Advertisement
০৩ মে ২০২৪
Madhyamik Exam 2024

স্কুলেই মিলবে মাধ্যমিকের টেস্ট পেপার, বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করল পর্ষদ

১৯ ডিসেম্বর, মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে মধ্যশিক্ষা পর্ষদের তরফে ২০২৪-র মাধ্যমিকের টেস্ট পেপার প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, ওই টেস্ট পেপার পরীক্ষার্থীদের হাতে স্কুলের তরফে তুলে দেওয়া হবে।

Madhyamik exam.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ১৭:০৮
Share: Save:

২০২৪-এর মাধ্যমিকের জন্য দু’মাসেরও কম সময় রয়েছে। আগেই পর্ষদের তরফে টেস্ট পেপার প্রকাশ করতে কেন দেরি হচ্ছে, তা নিয়ে প্রশ্ন উঠেছিল বিভিন্ন মহলে। রাজ্যের বিভিন্ন প্রান্তিক এলাকার পড়ুয়ারা এই টেস্ট পেপারের উপরেই ভরসা করে থাকে। অবশেষে মঙ্গলবার, ১৯ ডিসেম্বর আনুষ্ঠানিক ভাবে মধ্যশিক্ষা পর্ষদের তরফে টেস্ট পেপার প্রকাশ করা হয়েছে। পাশাপাশি পর্ষদের ওয়েবসাইটেও একটি বিজ্ঞপ্তি পেশ করে সমস্ত স্কুলে টেস্ট পেপার পৌঁছে দিতে কী কী নিয়ম পালন করতে হবে, সেই সম্পর্কেও বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে।

মঙ্গলবার পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, বুধবার থেকে রাজ্যে বিভিন্ন জেলার স্কুল পরিদর্শকদের কাছে টেস্ট পেপার পৌঁছে দেওয়া হবে। বড়দিনের আগেই পরীক্ষার্থীদের হাতে যাতে সমস্ত টেস্ট পেপার তুলে দেওয়া যায়, তা সুনিশ্চিত করতে তৎপর পর্ষদ। পর্ষদের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমস্ত জেলার স্কুল পরিদর্শকদের দফতরে সরকার, সরকার পোষিত, সরকারি সাহায্যপ্রাপ্ত এবং সমস্ত বেসরকারি স্কুল, যেখানে পর্ষদের অধীনে পরীক্ষা হয়, তাদের পরীক্ষার্থীদের জন্য কত টেস্ট পেপার প্রয়োজন, সেই সম্পর্কিত তথ্য দ্রুত জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতি বছর পর্ষদের তরফে বিনামূল্যে পরীক্ষার্থীদের হাতে এই টেস্ট পেপার তুলে দেওয়া হয়। সূত্রের খবর, টেস্ট পেপারে বিভিন্ন স্কুলের প্রশ্নপত্রের পাশাপাশি, মাধ্যমিক পরীক্ষার মডেল প্রশ্নপত্রও থাকছে। পড়ুয়াদের প্রস্তুতির সুবিধার্থে পূর্বের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নও প্রকাশ করা হয়ে থাকে টেস্ট পেপারে। ২০২৪-এর মাধ্যমিক পরীক্ষা ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রসঙ্গত, টেস্ট পেপার প্রকাশে বিলম্ব প্রসঙ্গে পর্ষদের তরফে আগেই জানানো হয়েছিল, বিভিন্ন স্কুলের তরফে যে প্রশ্নপত্র পাঠানোর কথা, তা নির্ধারিত সময়ে পৌঁছায়নি। পাশাপাশি, কিছু কিছু স্কুলের তরফে যে নিয়ম অনুযায়ী ইমেল মারফত প্রশ্নপত্র পাঠানোর কথা, সে ক্ষেত্রে কিছু ত্রুটি থাকায় পুনরায় প্রশ্নপত্র পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছিল। তাই সামগ্রিক ভাবে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্যে টেস্ট পেপার প্রকাশ করতে কিছুটা বেশি সময় লেগেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE