প্রথমে হকচকিয়ে গেলেও ছাত্রীটি ধাতস্থ হলে তার কাছ থেকে গোটা বিষয়টি শোনেন শান্তিপুরের তন্তুবায় সঙ্ঘ উচ্চ বিদ্যালয়ের ওই শিক্ষকেরা। তার পরে তাঁরা সেই বিয়ে বন্ধ করার সিদ্ধান্ত নিয়ে ফেলেন। সঙ্গে ছিল কন্যাশ্রী ক্লাবের মেয়েরা।
নিজস্ব সংবাদদাতা
১৬ ডিসেম্বর, ২০১৮
sultana
বিমান হাজরা
জঙ্গিপুর কলেজের প্রথম বর্ষের বাংলা অনার্সের ছাত্রী শেহনাহাজ। তারা দুই বোন। বড় বোনের বিয়ে হয়েছে গ্রামেই। শুক্রবার থেকেই তার শুরু হয়েছে পরীক্ষা।
১৬ ডিসেম্বর, ২০১৮
villagers
কল্লোল প্রামাণিক
আচমকা ধারা পাল্টে গত শুক্রবার ওই গ্রামেই ‘আম-দরবার’ বসালেন ব্লক প্রশাসনের আধিকারিকরা। সশরীরে হাজির থেকে সভায় গ্রামের সর্বস্তরের মানুষকে ডেকে তাঁদের সমস্যা, অভাব-অভিযোগের কথা শোনা হল, নথিভুক্তও করা হল।
১৬ ডিসেম্বর, ২০১৮
dhubulia
দেবাশিস বন্দ্যোপাধ্যায়
নদিয়ায় গত পঞ্চায়েত নির্বাচনের ফলে বিজেপির দাপট কপালে ভাঁজ ফেলেছিল তৃণমূল নেতৃত্বের। বিজেপির পায়ের নীচে জমি শক্ত হওয়ার আঁচ পেয়ে একাধিক বার নদিয়ায় ছুটে যেতে হয়েছে তৃণমূল মহাসচিব তথা নদিয়া জেলার পর্যবেক্ষক পার্থ চট্টোপাধ্যায়কে।
১৬ ডিসেম্বর, ২০১৮
bjp
সম্রাট চন্দ
সম্প্রতি শান্তিপুরে দলের বিধায়ক অরিন্দম ভট্টাচার্যের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির লিখিত অভিযোগ করে হইচই ফেলে দিয়েছেন তৃণমূলের কুমারেশ চক্রবর্তী। কিন্তু নিশীথ পিছু হটলেন।
১৫ ডিসেম্বর, ২০১৮
injured
নিজস্ব সংবাদদাতা
গ্রামের লোক ছুটে গিয়ে দেখতে পেলেন, গোটপাড়া ও সুলতানপুরের মাঝামাঝি এক সাঁকোর নীচে রক্তের স্রোতের মধ্যে তিন কিশোর লুটিয়ে পড়ে রয়েছে। এক জনের হাত ছিন্নভিন্ন। আঙুল উড়ে গিয়েছে।
১৫ ডিসেম্বর, ২০১৮
sfi
সুস্মিত হালদার
২০১১ সালে বামফ্রন্ট সরকারের পতনের পরে কোণঠাসা হয়ে পড়েছে সিপিএম অনুগামী ছাত্র সংগঠনও। কলেজে-কলেজে তাদের অস্তিত্ব খুঁজে পাওয়া ভার। শাসক দলের ছাত্র সংগঠন তাদের কলেজে ঢুকতে দিচ্ছে না, মেরে বার করে দিচ্ছে বলেও এসএফআই বারবার অভিযোগ করেছে।
১৫ ডিসেম্বর, ২০১৮
arrest
নিজস্ব সংবাদদাতা
শমসেরগঞ্জ থানার রঘুনন্দনপুরে  চামেলি বিবির বাবার বাড়ি। বিয়ে হয়েছিল পাশেই হাউসনগর ঘোচাপাড়ায়। তাদের পাঁচ ছেলে মেয়ে। মদ্যপ স্বামী কোনও কাজকর্ম করত না।
১৫ ডিসেম্বর, ২০১৮
suvendu
নিজস্ব সংবাদদাতা
বিধায়কদের বিধানসভা এলাকার ও পুরপ্রধানদের পুরসভা এলাকার দলীয় চেয়ারম্যান হিসাবেও নিয়োগ করা হয়েছে বৃহস্পতিবারের ওই সভায়। তিনি নির্দেশ দিয়েছেন, চেয়ারম্যান, ব্লক ও টাউন নেতৃত্বকে সঙ্গে নিয়ে ১৯ জানুয়ারির ব্রিগেডের সমাবেশের প্রচার করবেন।
১৫ ডিসেম্বর, ২০১৮
raninagar
নিজস্ব সংবাদদাতা
মুখে কুলুপ আঁটলেও মুর্শিদাবাদ জুড়ে কংগ্রেসের ঘর ভাঙার কারিগর শুভেন্দু যে এ ব্যাপারেও তলে তলে কাজ এগিয়ে রেখেছেন, তা মনে করছেন জেলা বিজেপির এক নেতা।
১৫ ডিসেম্বর, ২০১৮
Addhya and Dipandjan
নিজস্ব সংবাদদাতা
 নির্বাচিত পুরবোর্ডের মেয়াদ শেষ হওয়ায় বৃহস্পতিবার দুপুরে নীলরতন পুরসভার যাবতীয় দায়িত্ব বহরমপুর মহকুমাশাসক দীপাঞ্জন মুখোপাধ্যায়ের হাতে তুলে দেন। ফলে এ দিন দুপুর থেকে বহরমপুর পুরসভায় প্রশাসকরাজের শুরু।
১৪ ডিসেম্বর, ২০১৮
Mid Day Meal
নিজস্ব সংবাদদাতা
নবান্নের দুপুরে পাত ভরে উঠল ‘লবানের’ নারকেল-মিষ্টিতে। শুধু কি তাই, ছিল ফল, দুধ, আখ, নারকেল দিয়ে তৈরি চাল নবান্ন। সঙ্গে ভাত, ডাল, পাঁচ তরকারি, পাঁচ ভাজা, শেষ পাতে নলেন গুড়ের পায়েস। 
১৪ ডিসেম্বর, ২০১৮
Matua
নিজস্ব সংবাদদাতা
হস্পতিবার ধানতলা থানার কুশাবেড়িয়া এলাকায় উদ্বাস্তু, শরণার্থী, তফসিলি জাতি-জনজাতি ও মতুয়াদের নিয়ে সম্মেলন এবং ধর্মসভার ডাক দেওয়া হয়েছিল। কিন্তু তাতে ভিড় তেমন জমল না। 
১৪ ডিসেম্বর, ২০১৮
Bori
সুদীপ ভট্টাচার্য
শীত মানেই বড়ি দিয়ে আলু ফুলকপির ঝোল, সিম-বেগুন, পাঁচ মিশালি চচ্চড়ি, কচুর শাক, বা শোল মাছের ঝাল। আর গরম ভাতে ঘি আর কালোজিরে বা পোস্ত দেওয়া ছোট্ট ছোট্ট মুসুরির ডালের বড়িভাজা হলে তো এক থালা ভাত নিমেষে শেষ! 
১৪ ডিসেম্বর, ২০১৮
Kali
নিজস্ব সংবাদদাতা
শীতের শুরুতেই চর সীমান্তের এই কালীপুজো যার জৌলুস হার মানায় বছরের নামীদামি পুজোগুলোকেও। জেলার নানান প্রান্ত থেকে হাজার হাজার মানুষের ভিড় হয় ওই পুজো উপলক্ষে। মঙ্গলবার থেকে তার সূচনা।
১৪ ডিসেম্বর, ২০১৮
CPM and TMC
সুস্মিত হালদার
ওঁরা কেউ বাম-তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। কেউ বা বিজেপিকে ভোটে জিততে সাহায্য করেছিলেন। এখন তাঁদের অনেকেই মাথা মুড়িয়ে পুরনো জায়গায় ফিরতে চাইছেন। কিন্তু দল কি তাঁদের সেই জায়গা ফিরিয়ে দেবে?
১৩ ডিসেম্বর, ২০১৮
Feast
সুজাউদ্দিন 
এ বার সত্যিই সময় মতো সংস্কৃতিটা ফিরল!’’ ফুট কাটছেন জেলার প্রবীণ এক কংগ্রেস নেতা। মনে করিয়ে দিচ্ছেন, ভরা বাম আমলেও ভোট জেতার ‘ফিস্টি’র সময়টা এসে হাজির হত দম চাপা গ্রীষ্মে। মে-জুন কিংবা আরও খানিক পরে প্রথম বর্ষার জুলাই মাসে। এ বার, মধ্য এবং পশ্চিম ভারতে কংগ্রেসের সাফল্যটা এল একেবারে মাঝ-শীতে। 
১৩ ডিসেম্বর, ২০১৮
Auddy
অনল আবেদিন
নির্বাচিত কাউন্সিলদের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এবং নতুন করে নির্বাচন না হওয়ায় বহরমপুর মহকুমাশাসক দীপাঞ্জন মুখোপাধ্যায়কে বহরমপুর পুরসভার দায়িত্ব তুলে দেবেন বিদায়ি পুরপ্রধান নীলরতন আঢ্য। পুরভবন প্রাঙ্গণে ম্যারাপ বাঁধা হয়েছে ২৮ জন কাউন্সিলরের বিদায়ি অনুষ্ঠানের জন্য। 
১৩ ডিসেম্বর, ২০১৮
Land Mafia
সৌমিত্র সিকদার
এই দাবি যদি সত্যি হয়ে থাকে তা হলে আপাত ভাবে মাটি মাফিয়ারা ঘাপটি মেরে থাকলেও ভিতরে-ভিতরে তারা যে যথেষ্ট সক্রিয় এবং পুলিশ-প্রশাসনের কড়াকড়ি একটু শিথিল হলেই ফের স্বমূর্তি ধারণ করবে, তা এক রকম নিশ্চিত।
১৩ ডিসেম্বর, ২০১৮
Book
নিজস্ব সংবাদদাতা
গত সপ্তাহে নজরে আসে সুতি ২ ব্লকের বাজিতপুর গ্রাম পঞ্চায়েতের ১৫ জন কিশোরীর, যারা সকলেই স্কুল ছেড়ে দিয়েছে চতুর্থ শ্রেণি থেকে অষ্টম শ্রেণিতেই। তাদের বয়স ১৩ থেকে ১৫ বছরের মধ্যে। এই ১৫ জন স্কুলছুট কিশোরীর ১২ জনই রঘুনাথপুর গ্রামের।
১৩ ডিসেম্বর, ২০১৮
Blood donation camp
সম্রাট চন্দ
মাধ্যমিক পাশ করার পরে তাদের সেই ইচ্ছে আর তাগিদ আরও তীব্র হল। মাধ্যমিক পরীক্ষার পরে এক দিন বন্ধুরা মিলে আড্ডা মারার সময়েই শুভজিৎ, কুশলরা ঠিক করে ফেলল, আর শুধু ভাবনা নয়, এখনই কিছু একটা করে ফেলতেই হবে। বড় কষ্টে রয়েছেন অনেক মানুষ।
১৩ ডিসেম্বর, ২০১৮
Municipality
নিজস্ব সংবাদদাতা
‘সিঁদুরে মেঘ’ দেখছেন অনেকে। এই পুরসভায় ১৯৯২ সাল পর্যন্ত স্থায়ী কর্মচারী ছিল ৬৬৪ জন,অবসরের ফলে নতুন করে নিয়োগ না হওয়ায় বর্তমানে কমে  দাঁড়িয়েছে ৫৬৯ জনে। আর তাই অ্যাডহক ভিত্তিতে১২১৬জন অস্থায়ী পুরকর্মী নিয়োগকরে  মোট১৮১৫জন পুরকর্মীদের নিয়ে কাজ চালানো হচ্ছে।
১৩ ডিসেম্বর, ২০১৮
Vulture
সুদীপ ভট্টাচার্য
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার করিমপুর ২ ব্লকের পিয়ারপুর গ্রামের বাসিন্দারা মাঠের মধ্যে শকুনটিকে দেখতে পান। সেটির ঠোঁট দিয়ে লালা গড়াচ্ছিল। মনে হচ্ছিল, অসুস্থ। এর পরেই পাখিটিকে বেঁধে ফেলেন গ্রামবাসীরা। সোশ্যাল মিডিয়ায় ঘুরতে থাকে ছবি। শেষ পর্যন্ত বন দফতরের কর্মীরা গিয়ে পাখি উদ্ধার করেন।
১৩ ডিসেম্বর, ২০১৮
Congress Supporters
অনল আবেদিন
বিজয় মিছিলটা আকারে তেমন দীর্ঘ না হলেও শীতের বিকেলে বহমপুরের রাস্তায় হেঁটে যাওয়া মানুষগুলির মুখ অনেক কথাই যেন বলছিল। শব্দ সাজিয়ে নয়। তাঁদের হাসি, মুখের ভাঁজ, দু’আঙুলে ভিকট্রি তুলে ধরা আস্ফালন। জেলা কংগ্রেসের নিভু নিভু মুখে যেন দেশ জয়ের আলো।
১২ ডিসেম্বর, ২০১৮
BJP
নিজস্ব প্রতিবেদন 
তিন রাজ্যের ভোটে কংগ্রেসের প্রবল উত্থানে খানিকটা হলেও মুষড়ে পড়েছেন নদিয়া জেলা বিজেপির নেতা-কর্মীরা। কিন্তু কংগ্রেসের এই প্রত্যাবর্তনে মমতা বন্দ্যোপাধ্যায়দের বিরোধী জোটের ভবিষ্যৎ যতই ম্লান হোক, জেলা তৃণমূল নেতারা খুশি। 
১২ ডিসেম্বর, ২০১৮
CPM
সুস্মিত হালদার
পঞ্চায়েত নির্বাচনের পর থেকে নদিয়া জেলায় এমন ৩২ জন পার্টি সদস্যকে বহিষ্কার করেছে সিপিএম। এর মধ্যে বেশির ভাগের বিরুদ্ধেই অভিযোগ পঞ্চায়েত ভোটে বিজেপি ও তৃণমূলের সঙ্গে ঘনিষ্ঠতার। এবং এঁরা সকলেই দলের কোনও না কোনও শাখা কমিটির সদস্য। নিষ্ক্রিয় হয়ে পড়া দু’জন নেতাকে ডেকে সতর্কও করা হয়েছে। 
১২ ডিসেম্বর, ২০১৮
Manabi Bandyopadhyay
নিজস্ব সংবাদদাতা
অধ্যক্ষকে সরানোর দাবিতে আবারও কর্মবিরতি পালন করল কৃষ্ণনগর উইমেন্স কলেজের শিক্ষক-শিক্ষিকারা। মঙ্গলবার তাঁরা কলেজে এলেও কোনও ক্লাস করালেন না। প্ল্যাকার্ড হাতে নিয়ে বসে থাকলেন কলেজের বারান্দায়।
১২ ডিসেম্বর, ২০১৮
Representational Image
নিজস্ব সংবাদদাতা
নাবালিকার বিয়ে রোখা থেকে, পোলিও, ডেঙ্গি কিংবা গম চাষ বন্ধের প্রচার— সব ব্যাপারেই ডাক পড়ে তাঁদের। এ বার ইমামদের কাঁধে ভর করেই স্বাস্থ্যকেন্দ্রে সন্তান প্রসবে উৎসাহ দেওয়া শুরু করল প্রশাসন।
১২ ডিসেম্বর, ২০১৮
Land
দেবাশিস বন্দ্যোপাধ্যায়
নবদ্বীপ থেকে শিয়ালদহ পৌঁছনোর জন্য এখনও তিনটি ট্রেন বদল করতে হয়। একটি ট্রেনে ব্যান্ডেল, সেখান থেকে নৈহাটি। সেখান থেকে আবার ট্রেন বদলে শিয়ালদহ। প্রায় সাড়ে তিন থেকে চার ঘণ্টা সময় লেগে যায়। তা ছাড়া, এত বার ট্রেন বদল মোটেই সুবিধাজনক পন্থা নয়। তাড়া থাকলে বা অসুস্থ মানুষকে সঙ্গে করে নিয়ে যেতে অত্যন্ত সমস্যায় পড়েন মানুষ।
১১ ডিসেম্বর, ২০১৮
Ichamati River
সৌমিত্র সিকদার
একটু থেমে প্রৌঢ়ার মন্তব্য, ‘‘দুঃখ হয় নদীর বর্তমান পরিস্থিতি দেখে। যে দিকে তাকাই সে দিকেই কচুরিপানা। দু-চারটি জায়গায় সামান্য জল। কোথাও কোথাও আবার নদী দখল হয়ে যাচ্ছে। হারানো নদী ফিরে পাব কী করে?’’
১১ ডিসেম্বর, ২০১৮
Land
নিজস্ব সংবাদদাতা
কিছু দিন আগে ফরাক্কার বেওয়া-২ প়ঞ্চায়েতের গুমানী নদীর পাড়ের মাটি কেটে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছিল। একই অভিযোগ উঠেছিল ফরাক্কার বাহাদুরপুর পঞ্চায়েত এলাকাতেও। বাহাদুরপুর পঞ্চায়েত প্রধান চিঠি পাঠিয়ে প্রশাসনকে হস্তক্ষেপ করার দাবি জানান
১১ ডিসেম্বর, ২০১৮
Old man
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানাচ্ছে, ওই বাড়িতে দু’জন অসুস্থ হয়ে পড়েছিলেন। বর্তমানে দু’জনেই সুস্থ রয়েছেন। এ ব্যাপারে এখনও পর্যন্ত কেউ কোনও লিখিত অভিযোগ করেননি।
১১ ডিসেম্বর, ২০১৮
Money
নিজস্ব সংবাদদাতা
শাহাদতের দাবি, ‘‘ব্যাপারটা একেবারে ম্যাজিকের মত। আমার নাম আছে তালিকায়, অথচ বদলে গিয়েছে অ্যাকাউন্ট। জানতে পেরেছি ডোমকলের হিতানপুরের আব্দুল্লা সোহেল মামুন নামের এক ব্যাক্তির অ্যাকাউন্টে ঢুকে গিয়েছে ওই টাকা।’’
১১ ডিসেম্বর, ২০১৮
Child Labour
সেবাব্রত মুখোপাধ্যায়
সেই মত গত নভেম্বরে যে পরিসংখ্যান তৈরি হয়েছে, তাতে দেখা গিয়েছে প্রায় তিন হাজার মানুষ বাইরের রাজ্যে কর্মরত রয়েছেন। এ ছাড়াও ওই পরিসংখ্যান সংগ্রহের সময়ে প্রশাসন জানতে পেরেছে—ভিন রাজ্যে কর্মরত ১৪ বছর বয়সী নাবালক রয়েছে।
১১ ডিসেম্বর, ২০১৮
আরও খবর