Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Delhi Diary

দিল্লি ডায়েরি: বিজেপির পথের কাঁটা পিতা-পুত্রীর জুটি?

লোকসভা নির্বাচনের সময় প্রাক্তন আইএএস অফিসার অশোক লাভাসা ছিলেন জাতীয় নির্বাচন কমিশনের অন্যতম নির্বাচন কমিশনার।

প্রেমাংশু চৌধুরী ও অগ্নি রায়
শেষ আপডেট: ১৫ মে ২০২২ ০৫:১০
Share: Save:

লোকসভা নির্বাচনের সময় প্রাক্তন আইএএস অফিসার অশোক লাভাসা ছিলেন জাতীয় নির্বাচন কমিশনের অন্যতম নির্বাচন কমিশনার। তাঁর আইএএস কন্যা, অবনী ছিলেন লে-র জেলাশাসক ও নির্বাচনী আধিকারিক। দিল্লির নির্বাচন কমিশনে একমাত্র অশোকই মত দিলেন, নরেন্দ্র মোদী প্রচারে নেমে আদর্শ আচরণবিধি ভেঙেছেন। কন্যা লে-তে এক বিজেপি নেতার বিরুদ্ধে ভোটারদের টাকা বিলির অভিযোগ পেয়ে তদন্তের নির্দেশ দিলেন। পিতার আর মুখ্য নির্বাচন কমিশনার হওয়া হল না। মোক্ষম সময়ে এশীয় উন্নয়ন ব্যাঙ্কে বদলি করে দেওয়া হল। কন্যাকে বদলি করা হল জম্মু পুরসভার কমিশনার পদে। জম্মু-কাশ্মীরের এখন আসন পুনর্বিন্যাসের কাজ হচ্ছে। হিন্দু অধ্যুষিত জম্মুর বিধানসভা আসনের সংখ্যা কাশ্মীর উপত্যকার আসন সংখ্যার প্রায় সমান সমান হয়ে যাবে। নির্বাচন হলে বিজেপি জম্মু দখল করেই ক্ষমতায় আসার স্বপ্ন দেখছে। এই সময়ে অবনীর প্রত্যাবর্তন। এখন জম্মুর জেলাশাসক। আইএএস-এর পরীক্ষায় প্রথম একশোর মধ্যে ছিলেন। জম্মুর জেলাশাসক হিসেবে একশোর মধ্যে কত নম্বর পান, না কি ফের শাসকের কোপে পড়েন, সেটাই দেখার।

একনিষ্ঠ: নিজের দফতরে কাজ সামলাচ্ছেন অবনী লাভাসা

একনিষ্ঠ: নিজের দফতরে কাজ সামলাচ্ছেন অবনী লাভাসা

কেন শোকাহত সলমন?

‘বাড়ল সিগারেটের দাম, তছরুপের দায়ে সুখরাম’: গান বেঁধেছিলেন জীবনমুখী গায়ক। নরসিংহ রাও সরকারের টেলিযোগাযোগ মন্ত্রী হিসেবে ঘুষ নেওয়ার অপরাধে পাঁচ বছরের জেল হয়েছিল সুখরামের। তাঁর প্রয়াণের পরে রাজনীতিকদের আড্ডায় ফিরে এল ঘুষের অঙ্ক। মাত্র তিন লক্ষ টাকা! এক রাজনীতিক হাসতে হাসতে বলেছিলেন, আজ এত কম টাকা ঘুষ কেউ নেয় না। হিমাচলের মান্ডির কংগ্রেস সাংসদ ছিলেন সুখরাম ওরফে পণ্ডিত সুখরাম শর্মা। তাঁর ছেলে অনিল শর্মা এখন বিজেপির বিধায়ক। কিন্তু সুখরামের প্রয়াণে বলিউডের সলমন খান শ্রদ্ধা জানানোয় জল্পনা, হঠাৎ সলমন শোকাহত কেন! শেষে আবিষ্কার হল, সুখরামের নাতি আয়ুষ শর্মা বলিউডের অভিনেতা। আয়ুষের স্ত্রী সলমন খানের বোন অর্পিতা। তাই ভগিনীপতিকে সলমন শোকবার্তা জানিয়েছেন।


এ বার উন্নতিও দেখান

বিহারের বাণিজ্যমন্ত্রী তথা বিজেপির প্রবীণ নেতা শাহনওয়াজ হুসেন খাপ্পা ফিল্ম নির্মাতাদের উপর। তাঁর বক্তব্য, বিহারের ঘাড়ে বন্দুক রেখে, তাকে অপরাধের স্বর্গ দেখিয়ে বায়োস্কোপওয়ালারা টাকা করছেন। অথচ রাজ্য বদলে গিয়েছে। এখানকার সুশাসনের কারণেই বিনিয়োগকারীরা ঝাঁপাতে চাইছেন বিহারে। হুসেনের কথায়, “দয়া করে বিহারের অপরাধ পরিসংখ্যান নিয়ে ভুলভাল তথ্য দেখাবেন না। এতে রাজ্যের ক্ষতি হয়।” দিল্লি এসে সাংবাদিকদের মন্ত্রী জানিয়েছেন, ১৭ জন বিনিয়োগকারী তাঁর সঙ্গে যোগাযোগ করেছেন নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে। ১২ জন বিহারি দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে বাণিজ্য করছেন। বিহারে খুনোখুনি না দেখিয়ে বুদ্ধগয়া, নালন্দাকে রাজ্যের প্রতীক হিসাবে তুলে ধরতে চলচ্চিত্র পরিচালকদের পরামর্শ দিয়েছেন হুসেন।


বিনীত সরণ নট আউট

সবে দু’জন নতুন বিচারপতি নিয়োগ করে সুপ্রিম কোর্টের বিচারপতিদের সব পদ পূর্ণ হয়েছিল। তার দু’দিনের মধ্যেই বিচারপতি বিনীত সরণের অবসর এসে গেল। গল্ফের ভক্ত বিচারপতি সরণের অবসরের দিন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল বলছিলেন, বিশ্বাসই করা যায় না, উনি অবসর নিচ্ছেন। দেখে এত কম বয়স মনে হয়! শুনে বাষট্টিতে পা দেওয়া প্রধান বিচারপতি এন ভি রমণা নব্বইয়ের কোঠায় দাঁড়ানো বেণুগোপালকে মজা করে বললেন, “আমাদের সবাইকেই কমবয়সি মনে হয়!” গল্ফ কোর্সের দিকে পা বাড়িয়ে থাকা বিচারপতি সরণ অবশ্য শেষ দিনে ক্রিকেটের ভাষায় বললেন, “শেষ ওভার পর্যন্ত নট আউট ব্যাটিং করে গেলাম, এতেই খুশি। এ বার আমি মুক্ত।” কিন্তু মুক্তি কি মিলবে? সরণকে কেন্দ্রীয় জল কমিশনের প্রধান হিসেবে নিয়োগ করা হতে পারে বলে গুঞ্জন।

ক্রীড়ামোদী: গল্ফের মাঠে বিনীত সরণ, বাঁ দিক থেকে দ্বিতীয়

ক্রীড়ামোদী: গল্ফের মাঠে বিনীত সরণ, বাঁ দিক থেকে দ্বিতীয়

ডাক্তারি পড়ুয়ার লড়াই

রেডিয়োলজি সংক্রান্ত বইয়ের উদ্বোধনে দেশের প্রধান বিচারপতি এন ভি রমণা এক চিকিৎসকের সঙ্গে একমত হয়ে বললেন, ভারতে মেডিক্যাল ছাত্র বা ছাত্রীকে ডিগ্রি অর্জন এবং যথার্থ কর্মক্ষেত্র খুঁজতে বছরের পর বছর লড়াই করতে হয়। এই প্রসঙ্গে রমণা তাঁর মেয়ে ভুবনা নুথালাপতির (তিনি দর্শকাসনে ছিলেন) উদাহরণও দেন। ডাক্তার হওয়ার লড়াই দেখে তিনি এক কালে মেয়েকে পরামর্শ দেন, বরং তাঁর মতো আইনজীবী হওয়া ভাল! ভুবনা রেডিয়োলজিতে এমডি, এখন সফল পেশাদার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Diary kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE