• সুনন্দ ঘোষ
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিয়ম ভেঙে রানওয়েতে উঁকি, শাস্তির মুখে দুই পাইলট

Runway
প্রতীকী ছবি।

পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত রানওয়ের আগে একটি নির্দিষ্ট জায়গায় অপেক্ষা করতে বলা হয়েছিল বিমানকে। কিন্তু তা শোনেননি দুই পাইলট। নিয়ম ভেঙে বিমান নিয়ে রানওয়েতে ‘উঁকি’ দিয়ে শাস্তির মুখে এয়ার ইন্ডিয়ার সহযোগী সংস্থা অ্যালায়েন্স এয়ারের ওই দুই পাইলট। 

গত রবিবার কলকাতা বিমানবন্দরে এই ঘটনার জেরে ওই পাইলটদের আপাতত ডিউটি থেকে বসিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে তদন্তে নেমেছেন ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)-এর কর্তারা। 

কলকাতা বিমানবন্দর সূত্রের খবর, ঘটনার দিন যাত্রী নিয়ে ডিমাপুর যাওয়ার কথা ছিল অ্যালায়েন্স এয়ারের ওই বিমানটির। সে সময়ে প্রধান রানওয়ে বন্ধ রেখে রক্ষণাবেক্ষণের কাজ চলছিল। ফলে উড়ান ওঠানামা করছিল দ্বিতীয় রানওয়ে দিয়ে। অ্যালায়েন্সের ওই বিমানটির পাইলটদের বলা হয়েছিল, দ্বিতীয় রানওয়ের ৩০ ফুট আগে ‘হোল্ডিং পয়েন্ট’-এ পরবর্তী নির্দেশের জন্য অপেক্ষা করতে। কারণ, দিল্লি থেকে আসা একটি বিমান নেমে রানওয়ে খালি করে দেওয়ার পরেই অ্যালায়েন্সের ওই বিমানকে রানওয়েতে ঢোকার অনুমতি দেওয়া হবে বলে স্থির হয়েছিল।

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, ঘটনার দিন এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের (এটিসি) অনুমতি পেয়ে রাজারহাটের দিক থেকে দ্বিতীয় রানওয়েতে নেমে আসছিল দিল্লি থেকে আসা বিমানটি। মাটি থেকে সে সময়ে মাত্র সাড়ে তিন কিলোমিটার উপরে ছিল সেটি। গতিবেগ ছিল ঘণ্টায় ২৫০ কিলোমিটার। অভিযোগ, সে সময়েই রানওয়েতে ‘উঁকি’ মারে অ্যালায়েন্সের বিমান। ফলে এটিসি-র নির্দেশ পেয়ে তড়িঘড়ি ফের আকাশে উঠে যায় দিল্লি থেকে আসা বিমানটি। বিমানবন্দরের এক কর্তার কথায়, ‘‘সেটা না হলে সে দিন বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারত।’’

অভিযোগ উঠেছে, সে দিন এটিসি-র পরবর্তী নির্দেশের অপেক্ষা না করেই অ্যালায়েন্সের বিমানটি ‘হোল্ডিং পয়েন্ট’ ছেড়ে রানওয়ের দিকে এগিয়ে যায়। বিমান পরিবহণের নিয়ম অনুযায়ী, বিমান ‘হোল্ডিং পয়েন্ট’ ছাড়ালেই ধরে নেওয়া হয় যে পাইলট রানওয়েতে ঢোকার জন্য উঁকি মারছেন। এটিসি-র অনুমতি ছাড়া এ ভাবে এগিয়ে যাওয়া অপরাধের শামিল। 

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, সে দিন দিল্লি থেকে আসা বিমানটি নির্ধারিত সময়ের খানিক আগেই কলকাতায় পৌঁছে গিয়েছিল। কিন্তু সেটি নামার আগে অন্য একটি বিমান ওড়ার সময়ে পাইলট জানান, রানওয়েতে সম্ভবত কিছু পড়ে রয়েছে। তখন প্রথম বার মুখ ঘুরিয়ে আকাশে উড়ে যেতে হয় দিল্লি থেকে আসা বিমানটিকে। আকাশে এক চক্কর মেরে দ্বিতীয় বার যখন সেটি নেমে আসছিল, তখন ফের নতুন করে অ্যালায়েন্স এয়ারের বিমানটিকে নিয়ে দেখা দেয় বিপত্তি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন