Advertisement
২৫ জুন ২০২৪
Burdwan university

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তির সুযোগ, কারা আবেদন জানাতে পারবেন?

একইসঙ্গে 'স্টেট ফান্ডেড ফেলোশিপ'-এর ভর্তি প্রক্রিয়াও শুরু করা হয়েছে বলে জানানো হয়েছে।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তির সুযোগ।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তির সুযোগ। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৭:৫৬
Share: Save:

সব সময় যে পড়াশোনা শেষে পড়ুয়ারা চাকরির খোঁজ করেন, তা নয়। অনেকেরই ইচ্ছে থাকে তাঁদের পছন্দের বিষয় নিয়ে উচ্চতর শিক্ষার বা কলেজ/ বিশ্ববিদ্যালয়ে পড়ানোর। এবং এর জন্য প্রয়োজন পিএইচডি-র। সম্প্রতি বর্ধমান বিশ্ববিদ্যালয় বিজ্ঞান, আর্টস, বাণিজ্য, আইন এবং অন্যান্য শাখায় পিএইচডিতে ভর্তির বিজ্ঞপ্তি জারি করেছে। একইসঙ্গে 'স্টেট ফান্ডেড ফেলোশিপ'-এর ভর্তি প্রক্রিয়াও শুরু করা হয়েছে বলে জানানো হয়েছে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেই। ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়াও শুরু হয়েছে ইতিমধ্যেই।

প্রার্থীরা ইউজিসি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয় বা সম্পর্কিত কোনও বিষয়ে থেকে মাস্টার্স বা সমতুল ডিগ্রিতে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকলেই পিএইচডি-র আবেদন জানাতে পারবেন। 'স্টেট ফান্ডেড ফেলোশিপ' দেওয়া হবে প্রার্থীদের মেধার ভিত্তিতে। তবে এর জন্য প্রার্থীদের নেট/ সেট/ স্লেট/ গেট-এ পাশ করে পিএইচডি কোর্সে ভর্তির প্রয়োজন রয়েছে।

পিএইচডিতে ভর্তির জন্য প্রার্থীদের রিসার্চ মেথোডলজি এবং সংশ্লিষ্ট বিষয়ের উপর মোট ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। পরীক্ষা হবে এমসিকিউ প্রশ্নের উপর। পরীক্ষায় পাশ করার জন্য পেতে হবে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর। তবে যাঁদের এমফিল রয়েছে বা যাঁরা ইউজিসি নেট/ সিএসআইআর নেট/ সেট/ স্লেট/ গেট বা অন্যান্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় পাশ করেছেন, তাঁদের পিএইচডিতে ভর্তির জন্য কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না। লিখিত পরীক্ষা পাশ করলে বা যাঁদের পরীক্ষা দিতে হবে না, তাঁদের সকলকেই ডক্টরাল কমিটি আয়োজিত ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা দিতে হবে।

প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এবং ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের উপর নির্ভর করে মেধার ভিত্তিতে পিএইচডিতে ভর্তি নেওয়া হবে। প্রার্থীদের অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে। আবেদনের জন্য জমা দিতে হবে ২৫০ টাকা। আবেদন জানানোর শেষ দিন আগামী ৩০ মার্চ। লিখিত পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে ১৩ এপ্রিল। আর্টস এবং সায়েন্সে লিখিত পরীক্ষার দিন ঘোষণা করা হবে যথাক্রমে আগামী ১৮ এবং ১৯ এপ্রিল। আগামী ২ মে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এ ছাড়াও, ভর্তি সংক্রান্ত অন্যান্য গুরুত্বপূর্ণ তারিখ এবং কোন বিভাগে কতগুলি শূন্য আসনে ভর্তি নেওয়া হবে, সে বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE