• অভিজিৎ সাহা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মাটি খুঁড়তেই উঠে এল সেন যুগের ৪ মুর্তি

Statue
প্রাচীন: (বাঁ দিক থেকে) বরাহ, নৃসিংহ, ত্রিবিক্রম, বলরাম। নিজস্ব চিত্র

Advertisement

মালদহে সীমান্তের গ্রাম রঞ্জিতপুরে শুক্রবার মাটি খুঁড়তে গিয়ে পাওয়া গেল চারটি প্রাচীন মূর্তি। মূর্তিগুলো কোনও একটি দেওয়ালে গাঁথা। কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাচীন ভারতের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের স্বাতী রায় জানান, মূর্তিগুলো একাদশ দ্বাদশ শতকের। তখন সেন রাজাদের আমল। সম্ভবত কোনও মন্দিরেরই দেওয়ালে ফলকটি ছিল। স্বাতী বলেন, ‘‘বিষ্ণুর বরাহ, নৃসিংহ, ত্রিবিক্রম এবং বলরাম অবতারের মূর্তি রয়েছে।’’ বিহার থেকে পাথর এনে মূর্তিগুলো গড়া হয়েছে বলেই অনুমান করা হচ্ছে।

গ্রামবাসীদের দাবি, মাটি খনন করে পুরো দেওয়ালটি বের করা যায়নি। সকাল সাড়ে সাতটা নাগাদ জমিতে চাষের জন্য মাটি খনন করছিলেন গ্রামেরই রবি মার্ডি। তিনি বলেন, “মাটিতে কোদাল চালাতেই মনে হয় যেন পাথরে লাগল। এরপরেই বুঝতে পারি কিছু রয়েছে মাটির নীচে। সাড়ে তিন ফুট মাটি খনন করলে মূর্তিটি দেখতে পাই।’’ তিনি বলেন, যেটুকু মিলেছে, তা প্রায় দেড় ফুট চওড়া। নীচে আরও কিছুটা রয়েছে।”

এরপরই হইচই পড়ে যায়। গ্রাম পঞ্চায়েত প্রধান কংগ্রেসের আশালতা মার্ডি বলেন, “মাটি খনন করতে গিয়ে কোদাল ভেঙে যাচ্ছে।’’ সাম্প্রতিক অতীতে গ্রামে আদিবাসীদের বসবাস ছিল। আরও খননের দাবি উঠেছে, যাতে পুরো মন্দিরটিরই সন্ধান মেলে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন