Advertisement
০১ মার্চ ২০২৪
Vidyasagar University Courses 2023

সামুদ্রিক গবেষণায় রিমোট সেন্সিং নিয়ে কোর্স বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে, কোথায় হবে ক্লাস?

রিমোট সেন্সিং-এর পাশাপাশি, জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) নিয়ে পড়ানো হবে। বিশ্ববিদ্যালয়ের কোস্টাল অবজ়ারভেটরি অ্যান্ড আউটরিচ সেন্টার এবং দিঘার কোস্টাল স্টেশনে এই কোর্সের ক্লাস করানো হবে।

Marine life.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৫:২৮
Share: Save:

সামুদ্রিক জীববৈচিত্রের বিষয়ে জ্ঞান আহরণ করতে রিমোট সেন্সিং পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে। এই পদ্ধতির সাহায্যে সমুদ্রের জীবজগৎ সম্পর্কে আরও বিস্তারিত গবেষণামূলক কাজ কী ভাবে করা যেতে পারে, তা নিয়ে একটি প্রশিক্ষণমূলক কোর্সের আয়োজন করা হয়েছে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তরফে এই কোর্সটি করানো হবে। বিশ্ববিদ্যালয়ের কোস্টাল অবজ়ারভেটরি অ্যান্ড আউটরিচ সেন্টারে কোর্সের ক্লাস চলবে।

‘অ্যাপ্লিকেশন অফ রিমোট সেন্সিং অ্যান্ড জিআইএস টুওয়ার্ডস সাস্টেনেবল ম্যানেজমেন্ট অফ মেরিন ডাইভার্সিটি’ শীর্ষক এই কোর্সটি কেন্দ্রীয় সরকারের ইন্টারন্যাশনাল ট্রেনিং সেন্টার ফর অপারেশনাল ওশিয়ানোগ্রাফি-র সঙ্গে যৌথ উদ্যোগে করানো হবে। এই কোর্সটি পাঁচ দিনের মধ্যে সম্পন্ন হবে। প্রথম চার দিনের ক্লাস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এবং শেষ দিনের ক্লাসটি দিঘার কোস্টাল স্টেশনে করানো হবে। থিয়োরি ক্লাসের পাশাপাশি ফিল্ড ওয়ার্কের মাধ্যমে আগ্রহীদের বিভিন্ন বিষয় শেখানো হবে। কোর্স শেষে প্রত্যেকেই শংসাপত্র পাবেন।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, সমুদ্র সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে যে সমস্ত পড়ুয়া, গবেষক, বৈজ্ঞানিকরা পড়াশোনা এবং কাজ করছেন, তাঁরা এই কোর্সটি করার সুযোগ পাবেন। একই সঙ্গে ওই বিষয় নিয়ে শিক্ষকতা করছেন, এমন প্রার্থীরাও আবেদনের সুযোগ পাবেন। এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সায়েন্টিস্ট সৌরভ মাইতি জানিয়েছেন, ক্লাস চলাকালীন সমুদ্রতরঙ্গ, সমুদ্রজলের তাপমাত্রার তারতম্যের কারণ সম্পর্কে অংশগ্রহণকারীদের অবগত করা হবে। এ ছাড়াও রিমোট সেন্সিং পদ্ধতি ব্যবহার করে ওশান কালার ইমেজিং দ্বারা সামুদ্রিক জীবের স্থান পরিবর্তন এবং তাদের বর্তমান অবস্থান সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহ করার মতো বিভিন্ন বিষয় হাতেকলমে শেখানো হবে।

তিনি আরও বলেন, ‘কোর্স চলাকালীন উপকূলবর্তী এলাকায় প্রাকৃতিক বিপর্যয় সম্পর্কিত তথ্য সংগ্রহের ক্ষেত্রে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম ব্যবহারের কৌশলও শেখানো হবে। মোট ২০ জন অংশগ্রহণকারী এই প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবেন। প্রথম দিন কোস্টাল বায়োডাইভার্সিটি বিষয়ক ক্লাসটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুশান্তকুমার চক্রবর্তী করাবেন। এ ছাড়াও মোট পাঁচ দিনের ক্লাসে রিমোট সেন্সিং অ্যান্ড জিআইএস বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর জ্যোতিশঙ্কর বন্দ্যোপাধ্যায়-সহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অধ্যাপক উপস্থিত থাকবেন।’

এই কোর্সের ক্লাস করতে আগ্রহী ব্যক্তিদের অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। চলতি বছরের ৬ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত আবেদন জমা নেওয়া হবে। বৈজ্ঞানিক এবং শিক্ষক-শিক্ষিকাদের ৪,৫০০ টাকা এবং গবেষক-পড়ুয়াদের ক্ষেত্রে ৩,৫০০ টাকা কোর্স ফি হিসাবে ধার্য করা হয়েছে। কোর্সের ক্লাস ১৮ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে। কোর্স সম্পর্কিত আরও তথ্য জেনে নিতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE