Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Dentist

দাঁতের চিকিৎসক হতে চান? জেনে নিন খুঁটিনাটি

এই প্রতিবেদনে দাঁতের চিকিৎসক হওয়ার খুঁটিনাটি আলোচনা করা হল।

দাঁতের চিকিৎসক হওয়ার খুঁটিনাটি।

দাঁতের চিকিৎসক হওয়ার খুঁটিনাটি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৫৪
Share: Save:

ডাক্তারি পেশার বিভিন্ন দিক রয়েছে। প্রায় প্রতিটি রোগের জন্য আলাদা আলাদা বিভাগ থাকে চিকিৎসাবিদ্যায়। সে রকমই দাঁতের কোনও সমস্যার জন্যও প্রয়োজন হয় দন্ত্য চিকিৎসকের। এই প্রতিবেদনে দাঁতের চিকিৎসক হওয়ার খুঁটিনাটি আলোচনা করা হল।

বিজ্ঞান বিষয়ে দ্বাদশ শ্রেণি পাশের পর দাঁতের চিকিৎসক হওয়ার জন্য বিডিএস (ব্যাচেলর অফ ডেন্টাল সার্জারি) পড়তে হয়। দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিডিএস পড়ার জন্য প্রথমে ন্যাশনাল এলিজিবিলিটি এনট্রান্স টেস্টে উত্তীর্ণ হতে হয়। এর পর মেধার ভিত্তিতে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া যায়।

বিডিএস একটি ৫ বছরের গ্র্যাজুয়েট কোর্স। এই ৫ বছরের মধ্যে ১ বছরের ইন্টার্নশিপ যুক্ত রয়েছে। বিডিএস কোর্সের মধ্যে দিয়েই দাঁতের চিকিৎসার প্রায় সমস্ত বিষয়ে পড়তে পারেন শিক্ষার্থীরা।

কোন কোন প্রতিষ্ঠানে পড়ানো হয় বিডিএস:

ডি আর আহমেদ ডেন্টাল কলেজ অ্যান্ড হসপিটাল, কলকাতা

ফ্যাকাল্টি অব ডেন্টাল সায়েন্সেস আইএমএস বিএইচইউ, বেনারস

নায়ের হসপিটাল ডেন্টাল কলেজ, মুম্বই

মওলানা আজাদ ইনস্টিটিউট অব ডেন্টাল সায়েন্স

এ ছাড়াও আরও অনেক প্রতিষ্ঠান রয়েছে, যেখানে বিডিএস কোর্স পড়ানো হয়।

কাজের সুযোগ:

বিডিএস কোর্স সম্পূর্ণ হওয়ার পর একজন ডেন্টিস্ট হিসাবে বিভিন্ন সরকারি বা বেসরকারি হাসপাতালের সঙ্গে যুক্ত হয়ে কাজ শুরু করতে পারেন। এ ছাড়াও আরও অনেক ডায়গনস্টিক কেন্দ্রেও কাজের সুযোগ থাকে। নিজস্ব চিকিৎসা কেন্দ্র খুলেও কাজের সুযোগ থাকে।

এ ছাড়াও যদি কেউ বিডিএস কোর্সের পর উচ্চতর ডিগ্রি অর্জন করতে চান তা হলে, ৩ বছরের মাস্টার্স অব ডেন্টাল সার্জারি কোর্স করার সুযোগ থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE