Advertisement
২১ জুন ২০২৪
IBPS SO

সাতশোরও বেশি স্পেশালিস্ট অফিসার পদে আইবিপিএস-এর নিয়োগ প্রক্রিয়া শুরু

যোগ্য প্রার্থীরা আইবিপিএস এর সরকারি ওয়েবসাইট-ibps.in-এ গিয়ে অনলাইন এই পদের জন্য অনলাইন আবেদনপত্রটি জমা দিতে পারেন।

আইবিপিএস-এর নিয়োগ প্রক্রিয়া শুরু

আইবিপিএস-এর নিয়োগ প্রক্রিয়া শুরু সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১৬:০৩
Share: Save:

ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সার্ভিসেস (আইবিপিএস)-এর ৭১০টি স্পেশালিস্ট অফিসার পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে। এই পদে আবেদন জানানো যাবে ১ নভেম্বর থেকে ২১ নভেম্বরের মধ্যে। এই পদে সরাসরি নিয়োগ করা হবে বলে আইবিপিএস-এর তরফে জানানো হয়েছে।

আইবিপিএস-এর এই নিয়োগ প্রক্রিয়াটির মাধ্যমে বিভিন্ন জাতীয় ব্যাঙ্কের স্পেশালিস্ট অফিসার পদে নিয়োগ সম্পন্ন হয়। আইবিপিএস তাদের বিজ্ঞপ্তিতে জানিয়েছে মোট ৭১০টি পদে আইটি অফিসার,অ্যাগ্রিকালচারাল ফিল্ড অফিসার, রাজভাষা অধিকারী, আইনি অফিসার, এইচআর/পার্সোনেল অফিসার এবং মার্কেটিং অফিসার নিয়োগ করা হবে। এ ছাড়া, এই নিয়োগ প্রক্রিয়াগুলি ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া,ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক এবং ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় সম্পন্ন হবে।

এই পদে আবেদন জানানোর পদ্ধতি

যোগ্য প্রার্থীরা আইবিপিএস এর সরকারি ওয়েবসাইট-ibps.in-এ গিয়ে অনলাইন এই পদের জন্য অনলাইন আবেদনপত্রটি জমা দিতে পারেন। পরীক্ষার্থীরা আবেদন জানাতে পারবেন ১ নভেম্বর থেকে ২১ নভেম্বরের মধ্যে। ২১ নভেম্বরের মধ্যেই এই পদে আবেদন জানানোর জন্য বরাদ্দ টাকাটি জমা দিতে হবে প্রার্থীদের। এ ক্ষেত্রে জেনারেল প্রার্থীদের জন্য আবেদনমূল্য ৮৫০ টাকা এবং এসসি/এসটি/দিব্যাং প্রার্থীদের জন্য ১৭৫ টাকা ধার্য করা হয়েছে।

আবেদন জানানোর যোগ্যতামান

১. আইটি অফিসার পদের জন্য কম্পিউটার বা আইটি বা এই সম্পর্কিত কোনও ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অথবা ডোয়েক থেকে বি লেভেলে গ্রাজুয়েট ডিগ্রি থাকতে হবে।

২. এগ্রিকালচারাল ফিল্ড অফিসার পদের জন্য এগ্রিকালচার বা ওই সম্পর্কিত বিষয়ে গ্রাজুয়েট হতে হবে।

৩.রাজভাষা অধিকারী পদের জন্য ইংরেজি বা সংস্কৃত ভাষা সহযোগে হিন্দি ভাষায় মাস্টার্স ডিগ্রি থাকতে হবে এবং এ ক্ষেত্রে ইংরেজি বা সংস্কৃত ভাষা থাকতে হবে। এ ছাড়াও, ইংরেজিতে মাস্টার্স ডিগ্রি ও হিন্দিতে মাস্টার্স ডিগ্রি থাকলেও প্রার্থীরা আবেদন জানাতে পারবে।

৪.আইনী অফিসার পদের জন্য এলএলবি ডিগ্রি এবং বার কাউন্সিল অফ ইন্ডিয়াতে আইনজীবী হিসাবে নাম নথিভুক্ত থাকতে হবে।

৫. এইচআর/পার্সোনেল অফিসার পদের জন্য এইচআর বা ওই সম্পর্কিত কোনও বিষয়ে দু'বছরের পিজি ডিগ্রি বা ডিপ্লোমা থাকতে হবে।

৬.মার্কেটিং অফিসার পদের জন্য মার্কেটিংয়ে দু'বছরের পিজি ডিগ্রি বা ডিপ্লোমা থাকতে হবে।

বয়ঃসীমা

সমস্ত পদের আবেদন জানানোর জন্য ১ নভেম্বর তারিখে প্রার্থীদের ন্যূনতম বয়স ২০ বছর এবং সর্বোচ্চ বয়স ৩০ বছর হতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী এসসি/এসটি/ওবিসি/দিব্যাং ও অন্যান্য অনগ্রসর প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE