Advertisement
১৫ জুন ২০২৪
IIT Kharagpur Online Courses

রিসার্চ মেথডোলজির খুঁটিনাটি শেখার সুযোগ অনলাইনে, কী ভাবে আবেদন করবেন?

দেশের একাধিক বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যাপক এবং গবেষকরা সংশ্লিষ্ট কোর্সের ক্লাস করাবেন। ক্লাস চলবে অনলাইন মাধ্যমে।

Researcher.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৫:০২
Share: Save:

অনলাইনেই গবেষণা পদ্ধতির খুঁটিনাটি শিখে নেওয়ার সুযোগ। এই মর্মে সম্প্রতি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের ওয়েবসাইটে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রিসার্চ মেথডোলজি নিয়ে সাত দিনের একটি ছোট কোর্স করানো হবে।

এই কোর্সটিতে গবেষণার বিভিন্ন ধরন-ধারণ নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি, হাইপোথিসিস ফর্মুলেশন, অবজেক্টিভ রাইটিং সংক্রান্ত কৌশল ব্যবহার করে কী ভাবে গবেষণার মান উন্নত করা সম্ভব, সেই বিষয়টিও সংশ্লিষ্ট কোর্সের মাধ্যমে শেখানো হবে। যে সমস্ত পড়ুয়া এবং কর্মরত ব্যক্তি কোনও বিশেষ বিষয় নিয়ে গবেষণা করছেন, তাঁরা এই কোর্সটি করার সুযোগ পাবেন।

কোর্সটি চলাকালীন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যাপক ও গবেষকেরা ক্লাস করাবেন। অনলাইনে সাত দিন ক্লাস চলবে সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত। ক্লাস শুরু ২০ মে, শেষ হবে ২৬ মে। কোর্স সম্পূর্ণ হওয়ার অংশগ্রহণকারীদের অনলাইনে সার্টিফিকেট প্রদান করা হবে।

কোর্সে ভর্তি হতে আগ্রহীদের ২ হাজার টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। তবে, কর্মরত ব্যক্তিদের ক্ষেত্রে আড়াই হাজার টাকা কোর্স ফি হিসাবে ধার্য করা হয়েছে। একই সঙ্গে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের ওয়েবসাইটে ঢুকে অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদন গ্রহণ করা হবে ১৭ মে পর্যন্ত। সংশ্লিষ্ট বিষয়ে আরও তথ্য জেনে নিতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Course for Students IIT Kharagpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE