Advertisement
০৫ মে ২০২৪
Arrest

মৈত্রী এক্সপ্রেসে বৈদেশিক মুদ্রা, ধৃত দুই

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, তাদের গোয়েন্দা বিভাগের দেওয়া তথ্যের ভিত্তিতে গেদে স্টেশনে ট্রেনটি দাঁড়িয়ে থাকার সময়ে তল্লাশি চালান ৩২ নম্বর ব্যাটালিয়নের জওয়ানেরা।

মৈত্রী এক্সপ্রেসে বৈদেশিক মুদ্রা পাচারে ধৃত দুই। গেদে স্টেশনে।

মৈত্রী এক্সপ্রেসে বৈদেশিক মুদ্রা পাচারে ধৃত দুই। গেদে স্টেশনে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
গেদে  শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ০৮:২৩
Share: Save:

কলকাতা-ঢাকা থেকে মৈত্রী এক্সপ্রেসে প্রচুর আমেরিকান ডলার এবং অন্যান্য বৈদেশিক মুদ্রা-সহ দুই বাংলাদেশি যাত্রীকে আটক করেছে বিএসএফ। গোপন সূত্রে খবর পেয়ে বুধবার গেদে স্টেশনে তল্লাশি চালিয়ে তাদের ধরা হয়। বাজেয়াপ্ত হওয়া বৈদেশিক মুদ্রার মূল্য প্রায় ৮১ লক্ষ ৯২ হাজার ৮৫৪ টাকা।এর আগেও একাধিক বার ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেসে পাচার হওয়া মদ এমনকি কামরার নীচে লুকিয়ে সীমান্ত পার করার চেষ্টায় থাকা যুবকও ধরা পড়েছে।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, তাদের গোয়েন্দা বিভাগের দেওয়া তথ্যের ভিত্তিতে গেদে স্টেশনে ট্রেনটি দাঁড়িয়ে থাকার সময়ে তল্লাশি চালান ৩২ নম্বর ব্যাটালিয়নের জওয়ানেরা। তখনই দুজনের কাছ থেকে ৯৩ হাজার আমেরিকান ডলার, ৭০০ অস্ট্রেলিয়ান ডলার, ১৮৯০ ইউরো, ২০০ নিউজিল্যান্ড ডলার, ২৫০০ ইউএই দিরহাম, ৭৯০০ সৌদি রিয়াল এবং ৫২ হাজার ১১২ বাংলাদেশি টাকা উদ্ধার হয়।
ধৃতেরা হল বাংলাদেশের মানিকগঞ্জের গোপালপুর এলাকার বাসিন্দা শঙ্করকুমার দত্ত এবং চাঁদপুরের বাসিন্দা ওয়ালিদ মেহেদি রাশাল। তারা মিক্সার গ্রাইন্ডারে লুকিয়ে ওই বিপুল পরিমাণ টাকা ভারত থেকে বাংলাদেশে পাচারের চেষ্টা করছিল।

রেলপুলিশ সূত্রের খবর, মৈত্রী এক্সপ্রেস সকাল ৯টা ৫ মিনিট নাগাদ গেদে স্টেশনে ঢুকলে জওয়ানেরা ট্রেনটি ঘিরে ফেলে এবং সন্দেহভাজন দু’জনকে শনাক্ত করে। উভয়কে আটক করে তল্লাশি চালানো হয়। বিএসএফের জিজ্ঞাসাবাদের সময়ে ধৃতেরা দাবি করেছে, ওই মুদ্রা বাংলাদেশে পাচার করতে পারলে তাদের ১০ হাজার টাকা করে পাওয়ার কথা। কলকাতার মুকুন্দপুর থেকে সুবলচন্দ্র শীল নামে এক জন তাদের ওই মুদ্রা পাচার করতে দিয়েছিল। বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্তের জনসংযোগ আধিকারিক ডিআইজি এ কে আর্য বলেন, “সীমান্তে চোরাচালান বন্ধ করতে কঠোর নজরদারি
চালানো হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maitree Express
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE