Advertisement
১৮ মে ২০২৪
JEMAS PG Counseling 2023

রাজ্যে জেমাস পিজি উত্তীর্ণদের কাউন্সেলিং শুরু, কী ভাবে আবেদন করবেন?

দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সের তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন পড়ুয়ারা নিজেদের পছন্দের বিষয়টি বেছে নেওয়ার সুযোগ পাবেন।

Medical staff

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৫:১৮
Share: Save:

চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে স্নাতকোত্তর স্তরে পড়াশোনার সুযোগ। এই মর্মে দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে পড়ুয়ারা জয়েন্ট এন্ট্রান্স টেস্ট ফর মেডিক্যাল অ্যান্ড অ্যালায়েড সায়েন্স ( জেমাস) পোস্টগ্র্যাজুয়েট কোর্সেস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁদের অনলাইন কাউন্সেলিংয়ের মাধ্যমে বিভিন্ন বিষয় নিয়ে রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে পড়ার সুযোগ দেওয়া হবে ।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী, পড়ুয়ারা ডায়েটেটিক্স, হেলথ প্রোমোশন অ্যান্ড এডুকেশন, হেলথ সায়েন্সে ডিপ্লোমা, ক্রিটিক্যাল কেয়ার টেকনোলজি, পেন ম্যানেজমেন্ট, রিজেনারেটিভ মেডিসিন অ্যান্ড ট্রানস্লেশন্যাল সায়েন্সেস বিষয়ে ফেলোশিপ, ক্লিনিক্যাল সাইকোলজি, রিজেনারেটিভ মেডিসিন অ্যান্ড ট্রানস্লেশন্যাল সায়েন্সেস, সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কে এমফিল-সহ মোট ২০টি কোর্স করার সুযোগ পাবেন। উল্লিখিত কোর্সগুলি বাদ দিয়ে অন্যান্য কোর্সের বিষয়ে জানার জন্য বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

পড়ুয়াদের নাম নথিভুক্ত করার জন্য অনলাইনে একটি ফর্ম পূরণ করতে হবে। পাশাপাশি, কাউন্সেলিং ফি হিসাবে ৩,০০০ টাকা জমা দিতে হবে। আবেদনকারীদের নিজের মোবাইল নম্বর এবং ইমেল আইডি সম্পর্কে সঠিক তথ্য পেশ করতে হবে। ভুল তথ্য দেওয়া হলে নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া অসম্পূর্ণ থাকবে।

বিশ্ববিদ্যালয়ের তরফে বিভিন্ন প্রতিষ্ঠানের আসনসংখ্যা আগেই প্রকাশিত হয়েছে। ১১ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন কোর্সের জন্য নাম নথিভুক্তকরণ এবং পছন্দের বিষয় বেছে নেওয়ার সুযোগ থাকছে। ৩০ ডিসেম্বরের মধ্যে জেমাস পিজি উত্তীর্ণদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE