Advertisement
২৪ মে ২০২৪
Training Courses in AIIHPH

বিজ্ঞান বিষয়ে লেখালিখির কৌশল শিখতে চান? কলকাতার এই প্রতিষ্ঠানে ক্লাস করতে হবে

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের তরফে এই কোর্সটি করানো হবে। আগ্রহী ব্যক্তিরা কোনও ফি ছাড়াই এই কোর্সের ক্লাস করার সুযোগ পাবেন।

Science Writing.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৪:৪৫
Share: Save:

স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের জন্য বিনামূল্যে বিশেষ কোর্স করার সুযোগ। এই মর্মে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ‘শর্ট কোর্স অন সায়েন্টিফিক রাইটিং’ শীর্ষক একটি কোর্স করানো হবে। এই কোর্সের মাধ্যমে পড়ুয়া থেকে শুরু করে গবেষক, পেশাদার ও অপেশাদার ব্যক্তিদের বিজ্ঞান বিষয়ক পত্রিকায় গবেষণা প্রবন্ধ লেখার কৌশল সম্পর্কে অবগত করা হবে।

এই কোর্সটির জন্য আলাদা করে কোনও ফি জমা দিতে হবে না। ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ-এর ভিত্তিতে আগ্রহীদের ভর্তি নেওয়া হবে। তাঁদের তিন দিন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের কলকাতার কার্যালয়ে ক্লাসের জন্য উপস্থিত থাকতে হবে। এই কোর্সের সাহায্যে বিভিন্ন ধরনের সায়েন্টিফিক কমিউনিকেশন, রচনার বিভিন্ন শৈলী, বিভিন্ন প্রসঙ্গের সঠিক প্রয়োগ-সহ আরও বিষয় নিয়ে আলোচনা করা হবে।

এই কোর্সের ক্লাস ২০২৪-র ২১ ফেব্রুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত করানো হবে। এই তিন দিন বেলা ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাস চলবে। নার্সিং, আয়ুষ-সহ নন মেডিক্যাল ক্ষেত্রের স্নাতকোত্তর স্তরের পড়ুয়া কিংবা গবেষকরাও এই ক্লাস করার সুযোগ পাবেন। তবে, তাঁদের বিজ্ঞান বিষয়ক পিয়ার রিভিউড জার্নাল-এ নিজেদের কাজের বিষয়ে লেখার আগ্রহ থাকা বাঞ্ছনীয়।

আগ্রহীদের ইমেল মারফত আবেদনপত্র জমা দিতে হবে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার নথি-সহ আবেদনপত্র পাঠাতে হবে। ২০২৪-র ৩১ জানুয়ারি পর্যন্ত এই কোর্সের জন্য আবেদন গ্রহণ করা হবে। বাছাই করা প্রার্থীদের সঙ্গে ৫ ফেব্রুয়ারি ইমেল মারফত যোগাযোগ করে নেওয়া হবে। এই কোর্স সম্পর্কে আরও তথ্য জেনে নিতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE