• নিজস্ব সংবাদদাতা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ডেঙ্গি বিজয়ী অভিযান একাধিক পুরসভায়

dengue
প্রতীকী ছবি।

ডেঙ্গি প্রতিরোধে পুর এলাকাগুলিতে শুরু হল ‘ডেঙ্গি বিজয়ী অভিযান'। রবিবার সিউড়ি, দুবরাজপুর, সাঁইথিয়া, বোলপুর সহ একাধিক পুরসভায় বিশেষ অভিযান চলে। 
 করোনা পরিস্থিতির মাঝে ডেঙ্গির প্রভাব বিস্তার রুখতে জেলার পুরসভাগুলি আগেই তৎপর হয়েছিল। এ বার এই কর্মসূচিকে সামনে রেখে ডেঙ্গি প্রতিরোধে আরও বেশকিছু কর্মসূচি গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে পুর ও নগরোন্নয়ন দফতরের পক্ষ থেকে। এ দিন সকালে দুবরাজপুর পুরসভার পক্ষ থেকে মানুষকে সচেতন করতে একটি র্যালি করা হয়। তাছাড়া শহরের প্রত্যেক ওয়ার্ডে কীটনাশক স্প্রে এবং ব্লিচিং পাউডার ছড়ানো হয়।

দুবরাজপুরের মত সিউড়ি পুর এলাকার প্রত্যেক ওয়ার্ডে ব্লিচিং পাউডার এবং কীটনাশক স্প্রে করা হয়। তাছাড়া বেশকিছু ওয়ার্ডে ব্যানার লাগিয়ে মানুষকে সচেতন করা হয়। সাঁইথিয়া এবং বোলপুর পুরসভাতেও ডেঙ্গি প্রতিরোধে অভিযান চালানো হয়। বোলপুর পুরসভার ৮ নম্বর ওয়ার্ডে মানুষকে সচেতন করা হয় এবং কীটনাশক, ব্লিচিং পাউডার ছড়ানো হয়। সিউড়ি পুরসভার প্রশাসক বোর্ডের সদস্য কাজি ফরজুদ্দিন বলেন, ‘‘পুর ও নগরোন্নয়ন দফতরের নির্দেশ মত ডেঙ্গি প্রতিরোধে একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে। এই কর্মসূচি এখন চলবে।’’ একই কথা বলেছেন বোলপুর পুরসভার প্রশাসক বোর্ডের সদস্য সুকান্ত হাজরা ও  দুবরাজপুর পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারপার্সন পীযূষ পাণ্ডে।

রামপুরহাটে পুরসভা চত্বরে অনুষ্ঠানের মাধ্যমে এই কর্মসূচি চালু করেন পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারপার্সন অশ্বিনী তিওয়ারি। পুরসভার স্যানিটারি ইন্সপেক্টর সুষেণ মণ্ডল জানান, ‘‘শহরের প্রতিটি বাড়ি বাড়িতে বহুতল আবাসনে ডেঙ্গি নিয়ে সরকারের সতর্কবার্তা প্রদান করা হয়েছে। 

রবিবার জাতীয় সড়কের ধারে জঞ্জাল সাফাই করা হবে। এছাড়া যেখানে জমা জল জমে আছে সেখানে প্রতিষেধক স্প্রে করা হয়েছে।’’ 

পুর কর্তৃপক্ষের দাবি, করোনা পরিস্থিতির মাঝে যাতে ডেঙ্গি সংক্রমণ বৃদ্ধি না পায় সে জন্য পুরসভার স্বাস্থ্য কর্মীদের দিয়ে বাড়ি বাড়ি সমীক্ষা আগেই শুরু করা হয়েছিল। মূলত, কোনও পরিবারের কেউ জ্বরে আক্রান্ত রয়েছেন কি না, কোথাও ডেঙ্গি মশার বংশবিস্তারের অনুকূল পরিবেশ রয়েছে কি না সে দিকে নজর রাখার জন্য ওই সমীক্ষা শুরু করা হয়। পুর কর্তৃপক্ষের দাবি, সেই সমীক্ষা মতো তাঁরা কোনও রিপোর্ট পেলেই তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করতেন। এ বার ওই সমস্ত সচেতনতা মূলক কাজের গতি আরও বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে পুর ও নগরোন্নয়ন দফতরের পক্ষ থেকে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন