয়ে প্রশ্ন করা হয়েছিল। কিন্তু মুখে কুলুপ এঁটে গাড়ি থেকে নেমে আদালতে ঢুকে যান তিনি। মঙ্গলবার অবশ্য বেশ খোশমেজাজেই ধরা দেন শাহজাহান। পুলিশের গাড়ি থেকে বেশ হালকা মেজাজেই তিনি বলেন, “ফেক না, ওটা অরিজিনালই।” শাহজাহানের পাশে দাঁড়িয়েই মিটিমিটি হাসতে দেখা যায় তাঁর ভাই, জেলবন্দি শেখ আলমগিরকে।

গত ২৩ এপ্রিল এই বসিরহাট কোর্টেই হাজির করানো হলে শাহজাহান কান্নায় ভেঙে পড়েন। সেই শাহজাহানেরই এই মেজাজ বদলের নেপথ্যে স্টিং ভিডিয়োর কোনও ভূমিকা রয়েছে কি না, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। শনিবার সকালে প্রকাশ্যে আসা সন্দেশখালির ৩২ মিনিট ৪৩ সেকেন্ডের একটি ভিডিয়ো নিয়ে তোলপাড় হয় রাজ্য-রাজনীতি। ভিডিয়োটির সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি। গোপন ক্যামেরায় তোলা সেই ভিডিয়োয় এক বিজেপি নেতা দাবি করেছেন, গত ফেব্রুয়ারি-মার্চ মাসে সন্দেশখালিতে ওঠা ধর্ষণের অভিযোগগুলি ‘সাজানো’ ছিল! মহিলারা টাকার বিনিময়ে শাহজাহান ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে ধর্ষণের ‘মিথ্যা’ অভিযোগ করেছিলেন বলে দাবি করেছেন ওই পদ্মনেতা।

স্টিং ভিডিয়োতে সন্দেশখালি-২ ব্লকের বিজেপির মণ্ডল সভাপতি গঙ্গাধর কয়ালকে দেখা গিয়েছে। ভিডিয়োয় গঙ্গাধর জানাচ্ছেন, সন্দেশখালিতে মহিলাদের ধর্ষণের ঘটনা ঘটেনি। মেয়েদের দিয়ে সাজিয়ে অভিযোগ করানো হয়েছে। গঙ্গাধরকে ওই ভিডিয়োতে এক মহিলার নাম করে বলতে শোনা যায়, তাঁকে আদালতে গোপন জবানবন্দি দিয়ে সাত-আট মাস আগে গণধর্ষণ হয়েছে বলে অভিযোগ করতে শিখিয়ে দেওয়া হয়েছিল। তিনি তা-ই করেছিলেন। বিজেপি অবশ্য ভিডিয়োটিকে ‘ভুয়ো’এবং ‘বিকৃত’ বলে দাবি করেছে। সিবিআই তদন্ত চেয়েছে তারা। ভিডিয়োয় যে বিজেপি নেতার দাবি নিয়ে এত শোরগোল, সেই গঙ্গাধরও ইতিমধ্যেই চেয়েছেন, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এর তদন্ত করুক।

রবিবার শাহজাহানের মুক্তির দাবিতে সরবেড়িয়ার আকুঞ্জিপাড়ায় গ্রামের মহিলাদের একাংশ একত্রিত হয়ে বিক্ষোভ দেখান। বেবি মির নামে এক মহিলা বলেন, ‘‘মিথ্যা কোনও দিন চাপা থাকে না। সব বেরিয়ে পড়েছে। অবিলম্বে শাহজাহান শেখকে মুক্তি দিতে হবে।’’ বিক্ষোভকারীদের দাবি, তাঁরা প্রথম থেকেই বলে আসছেন, শাহজাহান নির্দোষ। তাঁকে চক্রান্ত করে ফাঁসানো হচ্ছে। ষড়যন্ত্রের নেপথ্যে রয়েছেন শুভেন্দু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shahjahan Sheikh Sting operation Video
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE