Advertisement
১৬ জুন ২০২৪
Income tax department

খেলোয়াড় হয়েও আয়কর দফতরে চাকরি পাওয়া যায়! কী ভাবে?

খেলোয়াড় হয়েও পশ্চিমবঙ্গের আয়কর দফতরে নানা পদে কী ভাবে চাকরি পাওয়া যায়, কী-ই বা যোগ্যতার মাপকাঠি ধার্য করা হয় তা হয়ত অনেকেরই অজানা। এই প্রতিবেদনে সেই সমস্ত তথ্যই বিস্তারিত আলোচনা করা হবে।

আয়কর দফতরে চাকরি

আয়কর দফতরে চাকরি সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ২২:০৪
Share: Save:

খেলোয়াড় হয়েও পশ্চিমবঙ্গের আয়কর দফতরে নানা পদে কী ভাবে চাকরি পাওয়া যায়, কী-ই বা যোগ্যতার মাপকাঠি ধার্য করা হয় তা হয়ত অনেকেরই অজানা। এই প্রতিবেদনে সেই সমস্ত তথ্যই বিস্তারিত আলোচনা করা হবে।

এই বছরে গুণী ক্রীড়াবিদদের ট্যাক্স ইন্সপেক্টর, ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট এবং মাল্টি টাস্কিং স্টাফ পদে নিয়োগ বিজ্ঞপ্তি আগেই জারি হয়েছিল। কিছুদিন আগে আর একটি সংশোধনীতে আয়কর দফতর থেকে আবারও এই পদগুলিতে আবেদনের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

আবেদন জানানোর জন্য একটি নির্দিষ্ট ফরম্যাট মেনে আবেদনকারীদের আগামী ২৮ নভেম্বর সন্ধ্যে ৬ টার আগে আয়কর দফতরের জয়েন্ট কমিশনারকে উদ্দেশ্য করে আয়কর ভবন, ফার্স্ট ফ্লোর, ১৪ নম্বর ঘর, পি-৭, চৌরঙ্গী স্কোয়ার, কলকাতা-৬৯-এই ঠিকানায় চিঠি মারফত বা সশরীরে উপস্থিত হয়ে আবেদনপত্রটি জমা দিয়ে আসতে হবে। নির্বাচিত প্রার্থীদের পশ্চিমবঙ্গ ও সিকিম অঞ্চলের যে কোনও জায়গায় পোস্টিং দেওয়া হতে পারে। তাঁদের তত্ত্বাবধানের দায়িত্বে থাকবেন পশ্চিমবঙ্গ ও সিকিম অঞ্চলের আয়কর দফতরের মুখ্য কমিশনার। মোট ২৪টি শূন্যপদে এই বছর নিয়োগ সম্পন্ন হবে যার মধ্যে ট্যাক্স ইন্সপেক্টর পদে ১টি, ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট পদে ৫টি এবং মাল্টি টাস্কিং স্টাফ পদে ১৮ টি নিয়োগ হবে।

যোগ্যতা

গুণী ক্রীড়াবিদদের আয়কর পরিদর্শক বা ট্যাক্স ইন্সপেক্টর পদে আবেদনের জন্য কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা সমগোত্রীয় প্রতিষ্ঠান থেকে যে কোনও ডিগ্রি নিয়ে পাশ করতে হবে। ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট বা আয়কর সহকারী পদে আবেদনের জন্য কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা সমগোত্রীয় প্রতিষ্ঠান থেকে যে কোনও ডিগ্রি নিয়ে পাশ করতে হবে। মাল্টি টাস্কিং স্টাফ পদে আবেদনের জন্য কোনও স্বীকৃত বোর্ড বা কাউন্সিল থেকে ম্যাট্রিকুলেশন বা সমতুল ডিগ্রি নিয়ে পাশ করতে হবে।

বয়ঃসীমা

এই বছর ট্যাক্স ইন্সপেক্টর পদে আবেদনের জন্য বয়ঃসীমা ধার্য হয়েছে ১৮-৩০ বছর, ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট পদে আবেদনের জন্য ১৮-২৭ বছর এবং মাল্টি টাস্কিং স্টাফ পদে আবেদনের জন্য ১৮-২৫ বছর বয়স ধার্য করা হয়েছে। এ ছাড়া, গুণী ক্রীড়াবিদদের ক্ষেত্রে গ্রুপ 'সি'-তে নিয়োগের জন্য বয়সের উর্ধসীমায় ৫ বছরের ছাড় দেওয়া হবে। তবে এ ক্ষেত্রে এসসি ও এসটি প্রার্থীদের ক্ষেত্রে বয়সের উর্ধসীমায় ১০ বছরের ছাড় রয়েছে।

কেন্দ্রীয় সরকারের বিভাগীয় কর্মীদের ৩ বছর কাজের অভিজ্ঞতা থাকলে তাঁরাও আবেদন জানাতে পারেন। এ ক্ষেত্রে জেনেরাল প্রার্থীদের সর্বোচ্চ বয়স ৪০ বছর এবং এসসি/এসটি প্রার্থীদের সর্বোচ্চ বয়স ৪৫ বছর ধার্য করা হয়।

জাতি পরিচয়

এই পদে আবেদন জানাতে গেলে প্রার্থীদের ভারতীয় নাগরিক হতে হবে।

খেলাধুলো সংক্রান্ত যোগ্যতা

যাঁরা যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রকের অনুমোদনে নির্দিষ্ট কিছু খেলায় দেশের তরফে আন্তর্জাতিক স্তরে প্রতিনিধিত্ব করেছেন বা জাতীয় স্তরে জুনিয়র বা সিনিয়র স্তরে তাঁদের রাজ্যের প্রতিনিধিত্ব করেছেন বা নিজেদের স্কুল বা বিশ্ববিদ্যালয়ের আন্তর্বিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় বা জাতীয় স্তরে প্রতিনিধিত্ব করেছেন বা শারীরিক দক্ষতায় জাতীয় পুরস্কার পেয়েছেন, তাঁরা এই পদে আবেদন জানাতে পারেন।

বাছাই পদ্ধতি

যোগ্য প্রার্থীদের শেষ চার বছরে সেরা ৩টি ক্রীড়াপ্রদর্শনী, বয়স এবং তাঁদের পেশাগত জীবনে সেরা ক্রীড়াপ্রদর্শনীর ভিত্তিতে সমস্ত নথিপত্র যাচাই করে নিয়োগ করা হবে। এর জন্য প্রার্থীদের সমস্ত নথিপত্র যথাযথ ভাবে জমা দিতে হবে। এ ছাড়াও,প্রার্থীদের ডেটা এন্ট্রি-র দক্ষতা পরীক্ষা করা হবে।

বেতন কাঠামো

ট্যাক্স ইন্সপেক্টর পদে নির্বাচিত প্রার্থীদের আনুমানিক মাসিক বেতন ৯৩০০-৩৪৮০০ টাকা, ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট পদে প্রার্থীদের আনুমানিক মাসিক বেতন ৫২০০-২০২০০ টাকা এবং মাল্টি টাস্কিং স্টাফ পদে আনুমানিক মাসিক বেতন ৫২০০-২০২০০ টাকা প্রদান করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE