Advertisement
০৫ মে ২০২৪
WBJEE 2024

২০২৪-র জয়েন্ট নিয়ে বিশেষ ঘোষণা, পরীক্ষা হবে কবে?

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের তরফে ২০২৪-র জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার তথ্য সংক্রান্ত খবরাখবর (ইনফরমেশন বুলেটিন) প্রকাশিত হয়েছে। ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার এবং ফার্মাসি বিষয়ে যাঁরা স্নাতক স্তরে পড়তে চান, তাঁদের জন্য এই পরীক্ষাটি নেওয়া হবে।

Students are giving exam.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৩:৩২
Share: Save:

সামনেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। এই পরীক্ষায় উত্তীর্ণরা স্নাতক স্তরে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার এবং ফার্মাসি নিয়ে পড়ার সুযোগ পাবেন। সদ্যই ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের তরফে সেই পরীক্ষার তথ্য সংক্রান্ত খবরাখবর (ইনফরমেশন বুলেটিন) প্রকাশিত হয়েছে। তাতে পরীক্ষার সম্ভাব্য দিনক্ষণ জানানো হয়েছে। একই সঙ্গে, পরীক্ষার জন্য নাম নথিভুক্তকরণ-সহ অন্যান্য বিষয়ের নির্দেশিকা প্রকাশিত হয়েছে।

বোর্ডের তরফে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার সম্ভাব্য দিন হিসাবে ২০২৪ সালের ২৮ এপ্রিল তারিখটি ঘোষণা করা হয়েছে। ওই দিন বেলা ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত গণিত এবং দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত পদার্থবিদ্যা এবং রসায়নের পরীক্ষা নেওয়া হবে। গণিতের পরীক্ষাটি ১০০ নম্বরের, পদার্থবিদ্যা এবং রসায়ন মিলিয়ে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে।

প্রশ্নোত্তরের ক্ষেত্রেও পূর্বনির্ধারিত কিছু নির্দেশিকা পেশ করা হয়েছে। পরীক্ষার্থীরা মাল্টিপ্‌ল চয়েস কোয়েশ্চন (এমসিকিউ)-এর মাধ্যমে উত্তর দিতে পারবেন। তাঁরা প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য সর্বাধিক ২ নম্বর পাবেন। ভুল উত্তরের ক্ষেত্রে নেগেটিভ মার্কিং থাকবে। তবে, পরীক্ষার্থীরা কোনও প্রশ্নের উত্তর না দিলে নম্বর কাটা হবে না।

পরীক্ষার্থীদের অপটিক্যাল মেশিন-রিডেবল রেসপন্স (ওএমআর) শিটে পরীক্ষা দিতে হবে। সে ক্ষেত্রে শুধু মাত্র কালো এবং নীল রঙের বল পয়েন্ট পেন দিয়েই পরীক্ষা দেওয়া যাবে। পরীক্ষার সময় ওই পেন বোর্ডের তরফেই দেওয়া হবে। পেন ব্যতিত পেনসিল কিংবা অন্য কোনও রঙের পেন দিয়ে উত্তর লিখলে সেই পরীক্ষার্থীদের ওএমআর শিট বাতিল করে দেওয়া হবে।

২০২৪-এর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিতে আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনেই তাঁদের নাম নথিভুক্ত করতে হবে। নাম নথিভুক্তকরণের জন্য পুরুষ পরীক্ষার্থীদের ৫০০ টাকা এবং মহিলা পরীক্ষার্থীদের ৪০০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে। পরীক্ষার্থীদের বয়স ১৭ বছরের বেশি হতে হবে। চলতি বছরের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে নাম নথিভুক্তকরণের জন্য অনলাইন পোর্টাল চালু করা হবে।

ইতিপূর্বেই ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের তরফে জানানো হয়েছে, এই পরীক্ষার মূল্যায়নের শেষে কোনও মেধাতালিকা প্রকাশিত হবে না। পরীক্ষার্থীদের ওয়েবসাইট থেকে র‌্যাঙ্ক কার্ড ডাউনলোড করে নিতে হবে, যেখানে তাঁদের প্রাপ্ত নম্বর এবং র‌্যাঙ্ক উল্লেখ করা থাকবে। সেই নম্বরের ভিত্তিতে রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার এবং ফার্মাসি নিয়ে স্নাতক স্তরে পড়ার সুযোগ মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE