Advertisement
১৮ মে ২০২৪
NSOU Diploma Admission 2023

সাংবাদিকতায় অ্যাডভান্স ডিপ্লোমা পড়তে চান? নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় দিচ্ছে সুযোগ

বিশ্ববিদ্যালয়ের তরফে সাংবাদিকতার পাশাপাশি, গণজ্ঞাপন নিয়েও পড়ানো হবে। এছাড়া ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং, পাবলিক রিলেশনস অ্যান্ড অ্যাডভার্টাইজ়িং, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সের মত বিষয়ও পড়ানো হবে।

Netaji Subhas Open University.

নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৯
Share: Save:

স্নাতকদের উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে শুধুমাত্র স্নাতকোত্তর ডিগ্রিতে পড়াশোনাই একমাত্র বিকল্প নয়। বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরফে বিভিন্ন কর্মমুখী বিষয়ে ডিপ্লোমা এবং অ্যাডভান্স ডিপ্লোমা করানো হয়ে থাকে। এমনই কিছু বিষয়ে অ্যাডভান্স ডিপ্লোমা পড়ার সুযোগ দিচ্ছে নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং, জনসংযোগ ও বিজ্ঞাপন (পাবলিক রিলেশনস অ্যান্ড অ্যাডভার্টাইজ়িং), সাংবাদিকতা এবং গণজ্ঞাপন (জার্নালিজ়ম অ্যান্ড মাস কমিউনিকেশন)— বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ হিউম্যানিটিজের তরফে এই তিনটি বিষয়ে অ্যাডভান্স ডিপ্লোমা কোর্স পড়ানো হবে।

এর পাশাপাশি, স্কুল অফ প্রফেশনাল স্টাডিজ়ের তরফে স্নাতকস্তরে লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স বিষয়টি পড়ানো হবে। উল্লিখিত সমস্ত বিষয় পড়ার জন্য পড়ুয়াদের যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। তবে, লাইব্রেরি সায়েন্সের ক্ষেত্রে লাইব্রেরি কিংবা কোনও সরকারি সংস্থায় ক্লার্ক হিসাবে কাজ করেছেন, এমন ব্যক্তিরাও পড়াশোনার সুযোগ পাবেন। তবে, এ ক্ষেত্রে ওই প্রার্থীর জন্য সংস্থার তরফে নো অবজেকশন সার্টিফিকেট পেশ করতে হবে।

অ্যাডভান্স ডিপ্লোমা করার জন্য মোট ৪,০৭৫ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। লাইব্রেরি সায়েন্স বিষয়টি নিয়ে পড়ার জন্য ৫,৪৭৫ টাকা কোর্স ফি দিতে হবে। পাশাপাশি, এনরোলমেন্ট ফি হিসাবে ১৭৫ টাকা, রেজিস্ট্রেশন কার্ডের জন্য ১০০ টাকা, অ্যানুয়াল ডেভেলপমেন্ট ফি হিসাবে ১৭৫ টাকা জমা দিতে হবে।

কোর্সে ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন করা যাবে। ১৫ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত পোর্টাল চালু থাকবে। সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করার জন্য ১৪ জানুয়ারি পর্যন্ত সময় দেওয়া হবে। ফি জমা এবং তার রসিদ জমা দেওয়ার জন্য ১৬ জানুয়ারি পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। আগ্রহী প্রার্থীরা শুধুমাত্র একটি মাত্র বিষয়ে ভর্তি হওয়ার জন্য আবেদন জমা দিতে পারবেন। উল্লিখিত কোর্স সম্পর্কিত আরও তথ্য জানতে হলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE