Advertisement
১৩ জুলাই ২০২৪
bank

ব্যাঙ্কে চাকরির জন্য কী যোগ্যতা প্রয়োজন? কী ভাবে তৈরি করবেন নিজেকে?

মূলত চারটি সরকারি সংস্থা ব্যাঙ্কে চাকরির জন্য পরীক্ষার আয়োজন করে। এগুলি হল আরবিআই, এসবিআই, আইবিপিএস, এনএবিএআরডি।

ব্যাঙ্কে চাকরি।

ব্যাঙ্কে চাকরি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৫:২১
Share: Save:

চাকরির ক্ষেত্রে ব্যাঙ্ক এমন একটি জায়গা, যাকে এক কথায় বলা যায় নিশ্চিন্ত ঠিকানা। অনেকের মতে, সরকারি ব্যাঙ্ক হলে আবার সুবিধা অনেকটাই বেশি থাকে। তবে কী ভাবে ব্যাঙ্কে চাকরি পাওয়া যায় সেই বিষয়ে অনেকেরই অনেক কিছু অজানা থাকে। রাজ্য এবং দেশে সরকারি ব্যাঙ্কে চাকরির জন্য কী পরীক্ষা হয়, কী যোগ্যতা প্রয়োজন— সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল।

যোগ্যতা:

মূলত দু’টি পদে ব্যাঙ্কে চাকরি পাওয়া যায়। ক্লার্ক এবং প্রবেশনারি অফিসার (পিও)। ২টি ক্ষেত্রেই যোগ্যতা এবং নিয়োগ প্রক্রিয়া ভিন্ন।

বেশির ভাগ ব্যাঙ্কে ক্লার্ক পদে আবেদন করার জন্য দ্বাদশ শ্রেণী পাশ হতে হয়। ২০ থেকে ২৮ বছরের মধ্যে বয়স হতে হয়। ভারতের নাগরিক হওয়া প্রয়োজন।

প্রবেশনারি অফিসার পদে আবেদনের জন্য ২১ থেকে ৩০ বছর বয়স হতে হবে। যদিও বিশেষ বিভাগের প্রার্থীদের জন্য বয়সের ছাড় দেওয়া থাকে বেশির ভাগ ব্যাঙ্কে। পিও পদে চাকরির পরীক্ষায় বসার জন্য প্রার্থীকে যে কোনও বিভাগে স্নাতক পাশ হতে হয়। কম্পিউটারে দক্ষতা থাকতে হয়।

মূলত চারটি সরকারি সংস্থা ব্যাঙ্কে চাকরির জন্য পরীক্ষা আয়োজন করে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল, ন্যাশনাল ব্যাঙ্ক অফ এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভলপমেন্ট।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই): গ্রেড বি অফিসার, অফিস অ্যাসিস্ট্যান্ট-সহ একাধিক পদে কর্মী নিয়োগ করা হয় সরকারি এই সংস্থায়। শূন্যপদের চাহিদা অনুযায়ী আরবিআই-এর ওয়েবসাইটে (https://www.rbi.org.in/) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞপ্তির চাহিদা অনুযায়ী আবেদন করা যায়।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই): শূন্যপদের চাহিদা অনুযায়ী ক্লার্ক, এসও (স্পেশালিষ্ট অফিসার), পিও-সহ একাধিক পদে আবেদনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয় এসবিআই-এর ওয়েবসাইটে (https://www.onlinesbi.sbi/)। বিজ্ঞপ্তির চাহিদা অনুযায়ী আবেদন করতে পারেন ইচ্ছুক প্রার্থীরা।

ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল (আইবিপিএস): এসবিআই ছাড়া পাবলিক সেক্টর ব্যাঙ্কের জন্য ক্লার্ক, এসও (স্পেশালিষ্ট অফিসার), পিও-সহ একাধিক পদে চাকরির জন্য পরীক্ষা আয়োজন করে আইবিপিএস। ওয়েবসাইট (https://www.ibps.in/) থেকে শূন্যপদের চাহিদা অনুযায়ী আবেদন করতে পারেন ইচ্ছুক প্রার্থীরা।

ন্যাশনাল ব্যাঙ্ক অফ এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভলপমেন্ট (এনএবিএআরডি): এই সংস্থার মূল দফতর মুম্বইয়ে। গ্রেড এ, গ্রেড বি (সহকারী ব্যবস্থাপক এবং ব্যবস্থাপকের জন্য), এবং ডেভলপমেন্ট অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগ করা হয়। ওয়েবসাইট (https://www.nabard.org/) থেকে শূন্যপদের চাহিদা অনুযায়ী আবেদন করতে পারেন ইচ্ছুক প্রার্থীরা।

কী পরীক্ষা হয়:

আইবিপিএস এবং এসবিআই-তে চাকরির পরীক্ষা মূলত ৩টি ধাপে হয়। প্রাথমিক পরীক্ষা (প্রিলিমিনারি পরীক্ষা), মূল পরীক্ষা (মেন পরীক্ষা) এবং ইন্টারভিউ। প্রতিটি পদের জন্য পরীক্ষা আলাদা ভাবে আয়োজিত হয়। আরবিআই-এর ক্ষেত্রেও প্রতিটি পদের জন্য আলাদা ভাবে পরীক্ষা আয়োজিত হয়।

ব্যাঙ্কে চাকরির জন্য আবেদন জানানোর আগে ভাল করে নির্দিষ্ট ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে নিয়োগের বিজ্ঞপ্তি দেখেই আবেদন জানানো ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE