Advertisement
১৮ এপ্রিল ২০২৪
CUET

সিইউইটি ইউজি মার্কশিট ও উত্তর সঙ্কেত প্রকাশিত; কী ভাবে দেখবেন?

পরীক্ষার্থীরা সিইউইটি-র সরকারি ওয়েবসাইটে  গিয়ে ২০২২ এর সিইউইটি ইউজি পরীক্ষার মার্কশিট ও  উত্তর সঙ্কেত (আনসার কি) দেখতে পারেন।

সিইউইটি ইউজি মার্কশিট ও উত্তর সঙ্কেত  প্রকাশ

সিইউইটি ইউজি মার্কশিট ও উত্তর সঙ্কেত প্রকাশ সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১৩:৪৭
Share: Save:

শুক্রবার ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) সিইউইটি ইউজি-র মার্কশিট ও উত্তর সঙ্কেত (আনসার কি) প্রকাশ করবে। পরীক্ষার্থীরা সিইউইটি-র সরকারি ওয়েবসাইট-https://cuet.samarth.ac.in/-এ গিয়ে ২০২২ এর সিইউইটি ইউজি পরীক্ষার মার্কশিট ও উত্তর সঙ্কেত (আনসার কি) দেখতে পারেন। সরকারি ওয়েবসাইটে গিয়ে নিজেদের অ্যাপ্লিকেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে রেজাল্ট দেখতে পারবেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান জগদীশ কুমার আগে জানিয়েছিলেন, ১৫ সেপ্টেম্বর বা তার আগেই ফলপ্রকাশ করার চেষ্টা করা হবে। এ ছাড়াও তিনি এই প্রক্রিয়ায় অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলিকে ইউজি-তে ভর্তি প্রক্রিয়া চালু করার জন্য তাদের ওয়েবসাইটগুলিকেও প্রস্তুত রাখতে বলেছিলেন।

সিইউইটি ইউজিতে আবেদন জানানোর সময়, আবেদনপত্রে কোনও ভুলভ্রান্তি থাকলে সেগুলি ঠিক করার জন্য যে 'স্টুডেন্ট পার্টিকুলারস' উইন্ডোটি রয়েছে, সেটিও বৃহস্পতিবার সকাল ১০টায় বন্ধ করে দেওয়া হয়েছে।

পরীক্ষার্থীরা সিইউইটি রেজাল্ট কী করে দেখবেন?

১. প্রথমেই পরীক্ষার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট-cuet.samarth.ac.in-এ গিয়ে 'ভিউ সিইউইটি রেজাল্ট ২০২২' লিঙ্কটিতে ক্লিক করতে হবে।

২. এর পর জন্মতারিখ এবং অ্যাপ্লিকেশন নম্বর দিয়ে লগ-ইন করতে হবে।

৩. এর পর এখানে 'সাবমিট'-এ ক্লিক করতে হবে।

৪. এ বার রেজাল্টটি দেখতে পাওয়া যাবে স্ক্রিনে।রেজাল্টটি পরীক্ষার্থীরা ডাউনলোড করে রাখতে পারেন ভবিষ্যতের সুবিধার্থে।

১৫ জুলাই থেকে ৩০ অগস্টের মধ্যে আয়োজিত সিইউইটি -এর সমস্ত পর্যায়ের পরীক্ষার উত্তর সঙ্কেতই শুক্রবার প্রকাশ করা হয়েছে। এই উত্তর সঙ্কেতের উপর ভিত্তি করে পরীক্ষার্থীরা নিজেদের মোট প্রাপ্ত নম্বরের আন্দাজ করতে পারবেন। এ ছাড়াও, তাঁদের মোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তাঁরা কোন কোন কলেজে ভর্তি হতে পারবেন, তারও একটা ধারণা তৈরি হবে। এর ফলে, তাঁরা আগে থেকেই বিভিন্ন কলেজের ভর্তি প্রক্রিয়ার খোঁজ খবরও নিতে পারবেন।

এনটিএ-র তরফে জানানো হয়েছে, আগেই পরীক্ষার্থীদের বলা হয়েছিল, তাঁরা ৮ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে প্রভিশন্যাল উত্তর সঙ্কেতগুলি নিয়ে তাঁদের আপত্তি জানাতে পারেন। তাঁদের অভিযোগগুলি সংশ্লিষ্ট বিষয়ের বিশষজ্ঞরা ভাল করে যাচাই করে দেখবেন। শেষমেশ, সব কিছু খতিয়ে দেখে এনটিএ উত্তর সঙ্কেতগুলি প্রকাশ করছে শুক্রবার। ১৩টি মাধ্যমের ২২১৯টি প্রশ্নের উত্তর সঙ্কেত আজ প্রকাশিত হবে।

পরীক্ষার্থীরা কী ভাবে উত্তর সঙ্কেতগুলি দেখতে পাবেন:

১. প্রথমে পরীক্ষার্থীদের সিইউইটি এর সরকারি ওয়েবসাইট- cuet.samarth.ac.in-এ যেতে হবে।

২. এর পর হোমপেজে 'সিইউইটি ইউজি আনসার কি ডাউনলোড'-এর লিঙ্কটি ক্লিক করতে হবে।

৩. এখানে জন্মতারিখ এবং অ্যাপ্লিকেশন নম্বর দিয়ে লগ-ইন করলেই উত্তর সঙ্কেতগুলি স্ক্রিনে দেখতে পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE