Advertisement
২০ মে ২০২৪
Primary TET Exam 2023

প্রাথমিক টেট পরীক্ষার অ্যাডমিট কার্ড কী ভাবে পাবেন? পর্ষদ প্রকাশ করল বিশেষ বিজ্ঞপ্তি

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে টিচার এলিজিবিলিটি টেস্ট (টেট) ২০২৩-এর অ্যাডমিট কার্ড ডাউনলোড সম্পর্কিত বিষয়ে বেশ কিছু নির্দেশিকা প্রকাশিত হয়েছে।

Students are giving exam.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৬:০৩
Share: Save:

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে পূর্বেই টেট ২০২৩-এর দিনক্ষণ পরিবর্তনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। সম্প্রতি ওই পরীক্ষার অ্যাডমিট কার্ড কী ভাবে পরীক্ষার্থীরা পাবেন, সেই সম্পর্কিত কিছু নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, অনলাইনে অ্যাডমিট কার্ডটি ডাউনলোড করে নিতে হবে। পর্ষদের ওয়েবসাইটের একটি নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড ডাউনলোড করার জন্য বেশ কিছু কাজ সম্পূর্ণ করতে হবে।

প্রথমে পরীক্ষার্থীদের অনলাইন পোর্টালের নির্দিষ্ট স্থানে রেজিস্ট্রেশন নম্বর এবং জন্মের সম্পূর্ণ তারিখটি লিখতে হবে। এর পর সেই তথ্য ওয়েবসাইট গ্রহণ করার পর অ্যাডমিট কার্ডটি প্রিন্ট করার পূর্বে এক বার দেখার সুযোগ থাকবে। পরীক্ষার্থীরা অ্যাডমিট কার্ডটি দেখে নেওয়ার পর ডাউনলোড করে নিতে পারবেন। এই প্রক্রিয়াটি ১৫ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে। এই নির্দিষ্ট সময়সীমার পর আর অ্যাডমিট কার্ড পাওয়ার সুযোগ দেওয়া হবে না।

প্রসঙ্গত চলতি বছরেই ১০ ডিসেম্বরের পরবর্তী ২৪ ডিসেম্বর পরীক্ষাটি নেওয়া হবে, এমনটা পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে জানানো হয়েছিল। কেন এই পরীক্ষাটির দিন পরিবর্তন করা হল, সেই প্রসঙ্গে পর্ষদের তরফে বিস্তারিত কোনও তথ্য প্রকাশ করা হয়নি। পর্ষদ সভাপতি গৌতম পাল অবশ্য এই প্রসঙ্গে জানিয়েছিলেন, পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে বেশ কিছুটা সময় প্রস্তুতির জন্য প্রয়োজন রয়েছে, তাই পরীক্ষার দিন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই বছর ডিএলএড উত্তীর্ণ প্রার্থীরা শুধুমাত্র পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছেন। সরকারি সূত্র অনুযায়ী, এ বারের পরীক্ষায় নিরাপত্তার ক্ষেত্রে বায়োমেট্রিক উপস্থিতি এবং সিসিটিভির নজরদারির মতো বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। নজরদারির জন্য কন্ট্রোল রুমও খোলা হবে, এমনটাও জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE