Advertisement
২৬ এপ্রিল ২০২৪
CUET

কুয়েট ২০২৩-এর আবেদন প্রক্রিয়া কবে থেকে শুরু হবে, জানাল ইউজিসি

যে শিক্ষার্থীরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর অথবা ডিপ্লোমা করার পরিকল্পনা করেছেন, তাঁদের কমন ইউনিভার্সিটি এনট্রান্স টেস্ট (কুয়েট) দিতে হয়।

কুয়েট।

কুয়েট। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ১৫:৪৬
Share: Save:

স্নাতক কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রবেশিকা পরীক্ষার (কমন ইউনিভার্সিটি এনট্রান্স টেস্ট) আবেদন প্রক্রিয়া শুরু হবে ২০২৩-এর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে। সম্প্রতি টুইট করে এমনটাই জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান মামিডালা জগদীশ কুমার। ইউজিসি চেয়ারম্যান টুইটে লিখেছেন, কুয়েট (কমন ইউনিভার্সিটি এনট্রান্স টেস্ট) ২০২৩ এর যে পরীক্ষা ২১ থেকে ৩১ মে-র মধ্যে হওয়ার কথা, তার আবেদন প্রক্রিয়া শুরু ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে।

যে শিক্ষার্থীরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর অথবা ডিপ্লোমা করার পরিকল্পনা করেছেন, তাঁদের কমন ইউনিভার্সিটি এনট্রান্স টেস্ট (কুয়েট) দিতে হয়। ২০২৩ এর কুয়েট-র ফলাফল প্রকাশিত হতে পারে জুন মাসে।

কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়গুলি যদি জুলাই মাসের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারে তা হলে, অগাস্টের ১ তারিখ থেকেই ২০২৩ সালের শিক্ষাবর্ষ শুরু করা যেতে পারে। কুয়েট পরীক্ষা সাধারণত ১৩টি ভাষায় পরিচালিত হয়ে থাকে। বাংলা, ইংরাজি, গুজরাটি, হিন্দি, কন্নড়, মালয়ালম, মরাঠি, ওড়িয়া, পঞ্জাবি, তামিল, তেলুগু, উর্দু এবং অসমিয়া ভাষায়। ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফ থেকে প্রায় ১০০০টি পরীক্ষা কেন্দ্রের ব্যবস্থা করা হচ্ছে, যার মধ্যে ৪৫০ থেকে ৫০০টি কেন্দ্র প্রতিদিন ব্যাবহার করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE