Advertisement
০৩ মে ২০২৪
JEE and NEET preparation Online

জয়েন্টের প্রস্তুতি নিতে বিশেষ উদ্যোগ কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের, কী ভাবে শুরু করবেন?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির কৃতি পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা এবং বিশেষজ্ঞরা জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন (জেইই) এবং ন্য়াশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট) পরীক্ষার প্রস্তুতি নিতে সাহায্য করবেন। মোট ৪৫ দিনের ক্র্যাশ কোর্সের মাধ্যমে পড়ুয়াদের পড়াশোনা করতে সাহায্য করা হবে।

Crash course.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৫
Share: Save:

অনলাইন পোর্টালের সাহায্যে এ বার পরীক্ষা প্রস্তুতি নিতে পারবেন। সম্প্রতি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন (জেইই) এবং ন্য়াশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট) পরীক্ষার প্রস্তুতির জন্য অনলাইনে পোর্টাল চালু করা হয়েছে। ‘সাথী’ (সেল্ফ-অ্যাসেসমেন্ট, টেস্ট অ্যান্ড হেল্প ফর এন্ট্রান্স এগজ়ামিনেশন) শীর্ষক পোর্টালটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) কানপুরের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে।

এই পোর্টালটির মাধ্যমে জেইই এবং নিট-সহ রাজ্যস্তরের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিও নেওয়ার সুযোগ থাকছে। আইআইটি, এমস-এর কৃতি পড়ুয়াদের পাশাপাশি, বিভিন্ন কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যাপক এবং বিশেষজ্ঞরা পড়ুয়াদের ক্লাস করাবেন। সম্প্রতি জেইই-র প্রস্তুতির জন্য ৪৫ দিনের একটি ক্র্যাশ কোর্স শুরু হয়েছে।

অনলাইনে পদার্থবিদ্যা, রাশিবিজ্ঞান, রসায়ন এবং গণিতের বিভিন্ন বিষয় নিয়ে আলাদা করে ক্লাস করানো হবে। ক্লাসের পাশাপাশি, ওয়েবিনার, মক টেস্টের মাধ্যমে প্রস্তুতি নিতে পারবেন পড়ুয়ারা। তাঁরা মোবাইল অ্যাপ এবং ওয়েবসাইট— উভয় মাধ্যমেই ক্লাস করার সুযোগ পাবেন।

দেশের সমস্ত রাজ্যের পড়ুয়ারা যাতে এই পোর্টালের সাহায্যে প্রস্তুতি নিতে পারেন, সেই কারণে মোট ৫টি ভারতীয় ভাষায় ক্লাস করানো হবে। পড়ুয়ারা লাইভ ক্লাসের পাশাপাশি, পূর্বে রেকর্ড করে রাখা ভিডিও থেকেও প্রস্তুতি নেওয়ার সুযোগ পাবেন। এ ছাড়াও পোর্টালে বিষয়ভিত্তিক বই এবং স্টাডি মেটেরিয়ালের ব্যবস্থা করা হয়েছে। পড়ুয়াদের অনলাইনে ক্লাসে যোগদান করার জন্য নাম নথিভুক্ত করতে হবে। এই বিষয়ে আরও জানতে ‘সাথী’ পোর্টালটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE