• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নজরে ডেঙ্গি, ২৫ লক্ষ গাপ্পি ছাড়বে হাওড়া

guppy fish
ছবি: পিটিআই।

ডেঙ্গি মশার লার্ভা মারতে এ বার আগেভাগেই অভিযানে নামল হাওড়া পুরসভা। পুরসভা সূত্রের খবর, শহরের যে সমস্ত নর্দমা, পুকুর, কুয়ো, জলাশয়ে ডেঙ্গি মশার  লার্ভা জন্মায় সেখানে ২৫ লক্ষ গাপ্পি মাছ ছাড়া হচ্ছে। আগামী এক মাস এই কাজ চলবে। যে হেতু গাপ্পি মাছ সব মশার লার্ভা খায়, তাই এই সিদ্ধান্ত হয়েছে।

পুরসভা সূত্রের খবর, গত বছর পুর এলাকার নর্দমা, জলাশয়ে ১৫ লক্ষ গাপ্পি মাছ ছাড়া হয়েছিল। কিন্তু অনেকটা দেরি হয়ে যাওয়ায় তাতে খুব বেশি কাজ হয়নি। এ বার তাই কিছুটা আগে এই মাছ ছাড়ার সিদ্ধান্ত হয়েছে। এক পুর অফিসার জানান, কয়েক লক্ষ করে গাপ্পি মাছ পুরসভার বিভিন্ন প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে রাখা হয়েছে। সেখান থেকেই স্বাস্থ্যকর্মীরা সেগুলি নিয়ে যেখানে জমা জলে ডেঙ্গি মশার লার্ভা জন্মায়, সেখানে ছেড়ে দিচ্ছেন। 

হাওড়ার এক পুর আধিকারিক জানান, জুনের মাঝামাঝি থেকেই ডেঙ্গির মরসুম শুরু হয়। এ বার জুলাইয়ের প্রথম সপ্তাহ পেরোলেও ডেঙ্গির প্রাদুর্ভাব শুরু হয়নি। পুরসভা সূত্রের খবর, ডেঙ্গি রুখতে নর্দমায় গাপ্পি মাছ ছাড়ার পাশাপাশি নর্দমাগুলি পরিষ্কার করা হচ্ছে। বৃষ্টির জল জমার সঙ্গে সঙ্গে তা পাম্প করে বার করা হচ্ছে। 

এ ছাড়া বিভিন্ন এলাকায় জঞ্জাল সাফাই ও ডেঙ্গির মশা মারার তেল ছড়াতে তৈরি হয়েছে দল। হাওড়া পুরসভার ৬৬টি ওয়ার্ডেই ওই ভেক্টর কন্ট্রোল টিম তৈরি হয়েছে। প্রতিটি ওয়ার্ডে দু’টি করে দল কাজ করছে। তারা প্রতিটি ওয়ার্ডের বিভিন্ন এলাকায় গিয়ে জঞ্জাল সাফাই করছে, মশা মারার তেল ছড়াচ্ছে।

হাওড়া জেলা স্বাস্থ্য দফতর সূত্রের খবর, এ বছর হাওড়ায় এখনও ডেঙ্গিতে কেউ আক্রান্ত হননি। তবু কোভিড পরিস্থিতিতেও জেলা জুড়ে ডেঙ্গি নিয়ে সচেতনতা প্রচারের কাজ চলছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন