Advertisement
০৫ মে ২০২৪
NBU Admission 2023

বিপর্যয় মোকাবিলা করতে শেখাবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, কবে থেকে শুরু হচ্ছে ক্লাস?

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের লাইফ লং লার্নিং অ্যান্ড এক্সটেনশন বিভাগের তরফে এই বিশেষ কোর্সটি করানো হবে। এই কোর্সের মাধ্যমে বিপর্যয় পরিস্থিতিতে কী ভাবে উদ্ধারের কাজ করতে হবে কিংবা কী ভাবে দুর্গতদের সাহায্য করতে হবে, তা শেখানো হবে।

Rescue mission drill.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৪:২৮
Share: Save:

বিপদের সময় মাথা ঠান্ডা রেখে উদ্ধারকার্য চালাতে প্রয়োজন বিশেষ প্রশিক্ষণের। এই ধরনের কাজের ক্ষেত্রে বেশ কিছু সতর্কতা অবলম্বন করতে হয়। সেই সমস্ত বিষয়ে প্রশিক্ষণ দেবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের লাইফ লং লার্নিং অ্যান্ড এক্সটেনশন বিভাগের তরফে ‘সার্টিফিকেট কোর্স অন ডিজাস্টার ম্যানেজমেন্ট’ শীর্ষক কোর্সটি করানো হবে।

কোর্সটির ক্লাস করার জন্য মোট ৫০ জন ব্যক্তি সুযোগ পাবেন। যে কোনও বিষয়ে স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিরা এই কোর্সটি করতে পারবেন। এ ছাড়াও স্বেচ্ছাসেবী সংস্থার কর্মী, সেনাবাহিনীর কর্মী, পুলিশ, ফায়ার সার্ভিসের কর্মী কিংবা সমতুল্য বিভাগের সরকারি কিংবা বেসরকারি সংস্থার আধিকারিকেরাও এই কোর্সের ক্লাস করার সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, আগ্রহীদের নাম নথিভুক্ত করার জন্য ১,০০০ টাকা কোর্স ফি জমা দিতে হবে। ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ-এর ভিত্তিতে তাঁদের ভর্তি নেওয়া হবে। বাছাই করা প্রার্থীদের ২০২৪-এর ৫ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত ক্লাস চলবে। মোট এক মাসের এই কোর্সটির ক্লাস প্রতি সপ্তাহের শুক্রবার, শনিবার এবং রবিবার করে করানো হবে।

আবেদনকারীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফর্মটি পূরণ করে সশরীরে বিশ্ববিদ্যালয়ের লাইফ লং লার্নিং অ্যান্ড এক্সটেনশন বিভাগে এসে জমা দিতে হবে। ২০ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে। আবেদনের পূর্বে সমস্ত নিয়মাবলি সম্পর্কে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE