Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

লন্ডন ডায়েরি: বার বার্বি পুতুল হলেন সারা গিলবার্ট

২২ অগস্ট ২০২১ ০৫:০৮

অক্সফোর্ড অ্যাস্ট্রাজ়েনেকা টিকা আবিষ্কারের পর রাতারাতি আলো আর হইচইয়ের কেন্দ্রে সারা গিলবার্ট। জনতা তাঁকে দেবীর আসনে বসিয়েছে। উইম্বলডনে তাঁকে দেখে হাততালির তুফান। তাঁর বই বেস্টসেলারের লিস্টে। কিন্তু গিলবার্ট স্বপ্নেও ভাবেননি তাঁর অনুপ্রেরণায় বার্বি পুতুল পর্যন্ত তৈরি হবে। বার্বি নির্মাতা ম্যাটেল গিলবার্টের আদলে ভ্যাকসিনোলজিস্ট বার্বি বানিয়েছে। উদ্দেশ্য, ছোট মেয়েদের বিজ্ঞানী হতে উৎসাহদান। চিকিৎসক, নার্স, ইঞ্জিনিয়ার পুতুল ম্যাটেল আগেই বানিয়েছে। গিলবার্ট বলেছেন, তিনি সর্বান্তঃকরণে চান, নতুন প্রজন্মের মেয়েরা বিজ্ঞান, প্রযুক্তি, যন্ত্রবিদ, অঙ্কের পেশা বেছে নিক। আশা করেন এই পুতুল দেখে ছোটরা বুঝবে, বিজ্ঞানবিষয়ক কেরিয়ারগুলি পৃথিবীটাকে ভাল রাখতে কতখানি জরুরি। ভ্যাকসিনোলজিস্টের মতো স্বল্পপরিচিত পেশাগুলিকেও তারা পুতুল দেখেই চিনুক।

জনি ডেপ, জেনিফার লোপেজ় প্রমুখ বিনোদন দুনিয়ার তারকাদের আদলে পুতুল বানিয়েছে ম্যাটেল। সম্প্রতি তারা ‘ইনস্পায়ারিং উইমেন’ সিরিজ়ে রোজ়া পার্কস বার্বি এনেছে। পার্কস কৃষ্ণাঙ্গ আমেরিকানদের নাগরিক অধিকারের সক্রিয় কর্মী ছিলেন। আলাবামায় শ্বেতাঙ্গ পুরুষকে বাসের সিট ছাড়তে রাজি হননি। ১৯৫৫-য় গ্রেফতার হন, শুরু হয় মন্টগোমারি বাস বয়কট। ম্যাটেল এখন জাতি, বর্ণ, আকার, সক্ষমতা ইত্যাদি নির্বিশেষে সকলের পুতুল বানাতে সচেষ্ট। হুইলচেয়ার ব্যবহারকারী বার্বি, স্বাভাবিক কোঁকড়াচুলো কৃষ্ণাঙ্গ বার্বিও বানিয়েছে।

Advertisement
অনুকৃতি: সারা গিলবার্ট ও তাঁর আদলে গড়া বার্বি ডল।

অনুকৃতি: সারা গিলবার্ট ও তাঁর আদলে গড়া বার্বি ডল।


গাছেদের গান

কিউ গার্ডেনস-এর টেম্পারেট হাউসে গাছ গান শোনাচ্ছে। প্রযত্নে ব্রিটিশ-ভারতীয় জেসন সিংহ। গাছপালাগুলির বৈদ্যুতিক সঙ্কেতকে অপূর্ব বিষাদরাগিণীতে পরিবর্তিত করেছেন। এই ‘সংস অব সারভাইভাল’ বাগানের ‘সিক্রেট লাইভস অব প্ল্যান্টস’ প্রদর্শনীর অংশ। পরিবেশের আলো, শব্দ, উত্তাপে ভিত্তি করে গাছেদের যে জীবনবৃত্তান্ত তৈরি হয়, তার সাহায্যে জেসন গাছেদের ‘স্বর’ রেকর্ড করেছেন, বেঁধেছেন স্বরলিপি। তাতে কাশ্মীরের চিনার গাছের গান, পাহাড়ঢালের ক্যামেলিয়ার সঙ্গীতও মিলিয়েছেন। গাছেদের গানের সরাসরি অনুষ্ঠানে সঙ্গীতশিল্পীরা সঙ্গত জমাবেন। থাকবেন বাঙালি সানাইবাদক অরুণ ঘোষ, সোপ্রানোর উঁচু পর্দার তীক্ষ্ণস্বরে আইয়া অল সুলতানি, বেহালা ও কণ্ঠে অ্যালিস জ়াওয়াডস্কি। অর্থাৎ, এই জলসায় সুরস্রষ্টার ভূমিকায় গাছেরাই।

ডায়ানার স্পর্শজাদু

বর্তমানে তা অখাদ্য হলেও অমূল্য। ৪০ বছর আগের ডায়ানা ও চার্লসের রূপকথার বিয়ের কেকের একটি খণ্ড। রানির মায়ের গৃহপরিচারিকা মোয়া স্মিথের নসিবে জুটেছিল সেটি। এত বছর প্লাস্টিকে মুড়ে রেখে দিয়েছিলেন! নিলামে দাম চড়ল ১,৮৫০ পাউন্ড। ইদানীং ডায়ানার স্মারকগুলির নিলামের ভরা মরসুম চলছে। বছরের শুরুতে তাঁর সাইকেলটি ৪৪,০০০ পাউন্ডে বিকোল। যা ভাবা হয়েছিল, তার দ্বিগুণেরও বেশি দাম উঠল। চার্লসের সঙ্গে বিয়ের আগে, ১৯৭০-এর নীল রঙের লেডিজ় র‌্যালি ট্রাভেলার বাইসাইকেলটি চড়ে তরুণী ডায়ানা লন্ডন চষে বেড়াতেন। তদানীন্তন সংবাদমাধ্যম এটিকে ‘লজ্জার দু’চাকা’ বলেছিল, কারণ ওতে রাজপরিবারের সম্মানহানি হয়। প্রাসাদকর্মীরা তড়িঘড়ি ডায়ানাকে বিরত করেন। বলেন, বাহনটি হবু যুবরানির অনুপযুক্ত। বেচারি চুপচাপ সাধের সাইকেলটি বেচে দেন বন্ধুর বাবাকে, ১৯৮১-তে। ২৭ বছর গ্যারাজবন্দি রাখার পর ভদ্রলোক ২০০৮-এ ২১১ পাউন্ডে সাইকেলটি বিক্রি করেন। যিনি কিনেছিলেন, তাঁর বরাত খুলেছে।

বাহন: যুবরানি ডায়ানার নীল সাইকেল।

বাহন: যুবরানি ডায়ানার নীল সাইকেল।


জনসনের কোপে ঋষি

কুড়ি জন কর্মীর সামনে ঋষি সুনকের উপর চেঁচিয়েছেন বরিস জনসন। প্রধানমন্ত্রীর হুমকি, অর্থমন্ত্রীর পদাবনতি করে স্বাস্থ্যসচিব করবেন। যেটি অনাকাঙ্ক্ষিততম পদ। অর্থনীতির স্বার্থে, দুই ডোজ় টিকাধারীদের ভ্রমণবিধি সরল করা নিয়ে জনসনকে চিঠি দেন ঋষি। জনসন তা দেখতে পাননি, চিঠিটা ছেপে গিয়েছে সংবাদপত্রে। তাই রাগ। জানা গিয়েছে, ঋষি অবনমন বরদাস্ত করবেন না। মন্ত্রীদের মধ্যে তিনিই ক্যাবিনেট ও জনতার প্রিয়তম। অনেকের মতে, প্রধানমন্ত্রী পদে জনসনের চেয়েও যোগ্য। ঋষিরও না কি সেটাই লক্ষ্য। ফলে, তাঁকে সরালে দল জনসনের উপর চটবে। রাখলে, ঋষি তাঁর ঘাড়ে নিশ্বাস ফেলবেন। উভয় সঙ্কটই বটে।

আরও পড়ুন

Advertisement