• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জাদুঘরের মহিলা কর্মীকে মারধর, হেনস্থার অভিযোগ

harrassment

Advertisement

মাসখানেক আগে ভারতীয় জাদুঘরের অধিকর্তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন সেখানকার এক অস্থায়ী মহিলা
কর্মী। কেন তিনি অধিকর্তার বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ এনেছেন, সেই ‘অপরাধে’ এ বার তাঁকে চুলের মুঠি ধরে মারধর এবং জোর
করে জাদুঘর থেকে বার করে দেওয়ার অভিযোগ উঠল। অভিযোগের তির সেখানকার প্রশাসনিক অফিসার, এক পিওন-সহ তিন নিরাপত্তারক্ষীর দিকে। পুরো বিষয়টি জানিয়ে নিউ মার্কেট থানায় অভিযোগ দায়ের করেছেন একটি নামী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের প্রাক্তনী ওই তরুণী।

তরুণীর অভিযোগ, এ দিন সকালে কাজে এলে তাঁকে ঢুকতে দেননি রক্ষীরা। কারণ হিসেবে জানানো হয়, নতুন নির্দেশিকা অনুযায়ী পরিচয়পত্র ছাড়া ঢুকতে দেওয়া হবে না। তাঁর কাছে পরিচয়পত্র নেই জানিয়ে তরুণী তখন জাদুঘরের অধিকর্তার সঙ্গে দেখা করতে চান। অভিযোগ, সে সময়েই তাঁকে মাঝপথে আটকান প্রশাসনিক অফিসার নীতা সেনগুপ্ত। তিনি এবং জাদুঘরের পিওন সঙ্গীতা ঝা-সহ তিন মহিলা নিরাপত্তারক্ষী তাঁর চুল ধরে টানতে টানতে বার করে দেন।

অভিযোগকারিণীর কথায়, ‘‘মারধর করার সময়ে প্রশাসনিক অফিসার বারবার একটাই কথা বলছিলেন, অধিকর্তার বিরুদ্ধে কেন অভিযোগ করেছিস?’’ তরুণীর আরও অভিযোগ, তিনি অধিকর্তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করলেও তার ভিত্তিতে অভ্যন্তরীণ তদন্ত কমিটি (আইসিসি) কোনও ব্যবস্থা নেয়নি। এমনকি,
রাজ্য মহিলা কমিশন পুরো বিষয়টি নিয়ে আইসিসি-কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বললেও সেই বিষয়টি চেপে যাওয়া হয়েছে। যদিও নীতাদেবী বলেন, ‘‘এমন কিছুই ঘটেনি। তেমন হলে তো সিসি ক্যামেরায় ধরা পড়বে।’’ সিসি ক্যামেরার ফুটেজ প্রকাশ্যে আনার দাবি তুলেছেন অভিযোগকারিণীও।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন