Advertisement
০৪ মে ২০২৪
CBSE Board Exam 2024

ব্যবহারিক পরীক্ষার ক্ষেত্রে মানতে হবে কোন কোন নিয়ম? নির্দেশিকা দিয়ে জানাল সিবিএসই

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র তরফে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) এবং বেশ কিছু নির্দেশিকা প্রকাশিত হয়েছে। ওই নিয়ম অনুযায়ী, সমস্ত স্কুলগুলিকে দশম এবং দ্বাদশের ব্যবহারিক (প্র্যাকটিক্যাল) পরীক্ষার ব্যবস্থা করতে হবে।

CBSE Practical Exam 2024.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১২:৪০
Share: Save:

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র তরফে পূর্বে দশম এবং দ্বাদশের লিখিত পরীক্ষার দিনক্ষণ প্রকাশিত হয়েছে। এ বার বোর্ডের তরফে ব্যবহারিক (প্র্যাকটিক্যাল) পরীক্ষার দিনক্ষণ-সহ অন্যান্য নিয়মাবলিও সম্পর্কেও বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নির্দেশিকাকে ঘিরে সমস্ত ভ্রান্তি এড়াতে এবং সঠিক পদ্ধতিতে ব্যবহারিক (প্র্যাকটিক্যাল) পরীক্ষা, প্রকল্প (প্রজেক্ট), ইন্টারনাল অ্যাসেসমেন্ট সম্পন্ন করতে বেশ কিছু নির্দেশিকা এবং স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) প্রস্তুত করা হয়েছে। প্রতিটি স্কুলগুলিকে এই নির্দেশিকা অনুযায়ী, সমস্ত বিষয়ের জন্য পরীক্ষার আয়োজন করতে হবে।

নির্দেশিকায় বলা হয়েছে, নির্দিষ্ট সময় অন্তর অন্তর অনলাইনে ব্যবহারিক পরীক্ষার নম্বরগুলি আপলোড করতে হবে। যে দিন থেকে পরীক্ষা শুরু হবে, সেই দিন থেকেই এই কাজটি সমস্ত স্কুলগুলিকে করতে হবে। প্রতিটি ক্লাসের পরীক্ষা শেষ হওয়ার সঙ্গেই নম্বর আপলোডের কাজ শেষ করতে হবে। দিন পেরিয়ে যাওয়ার পর নতুন করে নম্বর আপলোড করা বা ভুল সংশোধনের সুযোগ থাকছে না।

এ ছাড়াও প্রতিটি বিষয়ের ব্যবহারিক পরীক্ষায় বোর্ডের তরফে কোনও উত্তরপত্র প্রদান করা হবে না। স্কুলের তরফেই এই সামগ্রীর আয়োজন করতে হবে। তবে পরীক্ষা শেষ হওয়ার পর উত্তরপত্র স্থানীয় কার্যালয়ে পাঠানোর প্রয়োজন নেই, এমনটাও জানানো হয়েছে বোর্ডের তরফে। বোর্ড আরও জানিয়েছে, একটি বিষয় পিছু মোট ৩০ জন পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়া হবে। কোনও পরীক্ষার্থী অনুপস্থিত থাকলে নির্দিষ্ট দিনের মধ্যে তার পরীক্ষা নেওয়ার ব্যবস্থা স্কুলগুলিকেই করতে হবে। এই ক্ষেত্রে সিবিএসই-র পরীক্ষা সংগম ওয়েবসাইটে ব্যবহারিক পরীক্ষা সংক্রান্ত সমস্ত তথ্য এবং নথি স্কুলগুলিকে আপলোড করতে হবে।

দ্বাদশের পরীক্ষার ক্ষেত্রে বোর্ডের তরফে পাঠানো বহিরাগত পরীক্ষক (এক্সটারনাল এগজ়ামিনার) উপস্থিত থাকবেন এবং তিনিই নজরদারি থেকে শুরু অন্যান্য কাজ করবেন। এ ক্ষেত্রে প্রতি বিষয় পিছু পৃথক পরীক্ষককে পাঠানো হবে। পাশাপাশি, স্কুলের ভিত্তিতে অবজার্ভার হিসাবে আরও একজন আধিকারিককে বোর্ড নিযুক্ত করবে। তিনিও পরীক্ষার সময় স্কুলে উপস্থিত থাকবেন। স্কুলগুলিকে বহিরাগত পরীক্ষক এবং অবজার্ভারের জন্য সমস্ত ব্য়বস্থা রাখতে হবে, এবং তাঁরা পরীক্ষার সময় স্কুলে উপস্থিত রয়েছেন, সেই বিষয়টিও নজরে রাখবে। দশমের ক্ষেত্রে বোর্ডের তরফে কোনও বহিরাগত পরীক্ষক পাঠানো হবে না।

সিবিএসই-র তরফে পূর্বেই শীতপ্রধান অঞ্চলের স্কুলগুলিকে চলতি বছরের ১৪ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বরের মধ্যে সমস্ত বিষয়ে ব্যবহারিক পরীক্ষা শেষ করার নির্দেশিকা পাঠানো হয়েছিল। দেশের অন্যান্য অঞ্চলের স্কুলগুলিকে ২০২৪-র ১ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারির মধ্যে ব্যবহারিক পরীক্ষা নিতে হবে, এমনটাই বোর্ডের তরফে জানানো হয়েছে। বোর্ড আরও জানিয়েছে, কোনও নিয়মভঙ্গের অভিযোগ এলে, ওই স্কুলের পরীক্ষা বাতিল করে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE