Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

হারানো গৌরব বোধহয় আবার ফিরছে কলকাতায়

গর্বের উপাদান যা কিছু ছিল এ মহানগরের, তার অনেক কিছুই কালের প্রবাহে অন্তর্হিত হয়েছে। যা কিছু হারিয়েছে, সে সবের অনেক কিছুই আর ফিরিয়ে আনা সম্ভব

অঞ্জন বন্দ্যোপাধ্যায়
২০ ডিসেম্বর ২০১৬ ০২:২০
Save
Something isn't right! Please refresh.
চ্যাম্পিয়ন কলকাতা।

চ্যাম্পিয়ন কলকাতা।

Popup Close

গর্বের উপাদান যা কিছু ছিল এ মহানগরের, তার অনেক কিছুই কালের প্রবাহে অন্তর্হিত হয়েছে। যা কিছু হারিয়েছে, সে সবের অনেক কিছুই আর ফিরিয়ে আনা সম্ভব নয়। কিন্তু ময়দানে যেন ফের গরিমার সূর্যোদয়, সবুজ ঘাসে যেন নতুন সকালের আভাস।

আইএসএলে আবার ভারতসেরা কলকাতা। ফুটবলের এই জমকালো আসর সবে তৃতীয় বছর পূর্ণ করল করল। উদ্বোধনী আসরেই উৎসব নেমেছিল কলকাতায়। মাঝের বছরে সেরা চারের অন্যতম। তৃতীয় বছরে ফের ঘরে এল ট্রফি।

অভিনন্দন আটলেটিকো দে কলকাতা!

Advertisement

ভারতীয় ফুটবলের মক্কা নামে ডাকা হত কলকাতাকে এক সময়। বাঙালি মানসে সব খেলার সেরা সে খেলায় সেরার মুকুট কিন্তু গত কয়েক দশকে ধীরে ধীরে বেহাত হয়ে গিয়েছিল। কখনও পঞ্জাবে, কখনও কেরলে এবং সম্প্রতি গোয়া ও উত্তর-পূর্ব ভারতে যেন সরে যাচ্ছিল ভারতীয় ফুটবলের ভরকেন্দ্র। এই ক্ষয়িষ্ণু গৌরবের দিনগুলোতে বাংলার ফুটবল একেবারেই সাফল্যের মুখ দেখেনি তেমন নয়। কিন্তু কলকাতাকে ভারতীয় ফুটবলের ভরকেন্দ্র সম্ভবত আর বলা যাচ্ছিল না।

আইএসএল-এর আসরে কিন্তু আবার স্বমহিমায় কলকাতা ময়দান। ধারাবাহিক সাফল্যের সিড়ি বেয়ে আবার সেই উজ্জ্বল অবস্থানে। অন্তর্হিত গরিমার দিন আবার ফিরছে যেন।

উৎসব শুরু হয়ে গিয়েছিল রবিবার মধ্যরাতেই। যোদ্ধারা দুর্গে ফিরতেই আরও উদ্বেল ফুটবলের শহর।

উৎসব বছর বছর ফিরুক, গরিমা অক্ষয় হোক। আর অন্তর্হিত গৌরব পুনরুদ্ধারের কৃতিত্বে আটলেটিকোর জন্য থাক উদ্বেল অভিনন্দন!

অভিনন্দন আটলেটিকো দে কলকাতা!



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement