Advertisement
১৮ মে ২০২৪
Online Marketing Courses 2023

ইলেকট্রনিক মার্কেটিং নিয়ে বিশেষ ক্লাসের সুযোগ, কোথায় ভর্তি চলছে?

১৪ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত এই বিশেষ ক্লাসটি নেওয়া হবে। আগ্রহীদের ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প মন্ত্রকের ডেভেলপমেন্ট অ্যান্ড ফেসিলিটেশন অফিস, কলকাতার কার্যালয়ে ক্লাস করার জন্য উপস্থিত থাকতে হবে।

E Marketing.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১৫:২৬
Share: Save:

ইলেকট্রনিক মার্কেটিং এবং অনলাইনে শপিংয়ের মধ্যে তফাৎটা জানা আছে? এই দুটি বিষয় একে অপরের থেকে কতটা আলাদা, সেই বিষয়টিই কেন্দ্রীয় মন্ত্রকের তরফে শেখানো হবে। এই মর্মে কলকাতায় এক সপ্তাহের বিশেষ ক্লাসের আয়োজনও করা হয়েছে। সাত দিনের এই ক্লাসের জন্য ৪০০ টাকা খরচ করতে হবে।

এই ক্লাসে সরকারি ই-মার্কেট প্লেস, ই-কমার্সের কার্যপদ্ধতি, অনলাইনে বিজ্ঞপ্তির মাধ্যমে প্রচারের কৌশল এবং সিআরএম ট্রেনিংয়ের মতো একাধিক বিষয় শেখানো হবে। ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প মন্ত্রকের ডেভেলপমেন্ট অ্যান্ড ফেসিলিটেশন অফিসের তরফে ‘ডিজিটাল মার্কেটিং অ্যান্ড ই-কমার্স’ শীর্ষক এই কর্মসূচির আয়োজন করা হয়েছে। এই মর্মে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, দশম উত্তীর্ণ থেকে শুরু করে পেশাদার ব্যক্তি কিংবা কুটিরশিল্পের শিল্পী— সকলেই এই ক্লাসটিতে অংশগ্রহণের সুযোগ পাবেন।

ক্লাস চলাকালীন, বাজার দর, ই-মার্কেটিং-এর খুঁটিনাটি, লিড জেনারেশন, ভিডিয়ো নির্ভর বিজ্ঞাপন ব্যবহারের কৌশলের মতো বিষয়গুলি সম্পর্কেও অংশগ্রহণকারীদের অবগত করা হবে। ক্লাস সম্পূর্ণ হওয়ার পর তাঁরা শংসাপত্রও পাবেন। কলকাতার কার্যালয়ে নির্ধারিত দিনগুলিতে বেলা ১১টা থেকে বিকেল ৫টা ১৫ পর্যন্ত ক্লাস করানো হবে। তবে এই ক্লাসে অংশগ্রহণের জন্য আগ্রহীদের বয়স ১৮ বছরের বেশি হওয়া বাঞ্ছনীয়।

আগ্রহীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফর্মটি পূরণ করতে হবে। ডাকযোগে ওই ফর্মটির সঙ্গে তাঁদের বয়সের প্রমাণপত্র, শিক্ষাগত যোগ্যতা, কর্মজীবনের অভিজ্ঞতার যাবতীয় নথি জমা দিতে হবে। অন্য কোনও মাধ্যমে এই ক্লাসে অংশগ্রহণের আবেদনপত্র গ্রহণ করা হবে না। ৬ ডিসেম্বরের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। ৭ ডিসেম্বর ইন্টারভিউয়ের মাধ্যমে এই বিষয় নিয়ে প্রশিক্ষণ নিতে আগ্রহীদের যোগ্যতা যাচাই করা হবে। এই বিষয়ে আরও জানতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE