Advertisement
১৭ মে ২০২৪
Courses After 12th Science

দ্বাদশ উত্তীর্ণদের জন্য কর্মমুখী প্রশিক্ষণ, কলকাতার কার্যালয়ে চলবে ক্লাস

উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের জন্য একাধিক ‘জব ওরিয়েন্টেড’ কোর্স করার সুযোগ দিচ্ছে ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প মন্ত্রকের কলকাতা টুল রুম। এই কোর্সগুলি বিনামূল্যে করানো হবে।

students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৫:০৯
Share: Save:

উচ্চ মাধ্যমিক পাশ করার পর পেশাদার জীবনে প্রবেশের চেষ্টা করছেন? কেন্দ্রীয় সরকারের তরফে এমন পড়ুয়াদের বিনামূল্যে কর্মমুখী প্রশিক্ষণের সুযোগ দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার অধীনে অ্যাসিস্ট্যান্ট হিসাবে মেকানিস্ট, ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডার, ইলেকট্রনিক মেকানিক হয়ে ওঠার প্রশিক্ষণ দেওয়া হবে। তিন থেকে চার মাসের এই স্বল্পমেয়াদি কোর্সের মাধ্যমে থিয়োরি ক্লাসের পাশাপাশি, হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হবে।

আগ্রহীরা যে পাঁচটি কোর্স বিনামূল্যে করার সুযোগ পাবেন, সেগুলি হল - ‘অ্যাসিস্ট্যান্ট - মেকানিস্ট - আয়রণ অ্যান্ড স্টিল’, ‘অ্যাসিস্ট্যান্ট - ইলেকট্রিশিয়ান’, ‘মেকানিক: হাইড্রলিক অ্যান্ড নিউম্যাটিক সিস্টেম’, ‘ওয়েল্ডার’ এবং ‘অ্যাসিস্ট্যান্ট ইলেকট্রনিক মেকানিক’। এই কোর্সগুলি বাণিজ্য, কলা এবং বিজ্ঞান শাখায় দ্বাদশ উত্তীর্ণ পড়ুয়ারা করার সুযোগ পাবেন।

‘অ্যাসিস্ট্যান্ট - ইলেকট্রিশিয়ান’ কোর্সের ক্ষেত্রে বিজ্ঞান শাখার পড়ুয়া এবং ‘মেকানিক: হাইড্রলিক অ্যান্ড নিউম্যাটিক সিস্টেম’ কোর্সের ক্ষেত্রে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই)-এর শংসাপত্র থাকা বাঞ্ছনীয়। যে সমস্ত পড়ুয়া আবেদন করতে ইচ্ছুক, তাঁদের বয়স ১৫ থেকে ৪৫ বছরের মধ্যে হওয়া আবশ্যক।

আবেদনের প্রসঙ্গে প্রতিষ্ঠানের ট্রেনিং অ্যাসিস্ট্যান্ট সুমনা গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, পূর্বে রাজ্য কিংবা কেন্দ্র সরকারের আর্থিক অনুদান প্রাপ্ত কোনও প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করেছেন, এমন প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে না। অর্থাৎ ইলেকট্রিশিয়ান বিভাগে পূর্বে প্রশিক্ষণ প্রাপ্ত ব্যক্তি পুনরায় একই শাখায় প্রশিক্ষণের সুযোগ পাবেন না। তবে, প্রশিক্ষণের জন্য পড়ুয়াদের থেকে কোনও আবেদনমূল্য কিংবা কোর্স ফি নেওয়া হচ্ছে না। এই কোর্সের ক্লাস যে কোনও বিভাগের পড়ুয়ারা করতে পারবেন। কোর্স শেষে বৈধ শংসাপত্র দেওয়া হবে।

আবেদনের জন্য আগ্রহীরা প্রতিষ্ঠানের কলকাতার কার্যালয়ে গিয়ে সমস্ত নথি জমা দিতে পারবেন। অনলাইনেও দ্রুত আবেদনের পোর্টাল চালু করা হবে। তবে, দ্রুত ভর্তি হওয়ার জন্য প্রতিষ্ঠানের তরফে সশরীরে উপস্থিত হয়ে আবেদনের বিষয়েই আর্জি জানানো হয়েছে। কোর্সের ক্লাস কবে শুরু হবে, সেই সম্পর্কে আরও তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE