• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুলিশ দিবসে প্লাজমা দান, নানা অনুষ্ঠান

Police Day
উদ্যোগ: প্লাজমা দান পুলিশকর্মীদের। নিজস্ব চিত্র
জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ দিবস পালিত হল মঙ্গলবার। এ দিন সকালে সিউড়ি পুলিশ লাইনে একাধিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়। করোনাজয়ী পুলিশকর্মীরা প্লাজমাও দান করেন। উপস্থিত ছিলেন, জেলাশাসক মৌমিতা গোদারা বসু, জেলা পুলিশ সুপার শ্যাম সিংহ, জেলা পরিষদের ভারপ্রাপ্ত সভাধিপতি নন্দেশ্বর মণ্ডল, জেলা পরিষদের মেন্টর অভিজিৎ সিংহ-সহ অন্যরা।  
এ দিন প্রথমে জেলাশাসক মহিলা পুলিশ কর্মীদের জন্য একটি ভ্রাম্যমাণ পরিবেশবান্ধব শৌচাগার উদ্বোধন করেন। জেলা পুলিশের কর্তাদের দাবি, মহিলা পুলিশ কর্মীদের যখন বাইরে ডিউটি করতে হয় তখন তাঁদের শৌচাগার পেতে নানা সমস্যা হয়। সেই সমস্যা সমাধানের জন্য ওই ভ্রাম্যমাণ শৌচাগার দেওয়া হয়। পুলিশের কর্তাদের দাবি, জেলায় অনেক পুলিশ কর্মীরা করোনা আক্রান্ত হয়েছিলেন। সেরকম ২০ জন পুলিশ কর্মী করোনা রোগীদের সহায়তায় প্লাজমা দান করেন। তাছাড়া একটি রক্তদান শিবিরেরও আয়োজন করা হয়।
আর্থিকভাবে পিছিয়ে থাকা ২৫ জন মাধ্যমিক এবং ২৫ জন উচ্চমাধ্যমিক পড়ুয়াকেও সংবর্ধিত করা হয় এ দিনের অনুষ্ঠানে। ওই পড়ুয়াদের পাশে থাকতে মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়াদের মাসে ১০০০ টাকা এবং উচ্চ-মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়াদের মাসে ১৫০০ টাকা করে দেওয়া হবে। আগামী দু’বছর সেই টাকা প্রদান করা হবে। তাছাড়া লকডাউন চলাকালীন মানুষকে উৎসাহিত করার জন্য সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মাস্ক নিয়ে সচেতনতামূলক লেখার একটি প্রতিযোগিতা আয়োজন করা হয়। সেই প্রতিযোগিতায় যাঁরা প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানাধিকারীদের পুরষ্কৃত করা হয়। তাছাড়া আরও ১০ জনকে সম্মাননা জানান হয়। হারিয়ে যাওয়া ১৪৬টি ফোন উদ্ধার করে মালিকের হাতে তুলে দেওয়া হয়। এ দিন অনুষ্ঠান মঞ্চ থেকে শ্যাম সিংহ বলেন, ‘‘১ সেপ্টেম্বর ছিল পুলিশ দিবস। কিন্তু ঠিক তার আগেরদিন সম্মানীয় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রয়াত হওয়ায় সেই দিন অনুষ্ঠানটি করা যায় নি। তাই এ দিন অনুষ্ঠানটি হচ্ছে।’’
মহম্মদবাজার থানার পক্ষ থেকেও এ দিন পুলিশ দিবস পালন করা হয়। ওই থানা এলাকার প্রত্যেক বাসস্ট্যান্ডে মাইক লাগিয়ে করোনা সংক্রান্ত সমস্ত স্বাস্থ্যবিধির প্রচার ও ট্রাফিক আইন মেনে চলার প্রচার চালানো হয় পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। এছাড়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে চন্দ্রপুর থানার নতুন ভবনের উদ্বোধন করেন এ দিন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন