Advertisement
০২ মে ২০২৪
Madhyamik 2024 Notice

শিক্ষক-শিক্ষিকাদের তথ্য যাচাই করতে বিশেষ তৎপরতা, দ্রুত নথি পাঠানোর নির্দেশ পর্ষদের

২০২৪-এর মাধ্যমিক পরীক্ষাকে কেন্দ্র করে বিশেষ ভাবে সচেতন মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদের তরফে দ্রুত শিক্ষক-শিক্ষিকাদের তথ্য চেয়ে নথি আপলোডের নির্দেশিকা দেওয়া হয়েছে।

examiners.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৮
Share: Save:

মাধ্যমিক পরীক্ষার আগে বিশেষ ভাবে তৎপর পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার মূল্যায়নের পাশাপাশি, ফল প্রকাশও দ্রুত করার লক্ষ্য নিয়ে বিভিন্ন পর্যায়ে বৈঠক চলছে। এরই মধ্যে পর্ষদের তরফে স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের তথ্য যাচাই করার জন্য একটি নির্দেশিকা জারি করা হয়েছে। ওই নির্দেশিকাতে বলা হয়েছে, জরুরি ভিত্তিতে সমস্ত স্কুলগুলিকে শিক্ষক-শিক্ষিকাদের সমস্ত তথ্য নথি হিসাবে অনলাইনে আপলোড করতে হবে। প্রয়োজনে পুরোনো তথ্য আপডেট করতে হবে।

রাজ্যে পর্ষদ অনুমোদিত মাধ্যমিক স্কুলের শিক্ষক-শিক্ষিকদের যাবতীয় তথ্য একটি নির্দিষ্ট পোর্টালে জমা দিতে হবে। সেখানে তাঁদের ফোন নম্বর, শিক্ষাগত যোগ্যতা, কর্মজীবনের অভিজ্ঞতা-সহ অন্যান্য আনুষঙ্গিক তথ্য দেওয়া রয়েছে কিনা দেখে নিতে হবে। যদি দেওয়া থাকে, সে ক্ষেত্রে নতুন কোনও তথ্য সংযোজন করতে হবে কি না, সেটা স্কুলগুলিকে দেখে নিতে হবে। একই সঙ্গে কোনও তথ্যই যদি না দেওয়া থাকে, সে ক্ষেত্রে দ্রুত সেই তথ্যের নথি আপলোড করতে হবে।

মঙ্গলবার এই বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার থেকে স্কুলগুলি সমস্ত নথি আপলোড করার সুযোগ পাবে। মোট ১০ দিন, অর্থাৎ ২২ ডিসেম্বর, শুক্রবার পর্যন্ত তথ্য জমা দেওয়ার সুযোগ থাকছে। স্কুলগুলিকেই শিক্ষক-শিক্ষিকাদের তথ্য যাচাই করে সঠিক নথি আপলোড করার নির্দেশ দিয়েছে পর্ষদ। এই প্রসঙ্গে পর্ষদ আরও জানিয়েছে, নথি আপলোড বা তথ্য যাচাই সংক্রান্ত বিষয়ে কোনও সমস্যা থাকলে পর্ষদের ইমেল আইডিতে তা জানানো যেতে পারে।

তবে, তথ্য যাচাইয়ের ক্ষেত্রে স্কুলের তরফে অসহযোগিতার অভিযোগ এলে, পর্ষদ কড়া পদক্ষেপ নেবে। স্কুলগুলিতে পঠন-পাঠন, পরীক্ষা পরিচালনা-সহ পর্ষদের একাধিক কাজের ক্ষেত্রে এই তথ্যগুলি যাচাই করা বিশেষ ভাবে প্রয়োজন। তাই পর্ষদের তরফে স্কুলগুলিকে তথ্য যাচাইের পদ্ধতি সঠিক ভাবে সম্পন্ন করার ক্ষেত্রে সম্পূর্ণ সহযোগিতার নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE